Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার দাবি

ইমপোর্টারস এসোসিয়েশনের সংবাদ সম্মেলন

| প্রকাশের সময় : ১২ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : প্রস্তাবিত ২০১৭- ১৮ অর্থবছরের বাজেটে লৌহ শিল্পের কাঁচামালের পাইকারী ও খুচরা পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট আরোপের প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ আয়রণ এন্ড স্টীল ইম্পোর্টারস এসোসিয়েশন। গতকাল রোববার সংগঠনটির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ দাবী জানানো হয়। এতে ১৪টি অংগ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে সংগঠনটির যুগ্ম সাধারণ সম্পাদক আমীর হোসেন নুরানী বলেন, নতুন মূসক আইনের আওতায় আমদানী, উৎপাদন ও ব্যবসায়ী পর্যায় অর্থাৎ সকল স্তরে উপর ১৫শতাংশ হারে মূল্য সংযোজন কর (মূসক) আরোপ করা হয়েছে। মূসক বা ভ্যাট আরোপের ফলে সকল পণ্যের মূল্য ১৫শতাংশ হারে বৃদ্ধি পাবে। এতে দেশের ক্ষুদ্র ও মাঝারী শিল্প, ব্যবসা- বাণিজ্য পরিমন্ডলে ব্যপক মূল্যস্ফিতি দেখা দিবে। সংগঠনের কোষাধ্যক্ষ আবু জর গিফারী জুয়েল বলেন, আমাদের দেশের ক্ষুদ্র, মাঝারী ও সকল সেবাখাত সংশ্লিষ্ট ব্যবসায়ী যারা যথোপযুক্ত খাতা-পত্র পরিচালনা করতে অসর্মথ, তারা  নতুন ভ্যাট আইনের মাধ্যমে রেয়াত গ্রহণ করতে পারবে না ফলে রাজস্ব কর্মকর্তা দ্বারা হয়রানীর শিকার হবে। পৃথিবীর কোথাও কাঁচামালের ওপর ভ্যাট নেই, শুধুমাত্র ফিনিশ্ড প্রোডাক্ট এর উপর ভ্যাট প্রযোজ্য তাও শিল্প স্বার্থ সংরক্ষন করে। কাঁচামালের মূল্য বৃদ্ধি পেলে দেশের ক্ষুদ্র ও কুটির শিল্প ধ্বংস হয়ে যাবে। এ খাতকে বাচাতে সরকারের কাছে আট দফা দাবী জানানো হয়। দাবী গুলো হল- পূর্বের ন্যায় প্যাকেজ ভ্যাট পুর্নবহাল করতে হবে, প্রত্যেকটি সেক্টরের ব্যবসায়ীদের সাথে আলাপ আলোচনা করে বিভিন্ন ¯øাবে ভ্যাট নির্ধারণ, ভ্যাট আইন সহজ ও সংক্ষিপ্ত করা, ভ্যাট কর্মকর্তাদের বিন লক বিধান বাতিল করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ