Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

বিকট শব্দ ও তীব্র যানজটে নাকাল বরিশাল মহানগরবাসী

বেপরোয়া গতির থ্রী-হুইলারের অবাধ চলাচলে নিরাপত্তা বিঘিœত

| প্রকাশের সময় : ২১ জুন, ২০১৭, ১২:০০ এএম


নাছিম উল আলম : বরিশাল মহানগরীর ব্যস্ততম সড়কগুলোতে তীব্র যানযটে প্রতিনিয়ত নাকাল হচ্ছেন নগরবাসী। নগরীর বেশীরভাগ এলাকা জুড়ে প্রতিনিয়ত থ্রী-হুইলার স্কুটারের বেপরোয়া চলাচলে এনগরীতে যানজট এখন নিত্য দূর্ভোগের বিষয়ে পরিনত হলেও ট্রাফিক পুলিশ বিষয়টি নিয়ে উদাসীন। অথচ যানজটের অজুহাতেই বছরখানে আগে নগরীর সদর রোডে ব্যাটারী চালিত ইজিবাইক চলাচল নিষিদ্ধ করে মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ। এ সিদ্ধাšতটি কার্যকর করার আগে সিটি করপোরেশনের সাথে কোন আলাপ বা পরামর্শও করেনি ট্রাফিক পুলিশ। অভিযোগ রয়েছে, সাধারণ মানুষের কাছে সুলভ ও গ্রহনযোগ্য ইজিবাইক পুরোপুরিভাবে তুলে দেয়ার লক্ষে সা¤প্রতিককালে আরো নানা ধরনের একতরফা সিদ্ধান্ত কার্যকর করছে ট্রাফিক পুলিশ।  
ইজিবাইক বন্ধ করে মহানগরীর বাইরের অনেক দুরের উপজেলার সাথে সংযোগ রক্ষাকারী থ্রী-হুইলার স্কুটারকে নগরী কেন্দ্রস্থলে ডেকে আনা হয়। এতেকরে ফলাফল যা হবার তাই হয়েছে। গোটা নগরী জুড়েই এখন এসব থ্রী-হুইলার দানবের মত বেপরোয়া গতিতে দাপিয়ে বেড়াচ্ছে। ফলে নগরবাশীর পথচলা ক্রমশ নিরাপত্তাহীন হয়ে পড়ার পাশাপাশি ভয়াবহ যানযটে নগরী যুড়ে চরম বিশৃংখলাও অব্যাহত রয়েছে। এক সময়ে বরিশাল মহানগরীকে ‘শিশুবান্ধব’ নগর হিসেবে ঘোষণা করে নগর ভবন কতৃপক্ষ। কিন্তু অভিভাবক মহলের অভিযোগ, ‘কতিপয় দানব রূপী যানবাহনের বেপরোয়া তান্ডবে এনগরী শিশুদের জন্য নিরাপত্তাহীন নগরী হয়ে পড়ছে।’
বিশেষকরে গত ১৫ রমজানের পর ঈদ বাজার জমে ওঠার সাথে নগরীর গুরুত্বপূর্ণ এলাকাগুলোতে তীব্র যানযট নগরবাশীর দূর্ভোগ বৃদ্ধি করে চলেছে। গত দিন তিনেক যাবত পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, তা ট্রাফিক পুলিশেরও নিয়ন্ত্রনের বাইরে চলে যাচ্ছে ক্রমশ। নগরীরর প্রাণকেন্দ্র সদর রোডের কাকলীর মোড়, গীর্জা মহল্লার মোড়, কাটপট্টির মোড় ও লাইন রোডের মোড়ে তীব্র যানজট নগরবাসীকে চরম দূর্ভোগে ফেলার সাথে পথ চলাও নিরাপত্তাহীন করে তুলেছে। একই পরিস্থিতি স্টিমার ঘাট সহ নতুন বাজার এলাকাতেও।
বরিশাল মহানগরীর স্টিমার ঘাট থেকে নতুন বাজার-নথুল্লাবাদে কেন্দ্রীয় বাস টার্মিনাল  হয়ে সবুজ ও কালো রঙের থ্রী-হুইলার স্কুটার যাচ্ছে প্রায় ৩০কিলোমিটার দুরের বানরীপাড়া উপজেলা সদরে। আরো দুরের নেসারাবাদেও থ্রী-হুইলার যাচ্ছে স্টিমারঘাট এলাকা থেকে। এছাড়াও রহমতপুর, উজিরপুর ও মীরগঞ্জের থ্রী-হুইলার স্কুটারগুলোও স্টিামার ঘাট থেকে ছেড়ে নগরী দাপিয়ে বেড়াচ্ছে। একই ধরনের পরিস্থিতির সৃষ্টি করছে স্টিমার ঘাট থেকে করীজিরা, ঝালকাঠী ও বাকেরগঞ্জের থ্রী-হুইলারগুলোও। গত কয়েকদিন ধরে নগরীর সদর রোডে যে তীব্র যানজট সৃষ্টি হচ্ছে, তার মূল কারনই হচ্ছে এসব থ্রী-হুইলার স্কুটার। অথচ ইতোপূর্বে এসব থ্রী-হুইলারগুলো নতুন বাজার বেবী স্ট্যান্ড, নথুল্লাবাদ কেন্দ্রীয় বাস টার্মিনাল ও রূপাতলী মিনিবাস টার্মিনাল থেকে যাতায়াত করত। অভিযোগ রয়েছে, ব্যাটারী চালিত ইজিবাইক তাড়াতে গিয়ে একটি প্রভাবশালী মহলের আশির্বাদ লাভ করে এসব থ্রী-হুইলার।
 ফলে বরিশাল মহানগরীতে পথচলা এখন ক্রমশ নিরাপত্তাহীন হয়ে পড়ার পাশাপাশি যথেষ্ঠ দূর্ভোগের বিষয়েও পরিনত হয়েছে। ট্রাফিক পুলিশের বক্তব্য, ‘ইজিবাইক হাইকোর্ট নিষিদ্ধ ঘোষণা করেছে। সিটি করপোরেশন এর লাইসেন্স দেয়ার অধিকারও রাখেনা এবং দিতেও পারেনা।’ অপরদিকে নগর ভবন কতৃপক্ষ দাবী করছেন, ‘দেশের উচ্চ আদালত ইজিবাইক বন্ধের কোন নির্দেশনা দেয়নি। তারা আদালতের নির্দশনার প্রতি সম্মান প্রদর্শন করে অভিজ্ঞ আইজীবীদের মতামত গ্রহণ করেই ইজিবাইকের লাইসেন্স প্রদান করেছেন।’ ‘এমনকি নগরীর কোন রাস্তায় কি ধরনের যানবাহন চলাচল করবে, সে সিদ্ধান্ত দেয়ার অধিকার সিটি করপোরেশনের। তবে এক্ষত্রে ট্রাফিক পুলিশের পরামর্শ গ্রহণ করা যেতে পারে। কিন্তু বিএমপি’র ট্রাফিক বিভাগ নগর ভবনের সাথে কোন ধরনের আলাপ-আলোচনা না করেই নগরীর সদর রোডে ইজিবাইকের চলাচল বন্ধ করে বড় মাপের ও বিকট শব্দের থ্রী-হুইলার ডেকে এনে নগরবাসীর দূর্ভোগ বৃদ্ধির পাশাপাশি শব্দদুষন সৃষ্টি করছেন বলে অভিযোগ নগর ভবন কর্তৃপক্ষের। তবে সব কিছু ছাপিয়ে গত কয়েকদিনের তীব্র যানযট বরিশাল নগরবাসীকে চরম বিড়ম্বনায় ফেলছে। এব্যপারে বিএমপি’র একাধীক দায়িত্বশীল সূত্রের সাথে আলাপ করা হলে তারা বিষয়টির প্রতি সচেতন বলে জানিয়ে যানযট পরিস্থিতি উন্নয়নের চেষ্টা চলছে বলেও জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ জানুয়ারি, ২০২৩
৯ জানুয়ারি, ২০২৩
১৯ ডিসেম্বর, ২০২২
২৭ নভেম্বর, ২০২২
২৯ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ