Inqilab Logo

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সরকারের অযোগ্যতা ও দুর্নীতির কারণে চালসহ নিত্যপণ্যের দাম বেড়েছে -মির্জা ফখরুল

খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের পদত্যাগ দাবি বিএনপির

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারের অযোগ্যতা, অদক্ষতা ও দুর্নীতির কারণে চালসহ নিত্যপণ্যের দাম বৃদ্ধি পেয়েছে মন্তব্য করে সরকারের খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের পদত্যাগ দাবি করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আজকে দেশে অত্যন্ত এলার্মিং সিচুয়েশন। আমাদের খাদ্য মজুদ যেটা আজকের পত্রিকাতে আছে মাত্র ১ লাখ ৯১ হাজার টনে নেমে এসেছে। কেনো? সরকারের দুরদর্শীতার অভাব, সরকারের দুর্নীতি ও তাদের অদক্ষমতার কারণে এই অবস্থায় চলে এসেছে। তিনি আরও বলেন, সরকার দেশ পরিচালনায় ব্যর্থ। সরকারি দলের লাগামহীন দুর্নীতির কারণে খাদ্যের দাম বেড়ে গেছে। দেশের মানুষ আজ খাবার নিয়ে বিপাকে পড়ছে। দেশে খাদ্যের অভাব দেখা দিয়েছে। কিন্তু সরকার তা স্বীকার করতে চায় না। তারা নিজেদের অযোগ্যতা ও দুর্নীতি অন্যের ওপর চাপিয়ে দিতে চায়। তারা এখন বলে বেড়াচ্ছে চালের দাম বৃদ্ধির সঙ্গে বিএনপির ব্যবসায়ীরা জড়িত। এমন সঙ্কটময় পরিস্থিতি তৈরি করার দায়ে খাদ্যমন্ত্রীর অবিলম্বে পদত্যাগ করা উচিত।
গতকাল শনিবার দুপুরে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে জাতীয়তাবাদী যুবদল আয়োজিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন। ‘বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ঘোষিত ভিশন-২০৩০ এ যুবদলের ভাবনা’ শীর্ষক এ আলোচনা সভাটি অনুষ্ঠিত হয়। যুবদল দলীয় চেয়ারপারসনের ভিশন-২০৩০ ছাড়াও শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের জাতীয়তাবাদী আদর্শ, চেতনা ও ১৯ দফাসহ বিএনপির বিভিন্ন জনহিতকর কার্যক্রমকে সামনে রেখে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। সেই কর্মসূচির ধারাবাহিকতার অংশ হিসেবে গতকাল ভিশন-২০৩০ নিয়ে সেমিনারের আয়োজন করা হয় বলে জানান যুবদলের সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু।  
মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আমি বলতে চাই, চালের দাম যেভাবে বেড়েছে তা অশনি সংকেত। আমার মতে এজন্য সরকারই দায়ী। খাদ্যমন্ত্রীকে পদত্যাগ করিয়ে সরকারের উচিত নতুন খাদ্য মন্ত্রী নিয়োগ দেয়া।
চালের মূল্য বৃদ্ধি নিয়ে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামের বক্তব্যে প্রতিক্রিয়ায় মির্জা ফখরুল ইসলাম বলেন, আজকে দেশে খাদ্যের অভাব দেখা দিয়েছে। এখন চালের দাম ৫০ থেকে ৬০ টাকা। তারা স্বীকার করতে চায় না, ভয়ে বলতে চায় না; উদোর পিন্ডি বুদোঁড় ঘাড়ে চাপানোর চেষ্টা করে। খাদ্য মন্ত্রী গতকাল (শুক্রবার) বলেছেন যে, অসাধু ব্যবসায়ী আর বিএনপির ব্যবসায়ীরা নাকী চালের দাম বাড়িয়ে দিয়েছে।
তিনি বলেন, নিজের অযোগ্যতাকে ঢাকার জন্য এবং দুর্নীতিকে ঢাকার জন্য সব কিছু উদ্দেশ্যমূলকভাবে বিএনপির ওপর চাপিয়ে দিচ্ছে।
পদ্মাসেতুর নির্মাণ ব্যয় বৃদ্ধির প্রসঙ্গ টেনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, প্রতিটি ক্ষেত্রে আওয়ামী লীগ দুর্নীতির মাধ্যমে আমাদের সমস্ত ভবিষ্যৎকে, আমাদের স্বপ্নগুলোকে ধ্বংস করে দিচ্ছে। পদ্মাসেতুতে যে দুর্নীতি হচ্ছে তা বোধহয় অতীতে কোনো নজির এখানে নেই। আবার  সেতুর নির্মান ব্যয় ২৩% বাড়ানো প্রস্তাব তারা করেছে। প্রতিদিন, প্রতিবছর এটা বাড়তেই আছে, দুর্নীতি বাড়তেই আছে।  
এই সরকার দুর্নীতির মাধ্যমে, দখলদারিত্বের মাধ্যমে রাষ্ট্রযন্ত্রকে ব্যবহার করে ক্ষমতায় টিকে আছে মন্তব্য করে বিএনপি মহাসচিব এ থেকে উত্তরণে জনগনকে ঐক্যবদ্ধ হওয়ার আহŸান জানান। তিনি বলেন, আজকের এই সংকট একমাত্র সমাধান হতে পারে সত্যিকার অর্থে একটি সুষ্ঠু নিরপেক্ষ নির্বাচনের মধ্য দিয়ে। এই রাজনৈতিক সংকট দূর হতে পারে যদি একটি সহায়ক সরকারের অধীনে নির্বাচন কমিশনের পরিচালনায় একটা জনগনের প্রতিনিধিত্বশীল সংসদ প্রতিষ্ঠা করতে পারি।
ফখরুল বলেন, বর্তমান সরকার রাষ্ট্রযন্ত্র ব্যবহার করে দুর্নীতি ও দখলদারিত্ব মনোভাব নিয়ে ক্ষমতায় টিকে আছে। তাই আগামী দিনে সকলের অংশ গ্রহণে একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন দিতে এদেরকে (সরকার) বাধ্য করতে হবে। আর এজন্য খালেদা জিয়া ঘোষিত ভিশন-২০৩০ সকলের দ্বারপ্রান্তে পৌঁছে দিয়ে জনগণের মধ্যে ঐক্য সৃষ্টি করতে হবে।
যুবদল সভাপতি সাইফুল আলম নিরবের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকুর পরিচালনায় আলোচনা সভায় অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুবউল্লাহ, বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নুল আবেদীন ও শওকত মাহমুদ বক্তব্য রাখেন। সেমিনার শেষে সংগঠনের নেতাকর্মীদের মধ্যে খালেদা জিয়ার উত্থাপিত ভিশন-২০৩০‘র পুস্তিকার ৫ হাজার কপি  যুবদলের পক্ষ থেকে বিতরণ করা হয়।
অনুষ্ঠানে যুব দলের সিনিয়র সহসভাপতি মোরতাজুল করীম বাদরু, যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল ইসলাম নয়ন ও সাংগঠনিক সম্পাদক মামুন হাসানসহ কেন্দ্রীয় নেতারা উপস্থিত ছিলেন।
বর্তমান সরকারের আমলে বহু সাংবাদিককে হত্যা করা হয়েছে
এদিকে, গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে আমার দেশ পত্রিকার ব্যবস্থাপনা পরিচালক ফিরোজা মাহমুদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে এক মানবন্ধন কর্মসূচিতে অংশ নিয়ে মির্জা ফখরুল বলেন, আজ দেশ একটা ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়েছে। শাসকগোষ্ঠি আজকে রাষ্ট্রের সমস্ত যন্ত্রগুলোকে ব্যবহার করছে তাদের হীন রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করবার জন্যে। দুর্নীতি দমন কমিশন একটা স্বাধীন প্রতিষ্ঠান হওয়ার কথা। সেই প্রতিষ্ঠানকে সরকার ব্যবহার করছে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে। তিনি বলেন, বর্তমান সরকার ক্ষমতায় আসার পর বহু সংবাদমাধ্যম ও পত্রিকা বন্ধ করেছে। এমনকি বহু সাংবাদিককে হত্যা পর্যন্ত করা হয়েছে। এই সরকার অতীতেও একই কাজ করেছিল।
তিনি বলেন, আজকে মাহমুদুর রহমানের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করা হয়েছে। আমার দেশ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক মিসেস মাহমুদুর রহমানের বিরুদ্ধে দুদক বেআইনিভাবে মামলা দিয়েছে। আমি এর প্রতিবাদ জানাচ্ছি। দুদকের এই মামলা দায়ের কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়। সামগ্রিকভাবে বাংলাদেশের চিত্রই হচ্ছে এটা। উদ্দেশ্যটা হচ্ছে রাজনৈতিক নেতৃত্ব অথবা পেশাজীবী নেতৃত্ব অথবা একজন স্বাধীন মানুষ যারা মুক্ত কথা বলেন, সরকারের সঙ্গে ভিন্নমত পোষন করেন, তাদেরকে স্তব্ধ করে  দেয়ার জন্যই সরকার এইসব প্রতিষ্ঠানকে ব্যবহার করছে, মামলা দিচ্ছে।
সরকার দুর্নীতি দমন কমিশনকে সম্পূর্ণ রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করছে অভিযোগ করে বিএনপির মহাসচিব বলেন, দুদকের আসল উদ্দেশ্য হলো প্রকৃত দুর্নীতিবাজদের ধরা। কিন্তু বাথরুমে কার কমোডে কয়টা ঢাকনা সেটা দেখার কাজ তো দুদকের নয়।
দুদকের সমালোচনা করে ফখরুল বলেন, মুক্তচিন্তার মানুষদের বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া আওয়ামী লীগ সরকারের চরিত্র। যার প্রমাণ আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের স্ত্রী ফিরোজা মাহমুদের বিরুদ্ধে মিথ্যা মামলা।
বিএনপি মহাসচিব বলেন, আমাদের দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের শ্বাশুড়ির বিরুদ্ধেও মামলা দেয়া হয়েছে। তিনি বলেন, আজকে সবার বিরুদ্ধে মিথ্যা মামলা দেয়া হচ্ছে। আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তাদের সাড়ে সাত হাজার মামলা প্রত্যাহার করেছে। বর্তমান প্রধানমন্ত্রীর বিরুদ্ধেও মামলা ছিল। কিন্তু সেগুলো প্রত্যাহার করেছে।
ফখরুল বলেন, আসলে দেশের প্রধান সমস্যা হলো গণতন্ত্র নেই। মানুষের কথা বলার অধিকার নেই। গণমাধ্যমের লেখার স্বাধীনতা নেই। জনগণের অধিকার কেড়ে নেয়া হয়েছে। এ অবস্থায় আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। আগামী দিনে সব দলের অংশগ্রহণমূলক একটি নিরপেক্ষ জাতীয় নির্বাচন হতে হবে।
মানববন্ধনে আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমান বলেন, ১৬ জুন সংবাদপত্রের কালো দিবস। ১৯৭৫ সালের সকল সংবাদপত্রে তালা লাগিয়ে দিয়েছিলো। আজ তারই প্রেত্মাতা আমার  দেশ পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদকের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
তিনি বলেন, উদ্দেশ্য বাংলাদেশে ভিন্নমত থাকতে পারবে না। সংবাদ মাধ্যমে থাকবে যারা শুধু সরকারের, এক ব্যক্তির পক্ষে কথা বলবে সেসব দালালরা। এর বিরুদ্ধে সকলকে সোচ্চার হওয়ার আহŸান জানান তিনি।
কর্মসূচিতে অন্যান্যের মধ্যে ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদ, সাবেক সভাপতি রুহুল আমিন গাজী, শিক্ষক-কর্মচারি ঐক্যজোটের প্রধান অধ্যক্ষ সেলিম ভুঁইয়া, এ্যাবের নেতা প্রকৌশলী রিয়াজুল ইসলাম রিজু, জাতীয়তাবাদী সম্মিলতি সাংস্কৃতিক জোটের রফিকুল ইসলাম ও আমার দেশ পত্রিকার নির্বাহী সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ বক্তব্য রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ