Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৫ বছর ধরে তালা ঝুলছে ল্যান্ডিং স্টেশনে

| প্রকাশের সময় : ১০ জুন, ২০১৭, ১২:০০ এএম

খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে
ব্যস্ততম বালু নদীর ঘাট ইছাপুরা বাজার এলাকায় ২০১২ সনে অভ্যন্তরীন নৌ-পরিবহনের অর্থায়নে একটি ল্যান্ডিন স্টেশন তৈরী হয়। বিধিমতে এখানে ইজারাদার ও নৌ পরিবহনের কর্মকর্তা নিয়োগ দেয়ার কথা থাকলেও উদ্বোধনের পর স্থানীয়রা তাদের কাউকেই দেখেন নাই। ফলে দীর্ঘ ৫টি বছর পেরিয়ে গেলেও ল্যান্ডিন স্টেশনের ভবনটিতে তালা ঝুলছে। তাই সুযোগ পেয়ে স্থানীয় বিক্রেতার ভাসমান ফলের দোকান দিয়ে দখলে নিয়েছে। সরেজমিন ঘুরে জানা যায়, ইছাপুরা বাজারস্থ বালু নদীর পূর্ব পারে একটি ল্যান্ডিন স্টেশন স্থাপন করার পর থেকেই ইজারাদার ও কর্মকর্তা নিয়োগ না দেয়ায় বন্ধু রয়েছে তা। ফলে বন্ধ থাকা ল্যান্ডিন স্টেশনের কার্য্যক্রমের অভাবে নদীর পারের নির্মাণ করা ঘাটলা ও সেইফটি গার্ড দেয়ালগুলোর বেহাল দশায় পরিণত হয়েছে। অপরদিকে নদীতে চলাচলরত নৌযানের যাত্রী সাধারন থেকে শুরু করে স্থানীয় বাজার ব্যবসায়ীদের পন্য ওঠা নামা করতে হচ্ছে নিরাপত্তাহীনভাবে। সূত্র জানায়, ব্যবসায়ী ও যাত্রীদের অভ্যন্তরীন নৌ পরিবহন সুবিধায় এ ল্যান্ডিন স্টেশন স্থাপন করা হলেও এর কার্যক্রম না থাকায় দুর্ভোগ বেড়েই চলছে। এ কারণে একদিকে যেমন সরকার এ খাত থেকে রাজস্ব আদায় বঞ্চিত হচ্ছে অন্যদিক নির্মাণ করা ভবনের রক্ষণা বেক্ষনের অভাবে নদী পারের ঘাটলায় বসানো গার্ড ও র‌্যালিংগুলো রাতের আধারে স্থানীয় মাদকসেবীরা চুরি করে নিয়ে যাচ্ছে। একইভাবে ল্যান্ডিন স্টেশনের সামনের অংশ স্থানীয় ব্যবসায়ীদের দখলে চলে যাচ্ছে। ইছাপুরা বাজারের পাইকারী কাঁচামাল বিক্রেতা কবীর হোসেন জানান, ইছাপুরা বাজারের ৫ শতাধিক ব্যবসায়ী তাদের পন্যগুলো নদী পথে বাজারে নিয়ে আসে। ফলে নৌকা থেকে বাজারে মালামাল তুলতে নিরাপত্তার কথা ভেবেই এ ল্যান্ডিন স্টেশন করা হয়েছে। তবে এখানে কোন ইজারাদার কিংবা কর্তা না থাকায় কোন মালামাল রাখলেই চুরির ঘটনা ঘটে। ফলে বিষফোঁড়া হয়ে দাড়িয়েছে এ ল্যান্ডিন স্টেশনটি। এ সময় তিনি দাবি করেন অবিলম্বে উপজেলা প্রশাসন এ বাজারের পাইকারী ও ক্ষুদ্র ব্যবসায়ীদের সুবিধায় এ প্রতিষ্ঠানটি চালু করার ।
একই বাজারের সভাপতি হাবিবুর রহমান বলেন, বাজারের ব্যবসায়ী ও এলাকাবাসীর দাবির মুখে এ ল্যান্ডিন স্টেশন তৈরী করা হয়েছে। এখানে বিধি মোতাবেক ইজারা পদ্ধতিতে চলার কথা থাকলেও সরকারীভাবে তা না করায় এ সমস্যা তৈরী হয়েছে। উধ্বতন মহলের কাছে এ সংক্রান্ত দাবি দাওয়া পেশ করা হয়েছে। এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারহানা ইসলাম বলেন, ইছাপুরা বাজারের এ প্রতিষ্ঠানটিতে ইজারাদার দ্বারা পরিচালনার কথা রয়েছে। তবে কি কারণে এখানে ইজারাদার নেই তা জেনে ব্যবস্থা নেয়া হবে বলে জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ