Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

শাহজাদপুরে বানের পানিতে ৫শ’ একর জমির পাঁকা ধানে মই

কৃষকের হা-হুঁতাশ বাড়ছে

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৭, ১২:০০ এএম

শাহজাদপুর (সিরাজগঞ্জ) সংবাদদাতা : উজানের ডল আর বর্ষণে সৃষ্ট বন্যার পানিতে শাহজাদপুর উপজেলার নি¤œাঞ্চলের বিভিন্ন স্থানে প্রায় ৫’শ একর জমির পাঁকা ধান তলিয়ে গেছে। অস্বাভাবিক পানি বৃদ্ধিতে কৃষকেরা পাঁকা ধান কেটে ঘরে তোলার আগেই তাদের বুকভরা স্বপ্ন ব্যর্থতায় পর্যবসিত হয়েছে। ফলে ক্ষতিগ্রস্থ কৃষকদের বুকজুড়ে হাহাকার সৃষ্টি হয়েছে।
জানা গেছে, গত ক’দিন হলো অকস্মাৎ উপজেলার যমুনা, করতোয়া, বরাল, গোহালা, ধলাই ও চাকলাই নদীর পানি অস্বাভাবিকহারে বৃদ্ধি পেয়ে উপজেলার নি¤œাঞ্চলের বিভিন্ন স্থান প্লাবিত হয়েছে। যমুনা নদীর পানি ঢুকে পড়ায় উপজেলার জামিরতা, বাশুরিয়া, ভূল বায়রা, হাটবায়রাসহ বিভিন্ন স্থানের প্রায় ’৫শ একর জমিতে রোপিত পাঁকা ধান বন্যার পানিতে তলিয়ে গেছে। এছাড়া, পোতাজিয়া ও কায়েমপুর ইউনিয়নের নি¤œাঞ্চলের বিভিন্ন স্থানে রোপিত পাঁকা ধানে বানের পানিতে মই পড়েছে। অনেক স্থানে কৃষকেরা পানির মধ্যে নেমে তলে যাওয়া ধান কাটার ব্যর্থ চেষ্টা চালাচ্ছেন। শ্রমিক সংকটের ফলে কৃষকেরা তড়িঘড়ি করে ধান কেটে ঘরে তুলতে পারছে না। এতে তাদের অবর্ণনীয় আর্থিক ক্ষতি সাধিত হয়েছে বলে তারা জানিয়েছে। ফলশ্রæতিতে তাদের মধ্যে হা-হুঁতাশ বেড়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ