Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

চিকুনগুনিয়া রোধে সিটি করপোরেশনের প্রতি স্বাস্থ্যমন্ত্রীর আহবান

| প্রকাশের সময় : ৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চিকুনগুনিয়া বিস্তার প্রতিরোধে এডিস মশা ও এর লার্ভা নিধনের ক্র্যাশ প্রোগ্রাম অব্যাহত রাখার জন্য সিটি করপোরেশনের প্রতি আহবান জানিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী মোহাম্মদ নাসিম। জুমআ ও তারাবির নামাজের সময় যার যার নিকটস্থ পরিবেশ পরিস্কার-পরিচ্ছন্ন রাখার জন্য জনগনকে সচেতন করতে ইমামদের প্রতি বিশেষ বয়ান প্রদানের আহবান জানিয়ে তিনি বলেন, চিকনগুনিয়ার বিস্তার প্রতিরোধে জনসচেতনতা বাড়াতে স্থানীয় জনগোষ্ঠীকে সম্পৃক্ত করে কার্যক্রম গ্রহনে জনপ্রতিনিধদের ভ‚মিকা রাখতে হবে। গতকাল সচিবালয়ে চিকুনগুনিয়া বিস্তার প্রতিরোধ সংক্রান্ত সভায় সভাপতিত্বকালে স্বাস্থ্যমন্ত্রী এই আহ্বান জানান। সভা চলাকালে ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিনের মেয়র এবং ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালকের সাথে টেলিফোনে কথা বলে জনসচেতনতা বাড়ানোর কার্যক্রম গ্রহনের অনুরোধ করেন তিনি। সভায় স্বাস্থ্য অধিদপ্তরের আইইডিসিআর সম্প্রতি পরিচালিত গবেষণা প্রতিবেদন উপস্থাপন করে। প্রতিবেদনে ঢাকা শহরের ২৩ টি এলাকাকে চিকনগুনিয়ার জন্য অধিক ঝুঁকিপূর্ণ বলে উল্লেখ করা হয়। গবেষণায় দেখা গেছে রাজধাণীর এই ২৩ টি এলাকায় চিকনগুনিয়ার বাহক মশার ঘনত্ব বেশি। 

ঝুঁকিপূর্ণ এলাকা গুলোতে মশা নিধন কার্যক্রম জোরদার করার জন্য নির্দেশ প্রদান করে তিনি বলেন, বাড়িঘরের মধ্যে অনেক সময়ে দীর্ঘ দিন পানি জমে থাকে ফলে সেখানে এডিস মশার উৎপত্তি হতে পারে। তাই বাড়ির ভিতরে, বাড়ির ছাদে যেন পানি জমে না থাকে সে দিকে জনগনকে খেয়াল রাখাতে হবে।
প্রয়োজনে বাড়ির ভিতর গিয়ে মশা নিধন কর্মসূচি চালাতে সিটি কর্পোরেশনের লোকদেরকে সহযোগিতা করার জন্য বাড়ির মালিকদের প্রতি আহবান জানান তিনি। নিধন কর্মসূচিকে বেগবান করতে এনজিও, স্কাউটদের সহায়তা নেওয়ারও পরামর্শ দেন মন্ত্রী। চিকনগুনিয়া ও ডেঙ্গু প্রতিরোধে আতংক না ছড়িয়ে গণসচেতনতা কার্যক্রম জোরদার করার আহবান জানিয়ে স্বাস্থ্য মন্ত্রী বলেন, চিকনগুনিয়া ও ডেঙ্গ রোগের প্রাদুর্ভাগের কোনো আশঙ্কা নাই। সরকার এক্ষেত্রে বরাবরের মতোই প্রস্তুত। যার যার আশেপাশের পরিবেশ পরিষ্কার রাখার সচেতনতাই এই রোগকে প্রতিহত করতে পারে। সভায় স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদসহ স্বাস্থ্য মন্ত্রাণলয়, স্বাস্থ্য অধিদপ্তর, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের ঊর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ