Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বৃষ্টির কারণে বেড়েছে সবজির দাম

| প্রকাশের সময় : ১৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : কয়েকদিনের ঝড়-বৃষ্টিকে অজুহাত দেখিয়ে সবজির দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা। রাজধানীর খুচরা বাজারগুলোতে সব সবজির দামই বেড়েছে। বৃষ্টির অজুহাতে শুক্রবার সব ধরনের সবজির দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা পর্যন্ত। বিক্রেতারা বলছেন, গত কয়েকদিনের বৃষ্টিতে সবজির সরবরাহ স্বাভাবিক নয় তাই অধিকাংশ সবজি ও মাছ মাংসের দাম কিছুটা বেড়েছে। তবে ক্রেতাদের অভিযোগ সুযোগ পেলেই বিক্রেতারা দাম বাড়িয়ে দেন। বৃষ্টিটা কেবলমাত্র অজুহাত।
কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, বেগুণ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ টাকায়; যা গত সপ্তাহে ছিল ৬০ টাকা। কাঁচামরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ টাকা; গত সপ্তাহে যা ছিল ৬০ টাকা। শশা ও খিরা বিক্রি হচ্ছে ৩৫ টাকায়; যা গত সপ্তাহে ছিল ২০-২৪ টাকা। লেবু প্রতিহালি ৩০ টাকা; যা গাত সপ্তাহে ছিল ২৪ টাকা। বেসরকারি চাকরিজীবী লোকমান বলেন, সব ধরনের সবজির দাম গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে ১০ থেকে ২০ টাকা বেশি। সিটি কর্পোরেশন গরু ও খাসির দাম নির্ধারণ করে দিলেও সে দামে মাংস পাওয়া যাচ্ছে না। নতুন করে এ সপ্তাহে মুরগির দাম বেড়েছে।
বাঁধাকপি প্রতিপিচ ৫০ টাকা; যা গত সপ্তাহে ছিল ৪০ টাকা, করলা প্রতিকেজি ৫০ থেকে ৫৫ টাকা; যা গত সপ্তাহে ছিল ৪০-৫০ টাকা, টমেটো বিক্রি হচ্ছে প্রতিকেজি ৫০ থেকে ৬০ টাকা; যা গত সপ্তাহে ছিল ৪৫-৫০ টাকা।
সিটি কর্পোরেশন প্রতি কেজি গরুর মাংসের দাম ৪৭৫ টাকা নির্ধারণ করে দিলেও শুক্রবার তা বিক্রি হচ্ছে ৫০০ টাকায়। একইভাবে খাসির মাংসের দাম ৭২৫ টাকা নির্ধরিত থাকলেও তা বিক্রি হচ্ছে ৭৫০ টাকায়। গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে প্রতি কেজিতে ৫ টাকা বেড়ে ব্রয়লার মুরগির বিক্রি হচ্ছে ১৫৫ থেকে ১৬০ টাকায়। এছাড়া এক কেজি ওজনের প্রতি পিস কক মুরগি ২৪০ থেকে ২৬০ টাকা ও দেশি মুরগি ৩৫০-৪৫০ টাকায় বিক্রি হচ্ছে।
রাজধানীর কারওয়ান বাজার, হাতিরপুল বাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে রসুনের দাম মানভেদে কেজি প্রতি ১৩০ টাকা থেকে ১৩৫ টাকা কমেছে। গত সপ্তাহে ৩০০ টাকা দরে বিক্রি হওয়া ভারতীয় রসুন গতকালের বাজারে বিক্রি হয়েছে ১৬৫ টাকা থেকে ১৭০ টাকায়। গতকালও ভারতীয় রসুনের দাম ছিল ২২০ টাকা। এছাড়া দেশি রসুন ১২০ টাকা থেকে ১৩০ টাকার মধ্যেই বিক্রি হচ্ছে।
সপ্তাহের ব্যবধানে পেঁয়াজের দাম মানভেদে কেজি প্রতি ২ টাকা থেকে ৫ টাকা কমেছে। গত সপ্তাহে ৩০ টাকা দরে বিক্রি হওয়া দেশি পেঁয়াজ গতকালের বাজারে কেজি প্রতি বিক্রি হয়েছে ২৮ টাকায় এবং ভারতীয় পেঁয়াজ বিক্রি হয়েছে ২৩ টাকা দরে।
এদিকে সপ্তাহের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজি প্রতি ২০ টাকা বেড়েছে। বাজারে পণ্যটি কেজি প্রতি বিক্রি হচ্ছে ৮০ টাকা দরে। এছাড়া মুরগির দাম কেজি প্রতি বেড়েছে প্রায় ১৫ টাকা থেকে ২৫ টাকা। প্রতি কজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৬৫ টাকায়। এছাড়া লেয়ার মুরগি ১৯৫ টাকা, দেশি মুরগি ৪০০ টাকা, পাকিস্থানি লাল মুরগি ২৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।
বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, প্রতি কেজি চিনি ৭৫ টাকা; ছোলা ৯০ টাকা; দেশি মুগ ডাল ১৩০ টাকা; ভারতীয় মুগ ডাল ১২০ টাকা; মাসকলাই ১৩৫ টাকা, দেশি মসুর ডাল ১২৫ টাকা; ভারতীয় মসুর ডাল ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া ৫ লিটারের ভোজ্য তেলের বোতল ব্র্যান্ড ভেদে ৫০০-৫১০ টাকা; প্রতি লিটার ভোজ্য তেল ১০০-১০৬ টাকায় বিক্রি হচ্ছে। দারুচিনি ৩৬০ টাকা; জিরা ৪৫০ টাকা; শুকনা মরিচ ২০০ টাকা; লবঙ্গ ১৫০০ টাকা; এলাচ ১৬০০ টাকা; চীনের আদা ১২০ টাকা এবং ক্যারালা আদা ১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। অনেকটা বাড়তি দামেই স্থিতিশীল চালের বাজার। গত কয়েক সপ্তাহ ধরে মোটা স্বর্ণা চাল প্রতি কেজি ৪৮ টাকা, পারিজা চাল ৪৬ টাকা, মিনিকেট (ভালো মানের) ৫৬ টাকা, মিনিকেট (সাধারণ) ৫২-৫৪ টাকা, বিআর২৮ ৪৮-৫০ টাকা, সাধারণ মানের নাজিরশাইল ৫৪ টাকা, উন্নত মানের নাজিরশাইল ৫৬ টাকা, পাইজাম চাল ৪৮-৫০ টাকা, বাসমতি ৫৬ টাকা, কাটারিভোগ ৭৬-৭৮ টাকা, হাস্কি নাজির চাল ৪১ টাকা এবং পোলাও চাল ১০০(পুরাতন), নতুন ৮০ টাকা দরে বিক্রি হচ্ছে।
মাছের বাজার ঘুরে দেখা গেছে, আকার ভেদে প্রতি কেজি রুই মাছ ২৫০-৩৫০ টাকা, সরপুঁটি ৩৫০-৪৫০ টাকা, কাতলা ৩৫০-৪০০ টাকা, তেলাপিয়া ১৪০-১৮০ টাকা, সিলভার কার্প ২০০-২৫০ টাকা, চাষের কৈ ২৫০-৩৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাঙ্গাস প্রতি কেজি ১৫০-২৫০ টাকা, টেংরা ৬০০ টাকা, মাগুর ৬০০-৮০০ টাকা, প্রকার ভেদে চিংড়ি ৪০০-৮০০ টাকা, প্রতিটি ইলিশ ৮০০-১৫০০ টাকা দরে বিক্রি হচ্ছে; প্রতি কেজি ইলিশের দাম রাখা হচ্ছে ১৬০০ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ