Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

কুমিল্লায় জমে উঠেছে নজরকাড়া পাঞ্জাবি বেচাকেনা

| প্রকাশের সময় : ২২ জুন, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : শৈল্পিক স্পর্শের বর্ণময় রঙ, কারুকাজ ও অসাধারণ ফ্যাশনে পাঞ্জাবি এখন পোষাকের শীর্ষ স্থানে রয়েছে। আর মাত্র ক’টা দিন পরই মুসলমানদের সবচে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। ঈদের কেনাকাটায় শার্ট প্যান্ট গেঞ্জি যা-ই থাকুক না কেনো চাই পাঞ্জাবি। শিশু থেকে সব বয়সী পুরুষের কাছে পাঞ্জাবির কদর এখন আকাশচুম্বি। খাদি ছাড়াও বিভিন্ন উন্নমানের কাপড়ের হালফ্যাশনের পাঞ্জাবি এখন কুমিল্লার খাদি দোকান ছাড়াও তৈরি পোশাক বিক্রির দোকানগুলোতেও স্থান পেয়েছে। ঈদের কেনাকাটার শেষের দিকে বৃষ্টি হানা দিলেও পছন্দের পাঞ্জাবির খুঁজে দোকানগুলোতে বেচাকেনা জমে ওঠেছে।
ঈদের দিনের সোনালী সকালে গায়ে নতুন পাঞ্জাবি জড়িয়ে ঈদগাহে নামাজ পড়ার মধ্যে রয়েছে পরম আনন্দ। তাইতো ফুরিয়ে যাওয়ার আগে কুমিল্লা নগরীর খাদি ও অভিজাত পোশাক বিক্রির দোকানগুলোতে ঈদের কেনাকাটার শেষের দিকে পাঞ্জাবি প্রেমিদের ভিড় বাড়ছে। এবারের ঈদেও তরুণদের পছন্দের তালিকায় রয়েছে উন্নতমানের কাপড়ের নান্দনিক কাজের লং ও সেমিলং পাঞ্জাবি। এবারে কুমিল্লার ঐতিহ্যের খাদি কাপড়ের পাঞ্জাবিতেও আনা হয়েছে শৈল্পিকতা। দামের দিক থেকে খাদির পাঞ্জাবি কেনার বিষয়টি সবশ্রেণির ক্রেতার নাগালের মধ্যেই রয়েছে। কুমিল্লার ঐতিহ্যের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে রয়েছে শতবর্ষের খাদি শব্দটি। খাদি কাপড়ের পাঞ্জাবির আগের কদর এখনো রয়েছে। আবার দেশিয় অন্যান্য ফ্যাশন হাউজের নিজস্ব ডিজাইনের পাঞ্জাবি এবারের ঈদ উৎসবে নগরীর বিভিন্ন ব্র্যান্ডের শো-রুমে স্থান করে নিয়েছে।
ঈদ সামনে রেখে নগরীর খাদি দোকান, শপিংমল ও ব্র্যান্ডের শো-রুমে উন্নতমানের পাঞ্জাবির মধ্যে ফুলকটন, এন্ডি সিল্ক, এন্ডি কটন, কুমিল্লার ঐতিহ্য হাতে ও মেশিনে বোনা খাদি, তাঁত, রাজশাহি সিল্ক, সেঞ্চুরী কটন, আদি, এবং বাহারি কাজের শেরওয়ানি, দেশিয় ব্র্র্যান্ডের নজরকাড়া পাঞ্জাবি এবারের ঈদের বাজারে স্থান পেয়েছে। হাতের সুতার কাজের, মেশিনের এম্বয়ডারিসহ সুতার ¯িপ্রং কাজের ছাড়াও কম্বাইন্ড এবং হালকা কারুকাজের লং ও সেমিলং পাঞ্জাবির চাহিদা রয়েছে এবারে। কেবল বড়দেরই নয়, ছোটদের পাঞ্জাবি ও শেরওয়ানী সেটে কারুকাজের ক্ষেত্রে নতুনত্ব এসেছে এবারে। নগরীর মনোহরপুরের খাদি বিতানের পরিচালক হুমায়ুন কবীর হিমু জানান, কিউজি ব্র্যান্ডসহ উন্নতমানের অসংখ্য ডিজাইনের লং, সেমিলং পাঞ্জাবি ক্রেতাদের বিপুলভাবে আকৃষ্ট করছে। বৈরি আবহাওয়ার কারণে বেচাবিক্রি কিছুটা কম হলেও পাঞ্জাবির বাজার জমে ওঠবে। কুমিল্লার ঐতিহ্য খাদির পাঞ্জাবিতে এবারে বৈচিত্র্যতা আনা হয়েছে। এখানকার বুননো খাদি কাপড়ের তৈরি পাঞ্জাবিতে চোখ জুড়ানো এম্বয়ডারি কাজে ব্যতিক্রমি শৈল্পিকতা রয়েছে। এবারে খাদির পাঞ্জাবিরও চাহিদা রয়েছে। নগরীর স্টেডিয়াম রোডে পুলিশ কমপ্লেক্স সুপার মার্কেটে জিরো প্লাস শো-রুমের পরিচালক রিয়াজ জানান, ঈদসহ যেকোন উৎসবে তরুণ-যুবকদের কাছে পাঞ্জাবি ফ্যাশনে পরিণত হয়েছে। তবে ঈদে পাঞ্জাবির প্রতি সব বয়সীদের একটা বাড়তি আকর্ষন থাকে। জিরো প্লাসের শো-রুমের পাঞ্জাবি নিজস্ব ডিজাইনার দিয়ে করানো হয়। এখানকার পাঞ্জাবিতে একটা বৈচিত্র্য থাকে। যা অন্যসব পাঞ্জাবি থেকে একটা ভিন্ন নান্দনিকতা প্রকাশ করে। ঈদের সময় যতো ঘনিয়ে আসছে বেচাবিক্রিও বাড়ছে।
নগরীর পাঞ্জাবির দোকান, বিভিন্ন ব্র্যান্ডের শো-রুম ও শপিংমলের পোশাকঘর ঘুরে দেখা গেছে, বেশ আত্মতৃপ্তির সঙ্গে ক্রেতারা নিজের জন্য ছাড়াও সন্তান, বাবা, চাচা, দাদা, নানা, শ্বশুরের কিংবা ছেলেবেলার শিক্ষকের জন্যও পাঞ্জাবি কিনছেন। আবার পাঞ্জাবি পছন্দের জায়গায় স্বামীর সঙ্গে স্ত্রীরাও যোগ দিচ্ছেন দোকানের ডিসপ্লেতে। তরুণীরাও প্রিয়জনের জন্য পছন্দের পাঞ্জাবির খুঁজে এক দোকান থেকে আরেক দোকানে ঘুরছেন। ঈদের সময় যতোই ঘনিয়ে আসছে ততোই শিশু-কিশোরসহ সব বয়সী পুরুষের আনন্দের বহি:প্রকাশ ঘটছে মনের মতো পাঞ্জাবি কেনার মুহূর্ত ঘিরে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ