Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারি নৌযান অসময়ে ঢাকা ছেড়েছে যাত্রীশূন্যাবস্থায়

বেসরকারি নৌযানে ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী বহন

| প্রকাশের সময় : ২৩ জুন, ২০১৭, ১২:০০ এএম


নাছিম উল আলম : যাত্রীবান্ধব সময়সূচি প্রবর্তনে ব্যর্থতায় রাষ্ট্রীয় জাহাজ চলাচল প্রতিষ্ঠান-বিআইডবিøউটিসি’র ‘ঈদ স্পেশাল’ নৌযান ধারণক্ষমতার এক-সপ্তাংশেরও কম এবং নিয়মিত রকেট স্টিমার অর্ধেক যাত্রী নিয়ে গতকাল সন্ধায় ঢাকা ত্যাগ করেছে। অথচ বেসরকারী নৌযানগুলো ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী নিয়ে রাত ৯টার দিকে সদরঘাট থেকে বরিশালসহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন গন্তব্যে যাত্রা করে।  
বিআডিবিøইটিসি গতকাল ঢাকা থেকে প্যাডেল জাহাজগুলোর আড়াইগুণ অতিরিক্ত জ্ব্লাানী ব্যায়ের দুটি স্ক্র-হুইল জাহাজ ঢাকা-চাঁদপুর-বরিশাল ও ঢাকা-চাঁদপুর-বরিশাল-ঝালকাঠী-পিরোজপুর হয়ে বাগেরহাটের মোড়েলগঞ্জের উদ্দেশে ছেড়েছে। এর মধ্যে ঈদ স্পেশাল হিসেব ‘এমভি মধুমতি’ মাত্র ৮৭ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে চাঁদপুর হয়ে বরিশালের উদ্দেশে যাত্রা করে সন্ধ্যা ৬টায়। অপরদিকে নিয়মিত রকেট সার্ভিসে ‘এমভি বাঙালী’ জাহাজটি ঢাকা থেকে বরিশাল হয়ে খুলনার উদ্দেশে যাত্রা করে সন্ধ্যা সাড়ে ৬টায়। এ জাহাজটি ৩৩৮ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে যাত্রা করে। অথচ উভয় জাহাজেই যাত্রী ধারণ ক্ষমতা সাড়ে ৭শ’। এমনককি এসব নৌযানে জ্বালানী ব্যয় প্রতি ঘন্টায় প্রায় ২শ’ লিটার। অথচ সংস্থার প্যাডেল জাহাজগুলোতে যাত্রী ধারণ ক্ষমতা এ দু’টি নৌযানের চেয়ে বেশী হলেও জ্বালানী ব্যয় ঘন্টায় ৮৬ লিটার থেকে ৯২লিটারের মধ্যে।
কিন্তু এরপরেও সংস্থার বাণিজ্য ও কারিগরি পরিদফতরের কতিপয় কর্মকর্তা অত্যাধিক ব্যয়বহুল এসব স্ক্রু-হাইল নৌযান পরিচালনে অধিক আগ্রহী বলে অভিযোগ রয়েছে। এমনকি গত কয়েকটি বছরের মতো গতকালও অপ্রয়োজনীয়ভাবেই একটি নৌযানকে ‘ঈদ স্পেশাল’ হিসেব সম্পূর্ণ অসময়ে যাত্রীশূণ্যভাবে ঢাকা থেকে বরিশাল পর্যন্ত পরিচালনা করতে গিয়ে সংস্থাটির প্রায় ৪ লাখ টাকা গচ্চা দেয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। অথচ সংস্থাটির নৌযানগুলো ঢাকা থেকে বেসরকারী নৌযানের সাথে তাল মিলিয়ে রাত সাড়ে ৮টার পরে ঢাকা ছাড়লে তাতে অধিক যাত্রী মিলত বলে মনে করছেন ওয়াকিফহাল মহল।  
আগামী কয়েকদিন সংস্থাটির যেকয়টি ঈদ স্পেশাল ঢাকা ছাড়বে, তার সময়সূচি পরিবর্তন না করলে আরো বিপুল অঙ্কের লোকসান গুণতে হতে পারে। পাশাপাশি তা যাত্রী সাধারণেরও কোন উপকারে আসবে না বলে মনে করছেন মহলটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ