Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈদের আগে মাংসের দাম চড়া

| প্রকাশের সময় : ২৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ঈদের ছুটিতে ফাঁকা রাজধানীতে ভোক্তা চাহিদা কমে গেলেও মাছ-মাংসের দাম কিছুটা বাড়িয়ে দিয়েছেন খুচরা বিক্রেতারা। শুক্রবারে সকালে রাজধানীর বেশিরভাগ বাজারে গরুর মাংসের দর ছিলো ৫৫০ টাকা। যা আগের সপ্তাহে বিক্রি হয়েছে ৫০০ টাকায়। খাসি ও মুরগির দাম ছিলো কিছুটা বাড়তি।
ঈদ আপ্যায়নের মূল অনুষঙ্গ সেমাই, দুধ, কিসমিস, দারুচিনির দাম নাগালের মধ্যে থাকলেও অস্থিরতা বিরাজ করছে চিনির বাজারে। এছাড়া শাক-সবজি ও সুগন্ধি চালসহ অধিকাংশ নিত্যপণ্যই স্থিতিশীল রয়েছে বলে বিক্রেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে। আমদানি করা করা রসুনের দাম কেজিতে অন্তত ২০ টাকা কমে গিয়ে দেড়শ থেকে ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।
ঈদের আগে শুক্রবার কারওয়ান বাজারে ব্রয়লার মুরগির দাম কেজিতে ১০ থেকে ১৫ টাকা বেড়েছে বলে জানা যায়। ছোট আকারের ব্রয়লার মুরগির কেজি ১৮০ টাকা এবং বড় আকারের ব্রয়লার মুরগির কেজি ১৬০ টাকায় বিক্রি হচ্ছে। লেয়ারের মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। এছাড়া ছোট আকারের সোনালি (কক) মুরগির জোড়া ২৮০ টাকা, বড় আকারের সোনালি মুরগি (প্রায় এক কেজি) আড়াইশ টাকায় বিক্রি হচ্ছে।
পলাশী বাজারের বিক্রেতা আজিজ বলছেন, ঈদ সামনে রেখে পাইকারি বাজারে মুরগির দাম বেড়েছে। তাই তারাও বাড়াতে বাধ্য হয়েছেন। ঈদের আগে দাম কমার সম্ভাবনা নেই বলে মনে করেন তিনি। মুরগির মাংসের মতোই চড়া ভাব রয়েছে গরুর মাংসের বাজারে। পুরো রোজার মাস জুড়ে ৫০০ টাকার নিচে গরুর মাংস বিক্রি হলেও গতকাল বিক্রেতারা প্রতি কেজি ৫২০-৫৫০ টাকায় দাম ঠিক করে বিক্রি করেছেন।
মুদি দোকানি আমিন জানান, এবারের ঈদে গতবছরের দামেই শন সেমাই ও লাচ্ছা সেমাই বিক্রি হচ্ছে। পাউডার দুধ ও প্যাকেটজাত দুধও বিক্রি হচ্ছে অপরিবর্তিত দামে। খোলা শন সেমাইয়ের কেজি ৬০ টাকা, লাচ্ছা সেমাই একশ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। খোলা সুগন্ধি চাল প্রতি কেজি ৯০ টাকা এবং প্যাকেটজাত চাল একশ টাকায় বিক্রি হচ্ছে।
কাঁচাবাজারের মার্কেট ঘুরে দেখা যায়, বিগত কয়েক সপ্তাহের মতো অপরিবর্তিত দামেই শসা, করলা, টমেটোসহ সবজি বিক্রি হচ্ছে। এসব বাজারে পটল প্রতি কেজি ৩০ টাকা, করলা ৪০ টাকা, বেগুন ৪০ টাকা, ঢেঁড়শ ২৫/৩০ টাকা এবং পেঁপে ৩০ টাকায় বিক্রি হচ্ছে।
কারওয়ান বাজারে রুপচাঁদা মাছ প্রতি কেজি ৮০০ টাকা, রুই মাছ ২৮০ টাকা, কাতল মাছ ৩৫০ টাকা, মৃগেল ২০০ টাকা, বড় তেলাপিয়া ১৬০ টাকা, পাঙ্গাস ১২০ টাকায় বিক্রি হচ্ছে। ইলিশের জোড়া (প্রতিটি ৬শ থেকে ৭শ গ্রাম) ৮০০ থেকে এক হাজার টাকায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ