Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজশাহী-ঢাকা রুটে আরো একটি স্পেশাল ট্রেন

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : এবার ঈদে রাজশাহী অঞ্চলের যাত্রীদের ভোগান্তি কিছুটা লাঘবে তৎপর হয়ে উঠেছে রেল কর্তৃপক্ষ। একদিন বিরতি দিয়ে সপ্তাহজুড়ে তিনটি আন্ত:নগর ট্রেন সিল্কসিটি, পদ্মা, ধুমকেতু রাজশাহী- ঢাকার মধ্যে চলাচল করে। সব সময় থাকে যাত্রীদের চাপ। আর ঈদ এলে তা বেড়ে যায় বহুগুন। চাপ সামলাতে ঈদের কদিন আগে পরে কয়েকটি অতিরিক্ত বগী সংযোগ করে পরিস্থিতি সামাল দেবার ব্যার্থ চেষ্টা চলে। এবার ঈদকে সামনে রেখে রেল পশ্চিমাঞ্চল কর্তৃপক্ষ রাজশাহী-ঢাকা রুটে ঈদ স্পোশাল নামে নতুন একটি ট্রেন চালু করতে যাচ্ছে ২২ জুন দুপুর থেকে। চলবে ঈদের আগের দিন ও ঈদের পরদিন থেকে পরবর্তী সাতদিন। এতে করে এখন চারটি ট্রেন রাজশাহী-ঢাকা রুটের যাত্রীদের সেবা দেবে। স্পেশাল ট্রেনটিতে এগারোটি বগির মধ্যে দুটি এসি ও বাকীগুলো নন এসি। এ ট্রেনটি প্রতিদিন রাজশাহী থেকে দুপুর দেড়টায় ঈদ স্পেশাল নাম নিয়ে ঢাকা যাবে। আবার সেখান থেকে রাত সাড়ে নটায় রাজশাহীর উদ্যেশে রওনা হবে।
উল্লেখ্য এর আগে ২০১১ সালে ঈদ মওসুমে এমন ধরনের একটি স্পোশাল ট্রেন দেয়া হয়েছিল। ছয় বছর পর আবার দেয়া হলো। এ ছয় বছর কেবল বাড়তি বগি সংযোজন করা হয়েছে। রেল পশ্চিমাঞ্চল সুত্রে জানাগেছে, রাজশাহী-ঢাকা রুট ছাড়া এ অঞ্চলের অন্য কোন রুটে আর স্পেশাল ট্রেন দেয়া হয়নি। তবে যাত্রীদের চাপ সামলাতে ঈদের তিনদিন আগে থেকে রাজশাহী-খুলনা রুটে চলাচলকারী আন্ত:নগর ট্রেন সাগরদাড়ি এক্সপ্রেস, কপোতাক্ষ এক্সপ্রেস, চিলাহাটি তিতুমীর এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস ট্রেনসহ অন্যগুলোর প্রতিটিতে বাড়তি মোট ২৮টি কোচ সংযোজন করা হবে। বার বার টিকেট নিয়ে কেলেংকারি হবার পর এবার তা রোধে রেল কর্তৃপক্ষ নিয়েছে বিশেষ নজরদারীর ব্যবস্থা। শুরু হয়েছে ১৯ জুন থেকে অগ্রীম টিকেট দেয়া। সকাল আটটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত কাউন্টার গুলোয় টিকেট দেয়া হচ্ছে। টিকেট নিয়েযাতে কালো বাজারী বা যাত্রীরা হয়রানীর শিকার না হন তা প্রতিরোধের জন্য একজন ম্যাজিষ্ট্রেটের তত্বাবধানে বিশেষ ব্যবস্থাপনায় টিকেট বিক্রি শুরু হয়েছে। ছবি তুলে ট্রেনের টিকেটের লাইন মনিটরিং করা হচ্ছে। ইতোমধ্যে তিনজনকে কালো বাজারী সন্দেহে আটক করে সাজা দেয়া হয়েছে। দায়িত্বপ্রাপ্তরা বলছেন যতক্ষন টিকেট থাকবে ততক্ষন বিক্রি হবে। কিন্তু বিশেষ কোটা টিকেটের একটা বড় অংশ খেয়ে ফেলছে। রেল পুলিশের পাশপাশি বিজিবি ও আনসার সদস্যরা তৎপর রয়েছে। রেল পশ্চিমাঞ্চলের জিএম খায়রুল আলম বলেন যাত্রীদের সর্বেŸাচ সেবা দিতে নিয়মিত ট্রেনের পাশপাশি স্পেশাল ট্রেন দেয়া হয়েছে। অতিরিক্ত বগি সংযোজন করা হচ্ছে। তাছাড়া সব ধরনের নিরাপত্তা ব্যবস্থা বাড়ানো হয়েছে। শতভাগ সেবা দেবার জন্য কর্মকর্তা কর্মচারীদের ছুটিও বাতিল করা হয়েছে। আশা করা যায় নেয়া পদক্ষেপ গুলো এবার ঈদ যাত্রীদের ভোগান্তি লাঘবে সহায়ক হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ