Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারাদেশে আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পবিত্র লাইলাতুল কদর ও জুমাতুল বিদার কারণে সংক্ষিপ্ত কর্মসূচির মধ্যদিয়ে দেশের অন্যতম প্রাচীন রাজনৈতিক দল আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী গতকাল শুক্রবার রাজধানী ঢাকাসহ সারাদেশে উদযাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল- বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বেলুন ও পায়রা উড়ানো এবং জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনসহ অন্যান্য কর্মসূচি।
১৯৪৯ সালের এদিনে পুরনো ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে আওয়ামী মুসলিম লীগ নামে এই দলের আত্মপ্রকাশ ঘটলেও পরে আওয়ামী লীগ নাম নিয়ে অসা¤প্রদায়িক সংগঠন হিসেবে বিকাশ লাভ করে।
দিবসটি উপলক্ষে গতকাল সকালে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রতিষ্ঠা বার্ষিকীর কর্মসুচি শুরু হয়।
আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল সকালে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ধানমন্ডির ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।
সকাল নয়টায় ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন এবং পায়রা ও বেলুন উড়িয়ে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির উদ্বোধন করেন। এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বঙ্গবন্ধু ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তাঁর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। এ সময়ে তিনি কিছু সময় নিরবে দাঁড়িয়ে থাকেন। পরে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা দলীয় নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।
এ সময় প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন আওয়ামী লীগ উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু,  তোফায়েল আহমেদ, এ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, ড. আব্দুর রাজ্জাক, মো. ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ ও জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, একেএম এনামুল হক শামীম, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দী, শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কেন্দ্রীয় কমিটির সদস্য এসএম কামাল হোসেন ও মারুফা আক্তার পপি প্রমুখ উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী বঙ্গবন্ধু ভবন এলাকা ত্যাগ করার পর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতাকর্মীসহ সর্বস্তরের মানুষ বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে গভীর শ্রদ্ধা নিবেদন করেন।
সভাপতি আবুল হাসনাত ও সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদের নেতৃত্বে মহানগর দক্ষিণ আওয়ামী লীগ, সভাপতি একেএম রহমত উল্লা ও সাধারণ সম্পাদক সাদেক খানের নেতৃত্বে মহানগর উত্তর আওয়ামী লীগ, সভাপতি ওমর ফারুক চৌধুরী ও সাধারণ সম্পাদক হারুনুর রশিদের  নেতৃত্বে আওয়ামী যুবলীগ, সভাপতি শুক্কুর মাহমুদ ও সাধারণ সম্পাদক সিরাজুল ইসলামের নেতৃত্বে জাতীয় শ্রমিক লীগ, সভাপতি সাইফুর রহমান সোহাগ ও সাধারণ সম্পাদক এসএম জাকির  হোসাইনের নেতৃত্বে বাংলাদেশ ছাত্রলীগ, মোতাহার হোসেন মোল্লা ও এ্যাড. শামসুল হক রেজার  নেতৃত্বে কৃষক লীগ, সভাপতি মোল্লা আবু কাওসার ও সাধারণ সম্পাদক পংকজ দেবনাথের নেতৃত্বে  স্বেচ্ছাসেবক লীগ, সভাপতি নাজমা আক্তার ও সাধারণ সম্পাদক অপু উকিলের নেতৃত্বে যুব মহিলা লীগ বঙ্গববন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে।
এ ছাড়াও মহিলা আওয়ামী লীগ, যুবলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, স্বেচ্ছাসেবক লীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ছাত্রলীগ মহানগর উত্তর ও দক্ষিণ, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, ঢাকা কলেজ শাখা ছাত্রলীগ, তিতুমীর কলেজ শাখা ছাত্রলীগ, ইডেন কলেজ শাখা ছাত্রলীগ, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ ও কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।
এদিকে, আওয়ামী লীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জেলার টুঙ্গিপাড়ায় চির নিন্দ্রায় শায়িত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা নিবেদন করেছে আওয়ামী লীগ। গতকাল শুক্রবার সকালে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের  নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল বঙ্গবন্ধুর মাজারে শ্রদ্ধা নিবেদন করেন। প্রতিনিধি দলে ছিলেন আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক হাবিবুর রহমান সিরাজ, কেন্দ্রীয় কার্য নির্বাহী কমিটির সদস্য এসএম কামাল হোসেন ও এ্যাডভোকেট আমিনুল ইসলাম।
শ্রদ্ধা নিবেদন শেষে বঙ্গবন্ধুসহ ১৫ আগস্ট নিহত সকল শহীদদের রুহের শান্তি কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নানা আয়োজনে নাটোরে আওয়ামী লীগের ৬৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল সকালে শহরের কান্দিভিটুয়ায় জেলা আওয়ামী লীগের অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শুরু করা হয়। পরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পূষ্পমাল্য অর্পন, এক মিনিট নিরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন জেলা আওয়ামলী লীগের সভাপতি ও বড়াইগ্রাম-গুরুদাসপুর আসনের সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস, সাধারণ সম্পাদক ও স্থানীয় সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজান, পৌরমেয়র উমা চৌধুরী জলি সহ আওয়ামীলীগ ও তার বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ। এ ছাড়াও দিনব্যাপী বিভিন্ন ধর্মীয় উপসনালয়ে প্রার্থনার আয়োজন করা হয়।
নেছারাবাদ(পিরোজপুর)উপজেলা সংবাদদাতা জানান, নেছারাবাদে আওয়ামীলীগের ৬৮তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ইন্দুরহাট ও মিয়ারহাটে র‌্যালি ও দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। র‌্যালি শেষে ইন্দুরহাটস্থ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তৃতা করেন সাবেক সংসদ সদস্য অধ্যক্ষ মো. শাহ আলম, আওয়ামীলীগ নেতা আলহাজ আব্দুল হক, প্রভাষক মো. শরীফ আহমেদ, মো. খোকন, মো. মিজানুর রহমান মিন্টু যুবলীগ নেতা মো. তাওহিদুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আওয়ামী লীগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ