Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

খোলা মাঠের ইফতার পার্টি একাকিত্ব ঘুচিয়েছে সালহার

| প্রকাশের সময় : ১৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : নিজ দেশ ব্রিটেন থেকে বহু দূরে মার্কিন যুক্তরাষ্ট্রের ওরল্যান্ডে বাস করে ওমর সালহা। অন্য মাসগুলোতে তেমন একটা খারাপ না লাগলেও রমজান মাসে অনুভব করেন একাকিত্ব। নিজ দেশে থাকাবস্থায় পরিবার সদস্যদের সাথেই ইফতার সারতেন তিনি। কিন্তু লেখাপড়ার জন্য মার্কিন মুল্লুকে এসে রুমের মধ্যে তাকে একাই ইফতার গ্রহণ করতে হয়। পুরুষরা বাসার পাশাপাশি কোন মসজিদ বা হোটেল-রেস্তরাঁয় ইফতার করেন যার সুযোগ তার নেই। এদিকে ক্রিসমাস ডেতে বন্ধু-বান্ধবের সঙ্গে একত্রে আড্ডা দিলেও ইফতারের সময় সেসব বন্ধুর সঙ্গ তিনি পান না।
এমতাবস্থায় তার মাথায় চিন্তা এল যদি ইফতার সামগ্রী নিয়ে কোন উন্মুক্ত স্থানে লোকজনকে সাথে নিয়ে ইফতার করা যায় তাহলে সওয়াব অর্জনের পাশাপাশি একাকিত্বও ঘুচবে। যেই চিন্তা সেই কাজ। চ্যারিটি প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত বিভিন্ন সামগ্রী নিয়ে শুরু করেন ওপেন ইফতার। তুরস্ক, জিম্বাবুয়ে ব্রিটেনসহ বিভিন্ন দেশের মতো মার্কিন যুক্তরাষ্ট্রেও শুরু হয় ওপেন ইফতার প্রজেক্ট। এখানে বিভিন্ন ধর্মের মানুষ ছাড়াও পথ চলতি মানুষ আসেন ইফতার করতে। আর আয়োজকরা এই সুযোগে অমুসলিমদের কাছে ইসলামের মহান বাণী প্রচার এবং সৌহার্দ্য সহমর্মিতা প্রদর্শনের সুযোগ পান। আল্লাহ পাক তাদের এই উদ্যোগে বরকত দিন এবং উদ্দেশ্য সফল করুন, আমীন। সূত্র : এনপিআর ডট ওআরজি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ