Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

চর দখলের মত বাড়িটা দখল করেছে, এটা মানবাধিকারের লঙ্ঘন

সংবাদ সম্মেলনে ব্যারিস্টার মওদুদ আহমদ

| প্রকাশের সময় : ১৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিএনপি স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, গুলশানের ওই বাড়ি থেকে উচ্ছেদ করার কথা সুপ্রিম কোর্টের রায়ের কোথাও বলা হয়নি। তারপরও একেবারে জোর করে বেআইনিভাবে চর দখলের মত আমার বাড়িটা দখল করেছে। এটা মানবাধিকারের লঙ্ঘন। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এসময় উপস্থিত ছিলেন। বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, সাবেক মন্ত্রী ব্যারিস্টার আমিনুল হক, নিতাই রায়  চৌধুরী, অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া ও তৈমুর আলম খন্দকার।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা জয়নুল আবেদীন লিখিত বক্তব্যে মওদুদকে উচ্ছেদের প্রতিবাদ জানান। তিনি বলেন, গুলশানের যে বাড়ি থেকে ব্যারিস্টার মওদুদকে উচ্ছেদ করা হয়েছে, তা সরকার বা রাজউকের নয়। বাড়ির মূল মালিক করিম ফ্রানজ সুলায়মান। তাছাড়া আদালতের আদেশ বা কোনো প্রকার নোটিস ছাড়া বাড়ির দখলদারকে উচ্ছেদ করা সম্পূর্ণ বেআইনি।
সাংবাদিকদের প্রশ্নে ব্যারিস্টার মওদুদ আহমদ তিনি বলেন, তারা অনেক কিছু ভেঙে ফেলেছে। খাটও ভেঙে ফেলেছে। শংকর নামে পুরানো একজন মিস্ত্রি আছে,  সে এসে ঠিক করবে। এখন ফ্লোরে ঘুমাই। ঠিক করলে তারপর খাটে ঘুমাব। তিনি বলেন, স্থানান্তরের সময় তার সারা জীবনের অনেক সংগ্রহ’ হারিয়ে গেছে। এর মধ্যে এক হাজার ব্ছরের পুরোনা ইজিপশিয়ান মাটির বাটি হারানো গেছে। সে ধরনের অনেক সংগ্রহৃ আমার মরহুম দুই পুত্রের স্মৃতি ধংস করার অধিকার তাদের কে দিয়েছে? ৩৪ বছর পর এসে বললেন বাড়ির মালিক সরকার। জজ কোর্টেও বললেন না, হাইকোর্টও বললেন না।
মওদুদ বলেন, আমি শিওর, তারা রায় না পড়ে কথা বলছেন। রায়ে কোথাও বলা নেই আমাকে এ বাড়ি থেকে উচ্ছেদ করতে হবে। বের করে দিতে হবে।
সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক মাহবুব উদ্দিন খোকন বলেন, বাড়িটি  কে দখল করেছে তা মওদুদ আহমদ জানেন না। বাড়িটি পুলিশ দখল করেছে? র‌্যাব দখল করেছে? রাজউক দখল করেছে?...  সেদিন যার অধীনে উচ্ছেদ অভিযান হল, তার নাম খলিলুর রহমান। তার সঙ্গে কথা বলতে চাইলাম, তিনি বাইরে আসবেন না, চেহারা দেখাবেন না। ফোনে কথা বললেন, তিনি নিজেকে ম্যাজিস্ট্রেট পরিচয় দিলেন। এটা রাষ্ট্রীয় সন্ত্রাস। উনি বিএনপির রাজনীতি না করলে এ বাড়ি থেকে মওদুদ আহমেদকে উচ্ছেদ হতে হত না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মানবাধিকার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ