Inqilab Logo

রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংবাদপত্রের ওপর ভ্যাট প্রত্যাহার করা উচিত-জাফরুল্লাহ চৌধুরী

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেছেন, অর্থমন্ত্রী তার জীবনের শ্রেষ্ঠ বাজেট দিতে গিয়ে মনে হয় সব দিকে নজর দিতে পারেননি। সংবাদপত্রের ওপর ভ্যাট আরোপ করা হয়েছে। সংবাদপত্র, বিজ্ঞাপন ও আমদানিকৃত কাগজের ওপর ভ্যাট আরেপ করা হয়েছে। এটা অত্যন্ত ভুল কাজ হয়েছে। এটা অবিলম্বে প্রত্যাহার করা উচিত।
গতকাল শনিবার রাজধানীর লেকশোর হোটেলে বাজেট সংলাপে অংশ নিয়ে তিনি এসব কথা বলেন। সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) এই সংলাপের আয়োজন করে।
জাফরুল্লাহ চৌধুরী বলেন, গণতন্ত্রের জন্য সরকারের সমালোচনার অধিকার থাকতে হবে। সরকারের ভুল-ভালো দুটোই বলার সুযোগ থাকতে হবে।
বাজেটের করসীমা সম্পর্কে জাফরুল্লাহ বলেন, শুধু আমার বয়স বাড়ছে তা নয়, সবারই বয়স বাড়ছে। এই বয়োবৃদ্ধ লোকদের প্রতি মাসে ৫০ হাজার টাকা খরচ হয়। তাই তাদের কথা বিবেচনা করে আমি বলতে চাই তাদের করমুক্ত সীমা পাঁচ লাখ টাকা করে দেয়া উচিত।
জাফরুল্লাহ বলেন, একটা হার্টের ওষুধ তৈরি করতে দেড় টাকা থেকে সাত টাকা প্রয়োজন। তার মূল্য হলো বাজারে ৩৫ থেকে দেড়শ টাকা। তার ওপর ভ্যাট মাফ করালেন, এর মানে হলো বড়লোকের জন্য আরও সুবিধা করে দিলেন।
বাজেট আলোচনায় উপস্থিত ছিলেন সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান, পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, সিপিডির সম্মানীয়  ফেলো দেবপ্রিয় ভট্টাচার্য, সিপিডির চেয়ারম্যান রেহমান সোবহান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংবাদপত্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ