Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সবজি বাজারে স্বস্তি বেড়েছে মাংসের দাম

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সবজির বাজারের কিছুটা স্বস্তি ফিরে এসেছে। রমজানের এ সময়টায় সবজির দাম গত কয়েক সপ্তাহের তুলনায় কিছুটা সহনীয়। যদিও এখন বেগুন ৫০ থেকে ৫৫ টাকা, শসা ৩৫ থেকে ৪০ টাকা, ফুলকপি ও বাঁধাকপি প্রতি পিচ ৩০ টাকা, কাঁচা মরিচ ৬০ টাকা করেই বিক্রি হচ্ছে। তবে গরু ও মুরগির দাম বেড়েছে।
এদিকে রমজান শুরুর দুই মাস আগে থেকে বাজারে প্রায় সব নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম ঊর্ধ্বমুখী। গত কয়েক সপ্তাহ ধরে বাড়তি দামে বিক্রি হচ্ছে প্রায় সবকিছু। এর মধ্যে গত সপ্তাহে বিদেশি রসুনের দাম বেড়ে প্রায় দ্বিগুণ হয়েছে। শুক্রবারের বাজারে দেশি রসুনের দাম কিছুটা কমেছে। একইসঙ্গে বিদেশি রসুনের দামও কিছুটা কমেছে।
হাতিরপুল বাজারসহ কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, সপ্তাহের ব্যবধানে রসুনের দাম মানভেদে কেজি প্রতি ৪০ টাকা থেকে ৩০ টাকা কমেছে। গত সপ্তাহে ১৪০ টাকা দরে বিক্রি হওয়া দেশি রসুন গতকালের বাজারে ১১০ টাকা থেকে ১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া কেজি প্রতি ৩৪০ টাকা দরে বিক্রি হওয়া ভারতীয় রসুন বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। গত দুই সপ্তাহ আগে প্রতি কেজি ভারতীয় রসুনের দাম ছিল ২০০ টাকা।
বাজার ঘুরে দেখা যায়, করলা প্রতি কেজি ৪০ টাকা, ঢেঁড়স ৩৫ টাকা, পটল ৪০ টাকা, কচুরমুখী ৫০, গাজর ৭০, দুন্দল ৪৫, ঝিঙ্গা ৪০, পেঁপে ৩০ টাকা, টমেটো ৫০ টাকা, বরবটি ৪০ টাকা, কাকরল ৪০ টাকা, কচুর লতি ৫০ টাকা, চাল কুমড়া ২৫ থেকে ৩০ টাকা, চিচিংগা ৩৫ টাকা, মুলা ৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩০ টাকা, পেয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৫ টাকা থেকে প্রকারভেদে ৩৫ টাকায়।
এদিকে, হাড় ছাড়া গরুর মাংস ৭০০, হাড়সহ ৫৫০ টাকা, খাসি ৭২০ থেকে ৭৮০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে মাংস কিনতে আসা বেসরকারি চাকরিজীবী আফজাল বলেন, মাংসের দাম প্রতি কেজিতে ৫০ টাকা বেড়েছে। সাথে আগের তুলনায় হাড়ের পরিমাণও বেড়েছে। তিনি বলেন, হাড় ছাড়া এক কেজি মাংসের দাম ৭০০ টাকা বলছে বিক্রেতারা। ০এদিকে, ব্রয়লার সাদা মোরগ প্রতি কেজি ১৫০ থেকে ১৬০ টাকা, লাল ১৮০ টাকা, কক হালি ৮০০ থেকে ১২০০ টাকা এবং দেশিয় জাতের মোরগ বিক্রি হচ্ছে ৩৫০ থেকে ৩৭০ টাকায়।
বাজারে প্রতিকেজি রুই ও কাতল মাছের ২৬০ থেকে ৩৪০ টাকা, পাঙ্গাস ১২০ থেকে ১৬০ টাকা, কই ২৫০ থেকে ৩০০ টাকা, চিংড়ি ৪৫০ থেকে ৭০০ টাকা, টেংরা ৪২০ থেকে ৬০০ টাকা, শিং ৪৫০ টাকা থেকে ৭০০, ইলিশ ৬০০ থেকে ৭০০ গ্রাম ওজনের ইলিশের হালি ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকায় বিক্রি হচ্ছে।



 

Show all comments
  • সাইফুল ১০ জুন, ২০১৭, ২:৫৪ এএম says : 0
    দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি

৪ এপ্রিল, ২০২২
২৩ ফেব্রুয়ারি, ২০২২
৪ ফেব্রুয়ারি, ২০২২
২৯ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ