Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

হকার উচ্ছেদে চসিকের কোন পরিকল্পনা নেই মেয়র নাছির

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, হকারদের উচ্ছেদ করার কোন পরিকল্পনা সিটি কর্পোরেশনের নেই। হকার সংগঠকদের সদস্য তালিকা এবং যুগ্ম শ্রম পরিচালকের দপ্তরের তালিকারভিত্তিতে যাচাই বাছাইপূর্বক প্রকৃত হকার চিহ্নিত করে হকারদের পরিচয়পত্র প্রদান করা হবে। গতকাল (সোমবার) নগরীর ষ্টেশন রোড ও নিউ মার্কেট এলাকায় হকারদের ব্যবসার স্থান সরেজমিনে পরিদর্শন শেষে হকার নেতাদের সাথে বৈঠককালে তিনি একথা বলেন। মেয়র নাছির বলেন, সিটি কর্পোরেশন ফুটপাতগুলোকে দৃষ্টিনন্দন সাজে সাজিয়ে হকারদের মাঝে আধুনিক ও দৃষ্টিনন্দন ছাতা সরবরাহ করে তাদেরকে ব্যবসার জন্য টাইমফ্রেম নির্ধারণ করে দেয়া হবে। চসিক নির্ধারিত স্থান ও সময়ে হকারদের শৃঙ্খলিত করে ব্যবসার সুযোগ সৃষ্টি করা হবে। হকার নেতৃবৃন্দ মেয়রের উদ্যোগকে স্বাগত জানান এবং কর্পোরেশনের নিয়ম মেনে ব্যবসায় নিয়োজিত থাকবেন বলে মেয়রকে আশ্বস্ত করেন। বৈঠকে হকার নেতাদের দাবির প্রেক্ষিতে মেয়র আ জ ম নাছির উদ্দীন মানবিক বিবেচনায় আসন্ন ঈদ-উল-ফিতর পর্যন্ত পূর্ব নির্ধারিত স্থানে হকারদের ব্যবসা করার সুযোগ দেয়ার বিষয়ে একমত পোষণ করেন। মতবিনিময় সভায় চট্টগ্রাম হকার্সলীগের সভাপতি নুর আহমদ চৌধুরী, চট্টগ্রাম ফুটপাত হকার সমিতির সভাপতি নুরুল আলম লেদু, মেট্টোপলিটন হকার সমিতির সভাপতি মিরন হোসেন মিলন উপস্থিত ছিলেন।

পানিবদ্ধতা পরিদর্শনে মেয়র :
এদিকে, প্রবলবর্ষণ ও অতি জোয়ারের কারণে পানিবদ্ধতা সৃষ্টিতে নাগরিক দুর্ভোগ স্বচক্ষে সরেজমিনে দেখার জন্য গতকাল নগরীর হালিশহর বড় পোল এলাকাসহ পানিবদ্ধ কয়েকটি এলাকায় ছুটে যান মেয়র আ জ ম নাছির উদ্দীন। তিনি পানিবদ্ধতায় দুর্ভোগ কবলিত আশপাশ এলাকার অধিবাসিদের সাথে সরাসরি সাক্ষাত করেন এবং তাদের মতামত জেনে দুঃখ প্রকাশ করেন। এসময় তিনি বলেন, উত্তরাধিকার সূত্রে সৃষ্ট পানিবদ্ধতা এবং প্রাকৃতিক ও জলবায়ু প্রভাবের কারণে সৃষ্ট পানিবদ্ধতা স্থায়ীভাবে নিরসনের লক্ষে পানি উন্নয়ন বোর্ড ও পাওয়ার চায়নার মাধ্যমে পৃথক পৃথক পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এছাড়াও বিশ্ব ব্যাংকের সহযোগিতায় চট্টগ্রাম ওয়াসা ও চট্টগ্রাম সিটি কর্পোরেশন মাস্টার ড্রেনেজ ও সুয়ারেজ সিস্টেম চালু করতে যাচ্ছে। এসকল পরিকল্পনার মাধ্যমে কর্ণফুলী নদী থেকে নগরীর মধ্য দিয়ে প্রবাহিত সকল খাল খনন, খালের দুই পাড়ে রাস্তা ও দৃষ্টি নন্দন সবুজায়ন এবং খালের প্রবেশ মুখে পাম্প হাউজসহ বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ