Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চাটমোহর ও পার্বতীপুরে প্রচন্ড তাপদাহে বিপর্যস্ত জনজীবন

| প্রকাশের সময় : ১১ জুন, ২০১৭, ১২:০০ এএম

চাটমোহর (পাবনা) উপজেলা সংবাদদাতা : উপজেলার সর্বত্র গ্রীষ্মের তাপদহ আর লু-হাওয়ায় জনজীবন বিপর্যস্থ হয়ে পড়েছে। মানুষসহ প্রাণিকুল একটু স্বস্থির আশার অস্থির। কিন্তু স্বস্তির আশা কোথায় নেই। বাসা-বাড়ি, অফিস-আদালত, মাঠ-ঘাঠে সর্বত্রে লু-হাওয়ায় জনজীবনে যেন ছন্দ পতন ঘটেছে। এই গ্রীষ্মের প্রচন্ড তাপদহ আর লু-হাওয়ায় ভ্যাপসা গরমের মধ্যে ত্রাহি ত্রাহি অবস্থা বিরাজ করছে। পবিত্র মাসে মুসলমান সমাজ ভালভাবে রোজা পালন করবেন এমন আশা থাকলে আবহাওয়ার বৈরীতার করণে রোজাদারগণেরও সে আশা মলিন। বিশ্ব বাস্তবতার নিরিখে বাংলাদেশের আবহাওয়া সহনশীল হিসেবে বিবেচিত হলেও এবারের গ্রীষ্মের জলবায়ু মানুষের তথা প্রাণিকুলের জন্য অসহনীয় হয়ে পড়েছে। গ্রীষ্মের প্রচন্ড তাপদহ. লু-হাওয়া আর প্রখর রৌদ্রতাপে বিভিন্নমুখি প্রতিবন্ধকতা জনজীবনকে আক্রান্ত করছে। গ্রীষ্মের খরতাপের মধ্যে বিভিন্ন ধরনের গরমজনিত রোগের প্রাদুর্ভাবও ইতোমধ্যে লক্ষ্য করা যাচ্ছে যা আমাদের জনজীবনকে বিভিন্নভাবে বাধাগ্রস্থ করে তুলছে। গত কয়েকদিনের তাপদহের প্রচন্ডতা আর খর প্রখরতা অতীতের বিভিন্ন সব উঞ্ষতাকে ছাড়িয়ে গেছে। গ্রীষ্মের প্রচন্ড তাপদহ. লু-হাওয়া আর প্রখর রৌদ্রতাপের কারণে দুপুরের আগেই রাস্তা ঘাট জনশুন্য হয়ে পড়ছে। মাঠের কৃষকদের অবর্নীয় দুর্দশা বিরাজ করছে। কৃষিকাজের জন্য কামলার সংকট দেখা দিয়েছে। মানুষের ভীষন প্রয়োজন ছাড়া কেউ বাড়ির বাহির হচ্ছে না। এদিকে নিরবিচ্ছিন্ন বিদ্যুতেরও সংকট প্রচন্ডভাবে। যে সব শিক্ষা প্রতিষ্টানে রমজানের ছুটি না দিয়ে ক্লাস চালিয়ে যাচ্ছে সে সব শিক্ষার্থীদের অবস্থাও ভাল নয়। উপজেলার পোল্টি খামারীরা বেশি বিপদের মধ্যে আছে। তাদের ব্রয়লার, লেয়ারসহ বিভিন্ন মুরগী প্রতিদিনি অসহনীয় তাপমাত্রার কারণে মারা যাচ্ছে। সবদিক দিয়ে গীষ্মের তাপদহ দমনে, শিথিলতায় প্রকৃতিতে প্রয়োজন শান্ত পরিবেশ। সেই শান্ত পরিবেশ বৃষ্টি আনায়ন করতে পারে, সেই বৃষ্টি নামক কাঙ্খিত বস্তুর আগমেন মানুষ অধীর আগ্রহে আছে।
পার্বতীপুর (দিনাজপুর) থেকে এম এ জলিল সরকার

ক’দিন ধরে উত্তরে উপজেলাগুলোতে চলতে প্রচন্ড তাপদাহ ও প্রচন্ড গরম। এতে জনজীবন অতিষ্ট হয়ে পড়েছে। এ গরমে বৃদ্ধ-বৃদ্ধা, শিশু, পশু-পাখি, ক্ষেত-খামারে ছোট ছোট মাছ যাচ্ছে। দুপুরে প্রচন্ড গরমে উপজেলার রামপুর ইউনিয়নের সরকারপাড়া গ্রামের হাবিবুর মিস্ত্রীর ১টি একটি গৃহপালিত গাভী, এ্যামেরিকান ক্যাম্পে ১টি বড় ষাঁড় ও রামপুরা গ্রামের মতিয়ার রহমানের ২টি ছাগল হৃদস্টোকে মারা যায়। এ ছাড়াও প্রত্যন্ত গ্রামাঞ্চলে প্রচন্ড গরমে গবাদি পশু বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এ ব্যাপারে পশু হাসপাতালে যোগাযোগ করার চেষ্টা করা হলে সরকারি ছুটি থাকায় তথ্য নেয়া সম্ভব হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক ব্যক্তিরা জানান, পশু চিকিৎসকরা গ্রাম-গঞ্জে গিয়ে গবাদি পশুর বিষয়ে সচেতন মূলক কর্মকান্ড চালানো প্রয়োজন। কিন্তু বাস্তবে এ ব্যাপারে কেউই কোন প্রকার খোজ-খবর রাখেন না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ