Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

৬৬৪ কোটি টাকার বাজেট পেল ঢাবি গবেষণা খাতে বরাদ্দ ২.১২ শতাংশ

| প্রকাশের সময় : ১৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

এহসান আব্দুল্লাহ : আগামী ২০১৭-১৮ অর্থ বছরের জন্য ৬৬৪ কোটি ৩৭ লক্ষ টাকার বাজেট অনুমোদন পেল ঢাকা বিশ্ববিদ্যালয়।
শনিবার বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে অনুষ্ঠিত সিনেট অধিবেশনে এ বাজেট অনুমোদন করা হয়।
বাজেটের মোট আয়ের মধ্যে ৬১০ কোটি ১০ লক্ষ টাকা বরাদ্দ আসবে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে, যা মোট বাজেটের ৯১.৮৩%। ৪২ কোটি ৫৫ লক্ষ টাকা আসবে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় থেকে যা মোট বাজেটের ৬.৪০%।
নিজস্ব আয়ের মধ্যে ১৭ কোটি ৬০ লক্ষ টাকা ছাত্রদের নিকট হতে ফিস আদায় যা মোট আয়ের ৪১.৩৬%, ৮ কোটি টাকা বিশ্ববিদ্যালয়ের ভূমি ও দালানকোঠা থেকে আয় যা মোট আয়ের ১৮.৮০% এবং ১৬ কোটি ৯৫ লক্ষ টাকা বিবিধ আয় দেখানো হয়েছে যা মোট আয়ের ৩৯.৮৪%। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের বরাদ্দ ও নিজস্ব আয় থেকে বাজেটের মোট ৬৫২ কোটি ৬৫ লক্ষ টাকা পূরণ হবে যা মোট বাজেটের ৯৮.২৩%। বাকি ১১ কোটি ৭২ লক্ষ টাকা ঘাটতি হিসেবে দেখানো হয়েছে যা বাজেটের ১.৭৭%।
এছাড়াও বাজেটে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের বিশেষ বরাদ্দ হিসেবে গবেষণা মঞ্জুরী ও বিশেষ অনুদান হিসেবে ২ কোটি টাকা আয় দেখানো হয়েছে যা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের দেয় বরাদ্দের ভিতর অন্তর্ভুক্ত হবে ।
অধিবেশনের শুরুতে ২০১৬-১৭ অর্থ বছরের বাজেটের সংশোধনী পেশ করা হয়। ২০১৬-১৭ অর্থবছরে মূল বাজেট ছিল ৬৬৪ কোটি ১১ লক্ষ টাকা যা সংশোধিত বাজেটে এসে দাড়ায় ৬৬৭ কোটি ১৯ লক্ষ টাকা।
এবারের বাজেটের একটি বড় অংশই এবার ব্যয় হচ্ছে বেতন ভাতা বাবদ। এবছর ৪১৬ কোটি ৬ লক্ষ ৯০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে শিক্ষক,কর্মকর্তা ও কর্মচারীদের বেতন ও বিভিন্ন ভাতা বাবদ, যা মোট বাজেটের ৬২.৬৩%। এর মাঝে শিক্ষকদের বেতন বাবদ বরাদ্দ রাখা হয়েছে ১৩৫ কোটি ৫১ লক্ষ ৯৪ হাজার টাকা যা মোট বাজেটের ২০.৪০%। কর্মকর্তাদের জন্য বরাদ্দ দেয়া হয়েছে ৪৫ কোটি ৩৩ লক্ষ ৯৬ হাজার টাকা এবং কর্মচারীদের বেতন বাবদ বরাদ্দ দেয়া হয়েছে ৬০ কোটি ২৬ লক্ষ টাকা। শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের বিভিন্ন ভাতা যেমন বাড়িভাড়া, চিকিৎসা যাতায়াত ইত্যাদী বাবদ বরাদ্দ দেয়া হয়েছে ১৭৪ কোটি ৯৫ লক্ষ টাকা।
এবারের বাজেটে শিক্ষা ও গবেষণা খাতে বরাদ্দ দেয়া হয়েছে ৭০ কোটি ৮৫ লক্ষ ৫ হাজার টাকা যা মোট বাজেটের ১০.৬৬%। যার মাঝে বইপুস্তক ক্রয়,জার্নাল ক্রয়,কেমিক্যালস এন্ড ইকুইপমেন্টস ক্রয়,সেমিনার ও কনফারেন্স, পরীক্ষা ব্যয়, গবেষণা ও বিভিন্ন প্রশিক্ষণ মূলক কার্যক্রমের ব্যয় দেখানো হয়েছে।
এর মাঝে গবেষণা খাতে বরাদ্দ মাত্র ১৪ কোটি টাকা যা মোট বাজেটের মাত্র ২.১২%।
অবসর প্রাপ্ত শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের পেনশন বাবদ বাজেটে বরাদ্দ রাখা হয়েছে ১০৬ কোটি টাকা যা বাজেটের ১৫.৯৬%।
বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রম যেমন আসবাবপত্র, বিভিন্ন প্রকার কর, বিদ্যুৎ, গ্যাস, টেলিফোন ইত্যাদী বাবদ বরাদ্দ দেয়া হয়েছে ৪৮ কোটি ৪৪ লক্ষ টাকা যা বাজেটের ৭.২৯%।
এছাড়াও সরঞ্জাম মেরামত, সংরক্ষণ ও রক্ষণাবেক্ষণ বাবদ বরাদ্দ দেয়া হয়েছে ১০ কোটি ৫০ লক্ষ টাকা যা বাজেটের ১.৫৮%।
মূলধন মঞ্জুরী বাবদ ব্যয় ধরা হয়েছে ১৫ কোটি ৩০ লক্ষ টাকা যা বাজেটের ২.৩০%।
এছাড়াও ২০১৭-১৮ অর্থবছরে হেকেপের অধীনে চলমান ১৩টি গবেষণা প্রকল্পে বরাদ্দ রয়েছে ২২ কোটি ৩৯ লক্ষ টাকা, যা বিশ্ববিদ্যালয় প্রস্তাবিত বাজেটের বাহিরে ব্যয় দেখানো হবে।
তবে গত বছরের সংশোধিত বাজেটের সাথে তুলনা করে দেখা যায় এবছর বিশ্ববিদ্যালয়ের গবেষণা খাতে বরাদ্দ বেড়েছে যৎসামান্যই। গত বছর এ খাতে বরাদ্দ ছিল ৮ কোটি ৫৬ লক্ষ টাকা যা বাজেটের ১.২৮% ছিল এবছর তা বেড়ে দাড়িয়েছে ১৪ কোটি টাকায় যা বাজেটের ২.১২%। শতকারার হিসেবে যা বেড়েছে মাত্র ০.৮৪%। তাই গবেষণাখাতে এ বরাদ্দকে অপর্যাপ্ত মনে করছেন শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিবর্গ ও শিক্ষার্থীরা।
এদিকে বাজেটে গত বছরের তুলনায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ও বেড়েছে মাত্র ০.২৩%। গত বছর বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ছিল ৪১ কোটি ১৫ লক্ষ টাকা যা বাজেটের আয়ের ৬.১৭%। এবছর তা বেড়ে দাড়িয়েছে ৪২ কোটি ৫৫ লক্ষ টাকায় যা বাজেটের আয়ের ৬.৪০%।
গত বছরের তুলনায় এবছর বাজেটে ঘাটতি কমেছে ০.৭৩%। গত বছর বাজেটে ঘাটতির পরিমাণ ছিল ১৬ কোটি ৬৭ লক্ষ টাকা যা বাজেটের ২.৫০% এবছর তা কমে দাড়িয়েছে ১১ কোটি ৭২ লক্ষ টাকায় যা বাজেটের ১.৭৭%। তবে এ ঘাটতি পরবর্তীতে বাড়তে পারে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ