Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সর্বত্র ঈদ প্রস্তুতি আর ব্যস্ততা

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

রেজাউল করিম রাজু রাজশাহী ব্যুরো: দুয়ারে কড়া নাড়ছে ঈদ। আর তাই ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে এখন সর্বত্র ব্যস্ততা। বিভিন্ন কারনে যারা বাইরে অবস্থান করেন তারা যেমন নাড়ির টানে পরিবার পরিজন নিয়ে ঘরে ফিরছেন। তেমনি চাকুরীসহ বিভিন্ন কারনে এখানে যারা অবস্থান করেন তারাও ফিরে যাচ্ছেন। এতে করে একদিকে নগর যেমন ফাঁকা হচ্ছে আবার তেমনি আসছেও। রেলস্টেশন, বাস টার্মিনাল সর্বত্র আসা যাওয়ার ব্যস্ততা সহজেই নজরে পড়ছে। যানজটসহ নানা বিড়ন্বনায় পড়ে ক্লান্ত হবার পরও স্বজনদের কাছে ফিরতেই সব কষ্ট যেন উবে যাচ্ছে। শেষ মুহুর্তের কেনাকাটা চলছে বাজার গুলোয়। দরজি বাড়ি গুলো এখন ডেলিভারী দিতে ব্যস্ত। রেডিমেট কাপড়ে বেচাকেনা চলছে। জুতো স্যান্ডেল কসমেটিক্সর দোকানে ভীড়। মুদি দোকান কনফেকশনারী মুরগী কাঁচা বাজার সর্বত্র চলছে বেচাকেনা। তৈষজপত্রের দোকান গুলো ব্যস্ত। ঈদের দিনে অতিথির সামনে সেমাই পোলাও হাজির করার জন্য কেনাকাটা চলছে বাসনপত্রের। টিভি ফ্রীজের পাশপাশি ওভেন রাইসকুকার মিক্সচার মেশিনসহ ঘর গেরস্তালীর বিভিন্ন পণ্য নিয়ে হাজির হয়েছে বিভিন্ন ইলেকট্রোনিক্স কোম্পানীর শোরুম গুলো। কিস্তি আর ছাড়ের বন্যায় আকর্ষণ করছে ক্রেতাদের। সোফার কভার জানালা দরজার পর্দার দোকান গুলোতে ভীড় কম নয়। ঈদ বাজারে বিত্তবানদের যেমন বিলাসী কেনাকাটা রয়েছে। তেমনি মধ্যবিত্ত নি¤œবিত্তরা তাদের চিরচেনা টানপোড়নের মাঝে সাধ আর সমন্বয় ঘটিয়ে চেষ্টা করছে স্বজনদের মুখে ঈদের খুশী ছড়িয়ে দেবার। শেষ মুহুর্তে এসে ফুটপাতের জামা কাপড় স্যান্ডেলের দোকান গুলো ভীড় বেড়েছে। অনেকে যাকাত ফেতরার টাকা সংগ্রহ করে পরিবারের ছোট সদস্যদের নতুন জামা কাপড় কিনে দেবার কোশেস করছে। ঈদ মানে আনন্দ। নতুন জামা কাপড়। পরিবারের সদস্যদের জন্য জামা কাপড় কিনতে গিয়ে গৃহকর্তার নিজের জন্য কিছু কেনা যায়নি। তাই বলেতো আর বসে থাকা যায়না। পুরাতন প্যান্ট সার্ট পায়জামা পাঞ্জাবী শাড়ি লন্ড্রিতে দিয়ে পরিস্কার করে নিচ্ছে। ফলে ধোপা বাড়ি গুলোতে এখন ভীষন ব্যাস্ত। রুপচর্চা করতে কারনা ভাল লাগে। নতুন জামা কাপড়ের সাথে নিজেকে একটু মানানসই করে তুলতে ছেলে মেয়েরা ছুটছে রুপচর্চার প্রতিষ্ঠান বিউটি পার্লার গুলোয়। মেয়েদের পাশপাশি ছেলেদেরও পার্লার গড়ে উঠেছে। মেয়েদের বিউটি পারলার শহর থেকে উপজেলা পর্যন্ত পৌছে গেছে। অনেক মহিলা প্রশিক্ষন নিয়ে তারা পারলার খুলে বসেছে। পারলার গুলোয় চলছে প্রতিযোগিতা। চুলকাটা চুলবাধা ফেসিয়াল ফেসওয়াস, ভ্রæপ্লাগ মেকআপ হাত পায়ের যতœ মেহেদী লাগানো সবই চলছে। পারলার গুলো সব ধরনের মানুষকে আকর্ষন করতে প্যাকেজ ঘোষনা করেছে। আগে মানুষ গাছের মেহেদী পাতা ব্যবহার করলেও এখন সব মেহেদীর টিউব ব্যবহার করছে। তাছাড়া মেহেদী গাছও এখন তেমন নজরে পড়েনা। গ্রামের মুদি দোকানেও এখন মেহেদীর টিউব পাওয়া যায়। বিউটি পারলারে আগে ভাগেই অনেকে বুকিং দিয়েছে ঈদের আগের দিনের জন্য।
ঈদগাহ ময়দান গুলোকে সাফ সুতরো করা হচ্ছে। রং লাগছে ঈদগাহ ময়দানের বাউন্ডারীর দেয়ালে। ঈদ মোবারক লেখা গেট বানানো হচ্ছে। রাজশাহী সিটি কর্পোরেশন নগরীর ঈদগাহ ময়দান ছাড়াও যেসব বড় রাস্তায় ঈদের জামাত হয় সেখানে প্যান্ডেল করার কাজ শুরু করেছে। বৃষ্টির সম্ভাবনা মাথায় রেখে বড় বড় মসজিদ ছাড়াও মহল্লার মসজিদ গুলো প্রস্তুতি রাখছে। ঈদকে ঘিরে কি নগর কি গ্রাম সর্বত্র এখন প্রস্তুতি। আইন শৃঙ্খলা পরিস্থিতি যাতে ভাল থাকে সেজন্য আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী নিয়েছে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা। সামনে নির্বাচন। এলাকায় ফিরতে শুরু করেছেন জনপ্রতিনিধিরা। কেউ কেউ ইফতার মাহফিল দিয়ে জনসংযোগ শুরু করেছেন আগে থেকেই। এখন দান খয়রাতও করছেন। নগর থেকে গ্রাম পর্যন্ত গুরুত্বপূর্ন মোড় গুলোয় ঈদ শুভেচ্ছা জানিয়ে নিজের ছবি সম্বলিত ব্যানার শোভা পাচ্ছে। নগরীর বিভিন্ন ওয়ার্ডে যারা নতুন মুখ নির্বাচন করতে চান তাদের বেশী দেখা যাচ্ছে। এই ঈদে মোটামুৃটি পরিবার পরিজন নিয়ে সবাই ঘরে ফেরেন। সবাই এক সাথে মিলিত হন। আর এ সুযোগটা কাজে লাগিয়ে অনেকে বিয়ে শাদীর কাজটা শেষ করে ফেলতে চান। কারন সবার এক হবার মত এমন সুযোগতো আর সব সময় হয়না। ঈদের পরদিন থেকেই শুরু হয়ে যায় বিয়ে শাদীর শুভ কাজ। খোজ নিয়ে জানাগেল নগরীর কোন কমিউনিটি সেন্টার ঈদের পরের দশদিন কোন বেলায় খালি নেই। রমজানের আগেই সব বুকিং হয়ে গেছে। ঈদ বাজারের সাথে সাথে হয়ে গেছে বিয়ের বাজারও। ইব্রাহিম নামে মুরগী ব্যবসায়ী জানালেন ঈদের পর দশদিন তাদের কাছে বিপুল পরিমান মুরগীর অর্ডার রয়েছে। ফলে দাম আরেকটু বাড়তি থাকবে। প্রস্তুতি নিয়েছে বিয়ে বাড়ি গাড়ি সাজানোর ব্যবসায়ীরা। ভাড়ায় চালিত মাইক্রোবাস সব বুকিং হয়ে গেছে অগ্রীম দিয়ে। বর যাত্রীর গাড়ি হিসাবে ব্যবহারের জন্য। ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ঈদের পরের দিন ঈদ পুন:মিলনীতে প্রাক্তন ছাত্রদের যোগ দেবার আহবান জানিয়ে গেটে ব্যানার টানিয়েছে। সব মিলিয়ে জমজমাট হবে ঈদ আনন্দ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ