Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ছাত্রী লাঞ্ছনার প্রতিবাদে প্রশাসনিক ভবন অবরুদ্ধ

নামকরণ পরিবর্তনের দাবিতে হাজী দানেশ বিশ্ববিদ্যালয় উত্তপ্ত

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

মাহফুজুল হক আনার : হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে’র ডিগ্রি পরিবর্তনের দাবিতে ছাত্র-ছাত্রীদের আন্দোলন চলাকালে সাবেক ভিসি রুহুল আমিনের নেতৃত্বে আন্দোলনকারী ছাত্রীদের জামা ছেড়াসহ লাঞ্ছনার প্রতিবাদে প্রশাসনিক ভবন অবরুদ্ধ করে রেখেছে। এর আগে গতকাল রবিবার সকাল থেকে কৃষি অনুষদের অধীনে বিএসসি এজি এন্ড এগ্রি বিজন্যাস থেকে সরাসরি বিএসসি এজি অনার্স ডিগ্রি’র দাবিতে ছাত্র-ছাত্রীরা শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করছিল। ছাত্র-ছাত্রীদের দাবি সাবেক ভিসি রুহুল আমিন এর নেতৃত্বে কতিপয় শিক্ষক তাদের উপর হামলা চালিয়েছে।
গতকাল রবিবার দুপুরে ২০১৩ সালে প্রবর্তিত বিএসসি এজি এন্ড এগ্রি বিজন্যাস ডিগ্রী চালুর ব্যাপারে তৎকালীন উপাচার্য প্রফেসর রুহুল আমিনের সাথে কথা বলার জন্য তাঁর চেম্বারে যান। শিক্ষার্থীরা অভিযোগ করেন, কৃষি ও কৃষি বাণিজ্য অনুষদের শিক্ষার্থীদের বিভিন্ন চাকুরীর ক্ষেত্রে সুযোগ না থাকায় দীর্ঘদিন ধরে এই ডিগ্রী বাতিল করে কৃষি অনুষদ চালুর দাবি করে আসছে শিক্ষার্থীরা। প্রফেসর রুহুল আমিনের সাথে কথা বলার সময় ওই কক্ষে অবস্থানকারী কয়েকজন শিক্ষক শিক্ষার্থীদের সাথে বাদানুবাদে জড়িয়ে পড়ে তাদের লাঞ্ছিত করেন। শিক্ষকদের হাতে ৪ ছাত্রীসহ ১৩ জন শিক্ষার্থী আহত হয়েছে।
এঘটনার বিচারের দাবিতে শিক্ষার্থীরা উপাচার্য প্রফেসর ড. মু. আবুল কাসেমসহ প্রশাসনিক কর্মকর্তাদের দুপুর ১টা থেকে সন্ধা পর্যন্ত অবরুদ্ধ করে রাখেন। শিক্ষার্থীদের সাথে উপাচার্যের আলোচনায় উপাচার্য ঘটনা সম্পর্কে শিক্ষার্থীদের লিখিত অভিযোগ করার পরামর্শ দেন। অভিযোগ পাওয়ার পর ঘটনাটি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে বলে উপাচার্য শিক্ষার্থীদের আশ্বস্ত করেন।
উল্লেখ্য ২০১৩ সালে সাবেক ভিসি রুহুল আমিন এর সময়ে বিএসসি এজি এন্ড এগ্রি বিজন্যাস বিভাগটির প্রবর্তন করা হয়। এ পর্যন্ত ৫ টি ব্যাচে ৫’শ ছাত্র-ছাত্রী পড়াশুনা করছে। ডিগ্রিটি সরকারের বিভিন্ন দপ্তর ও প্রতিষ্ঠানে গ্রহনযোগ্য করার দাবি জানিয়ে আসছিল ছাত্র-ছাত্রীরা। গ্রহনযোগ্য না হওয়ায় এই বিভাগ থেকে ডিগ্রি লাভ করলেও চাকুরীর কোন সুযোগ থাকবে না ছাত্র-ছাত্রীদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ