Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ফরিদপুরে সৌর বিদ্যুতের বেশি সুবিধা পেলো প্রভাবশালীরাই

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

ফরিদপুর জেলা সংবাদদাতা : ফরিদপুরের বোয়ালমারীতে সরকারি সৌর বিদ্যুৎ প্যানেল বিতরণে প্রভাবশালীরাই বেশি সুবিধা পেলো। ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্তণালয়ের অধীনে বিদ্যুৎ প্যানলে বিতরণে এই অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এছাড়াও এই উপজেলার ১১টি ইউপি থাকলেও বরাদ্দ দেওয়া হয়েছে মাত্র তিনটিতে। এই নিয়ে বঞ্চিতদের মাঝে ক্ষোভ সৃষ্টি হয়েছে।
২০১৬-১৭ অর্থ বছরে গ্রামীণ অবকাঠামো রক্ষণাবেক্ষণ (কাবিটা) কর্মসূচির আওতায় দ্বিতীয় পর্যায়ের সৌর বিদ্যুৎ বিতরণে এ অনিয়নম ঘটেছে। ফরিদপুর-১ আসনের এমপি আব্দুর রহমান সাক্ষরিত নিজস্ব প্যাডে গত ৬ জুন তার নির্বাচনী এলাকায় বিভিন্ন বরাদ্দের যে প্রতিবেদন জমা দিয়েছেন সেখানে দেখা যায়, খাদ্য গুদাম, থানা, মসজিদ, মাদরাসা ও বিদ্যালয়ের মত গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলিকে কম ওয়াটের বিদ্যুৎ বরাদ্দ দিয়ে এমপির কাছের লোকদের কম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলিকে বেশি ওয়াটের সৌর বিদ্যুৎ প্যানেল বিতরণ করা হয়েছে।
প্রতিবেদনে দেখা যায়, ১৯টি প্রতিষ্ঠান ও তিনটি ইউনিয়নের ৭১টি বাড়িতে সোলার বিদ্যুৎ প্যানেল বিতরণে ব্যয় ধরা হয়েছে ১৫ লাখ ৬২ হাজার ২২০ টাকা। এর মধ্যে গুণবাহা ইউনিয়নের ১৮টি, ঘোষপুর ইউনিয়নের ৩৫টি ও দাঁদপুর ইউনিয়নের ১৮টিসহ মোট ৭১টি বাড়িতে ৩০ ওয়াট করে সর্বমোট দুই হাজার ১৩০ ওয়াট বিদ্যুৎ দেওয়া হচ্ছে। এর জন্য ব্যয় ধরা হয়েছে নয় লাখ এক হাজার ৬০০ টাকা। অপর দিকে ১৯টি প্রতিষ্ঠানকে দেওয়া হচ্ছে দুই হাজার ৮৫ ওয়াট। এর জন্য খরচ ধরা হয়েছে ছয় লাখ ৬০ হাজার ৬২০ টাকা। অন্যদিকে উপজেলার ৮ ইউপিতে এই বরাদ্দ না দেওয়ায় ওই সকল এলাকার জনপ্রতিনিধি ও সুবিধা প্রত্যাশীদের মাঝে ক্ষোভের সৃষ্টি হয়েছে।
এই বিষয়ে শেখর ইউপির চেয়ারম্যান ও উপজেল আওয়ামী লীগ নেতা ইসরাফিল মোল্লা জানান, স্থানীয় এমপি মহোদয়ের মাধ্যমে সরকারি সৌর বিদ্যুৎ আমার ইউপিতে দেওয়া হয়নি। কেনো বা কি কারনে দেয়নি তা বলতে পারছি না। তবে তিনি জানান, কাবিটা প্রকল্পের ওই বরাদ্দ শুধু তিনটি ইউনিয়নে দেওয়া হয়েছে, অন্যদের বঞ্ছিত করে।
১৯টি প্রতিষ্ঠানে বিদ্যুতের বরাদ্দের তালিকায় উল্লেখ রয়েছে, বোয়ালমারী খাদ্য গুদামকে ১৩০ ওয়াট এবং মুক্তিযোদ্ধা সংসদ, থানা ও প্রেসক্লাবকে ১০০ ওয়াট করে বিদ্যুৎ বরাদ্দ দেওয়া হলেও এমপির নিকটজন নূর ইসলাম এর প্রতিষ্ঠান বোয়ালমারী কম্পিউটার এন্ড আইটি ইনস্টিটিউটকে ৩৬৫ ওয়াট, এমপির এপিএস নির্মল কুমার বিশ্বাস নয়ন সম্পাদিত সাপ্তাহিক সময়ের ভাবনা কার্যালয়ে ৩৬০, এমপির অনুসারি বোয়ালমারী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পিকুল মীরদাহর বোনের প্রতিষ্ঠান আনোয়ারা মডেল একাডেমিকে ৩০০ ওয়াট সৌর বিদ্যুৎ প্যানেল বরাদ্দ দেওয়া হয়েছে।
এছাড়া মধ্য কাদেরদি জালালের বাড়ি সংলগ্ন মসজিদ, তেলজুড়ি বিশ্বস পাড়া মসজিদ, বাজিতপুর পশ্চিমপাড়া জামে মসজিদ, দড়িহরি নগর ক্লাব জামে মসজিদ, গুণবাহা ছাহেরা মহিলাা মাদ্রাসা ও পল্লব দাসের বাড়ির রাধা গোবিন্দের মন্দিরে ৪০ ওয়াট করে সোলাল প্যানেল বিতরণ করা হয়েছে।
এছাড়া ছোলনা মহিলা ইসলামী কামেল মাদ্রাসা ও পশ্চিম কাদেরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়কে ৫০ ওয়াট করে এবং গুণবাহা কমরুজ্জামের বাড়ির মক্তবকে ৭৫ ওয়াট সোলাল প্যানেল বরাদ্দ দেওয়া হয়েছে।
পাশাপাশি পৌর আওয়ামী লীগের সম্পাদক আব্দুল আলীম মোল্লার প্রতিষ্ঠান স্বর্ণা ক্লিনিককে ৭৫ ওয়াট, লিটু সিকদার সম্পাদিত আগামী প্রত্যাশা কার্যালয়ে ৬৫ এবং এমপির নিকটজন কোরবান আলী সম্পাদিত বোয়ালমারী বার্তা কার্যালয়ে দেওয়া হয়েছে ৭৫ ওয়াট সৌর প্যানেল।
এ বিষয়ে বোয়ালমারী উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রণব পান্ডে জানান, ঠিকাদারি প্রতিষ্ঠান ইডকল বিভিন্ন প্রতিষ্ঠান ও বাড়িতে সোলাল প্যানেল স্থাপনের জন্য কাজ শুরু করেছে। কাজ এখনও চলমান রযেছে। তিনি বলেন, শতভাগ কাজ শেষ হওয়ার পর ওই প্রতিষ্ঠানকে বিল প্রদান করা হবে। তিনি আরো জানান, কোন প্রতিষ্ঠানকে কোন ক্ষমতার সোলাল প্যানেল দেওয়া হবে এ সম্পর্কিত কোন সুনির্দিষ্ট নীতিমাল নেই। বিভিন্ন কম গুরুত্ব প্রতিষ্ঠানে বেশী ক্ষমতা সম্পন্ন সোলাল প্যানেল বরাদ্দ দেওয়া ব্যাপারে ফরিদপুর-১ আসনের সাংসদ আব্দুর রহমানের সাথে কথা বলা সম্ভব হয়নি। তিনি চোখের চিকিৎসার জন্য বর্তমানে দেশের বাইরে অবস্থান করছেন। এ প্রসঙ্গে এমপি আব্দুর রহমানের এপিএস নির্মল কুমার বিশ্বাস নয়ন সাংবাদিকদের জানান, সৌর প্যানেলের ব্যাপারে অনিয়মের কোন সুযোগ নেই। ঠিকাদারি প্রতিষ্ঠান এটি বাস্তবায়ন করে। কোন প্রতিষ্ঠানকে ২০ ওয়াট থেকে শুরু করে সর্বোচ্চ কত ওয়াট পর্যন্ত দেওয়া যাবে এ ব্যাপারেও কোন নীতিমালা নেই। নয়ন বলেন, সব প্রতিষ্ঠানকে চাহিদা মত দেওয়া হয়েছে, যেসব প্রতিষ্ঠানকে বেশি বরাদ্দ দেওয়া হয়েছে সেসব প্রতিষ্ঠানের সাথে অন্যান্য বিভিন্ন প্রতিষ্ঠান সংযুক্ত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ