Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

সৈয়দপুরে শ্রমিক সঙ্কট জনপ্রিয় হয়ে উঠছে মাড়াই কল

| প্রকাশের সময় : ৯ জুন, ২০১৭, ১২:০০ এএম

সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা : নীলফামরীর সৈয়দপুরে শ্রম, সময়, অর্থনৈতিক সাশ্রয়ে ধান মাড়াই কল জনপ্রিয় হয়ে ওঠেছে। চলতি বোরো ধান কাটার মৌসুমে ধান মাড়াইকলের মালিকদের দম ফেলার ফুরসত নেই। ফলে এই অঞ্চলের আধুনিক প্রযুক্তি ব্যবহারে বোরো ধান মাড়াই করে শুকিয়ে নিয়ে গোলায় তুলতে পারছেন কৃষকরা। উপজেলার পাঁচটি ইউনিয়ন ও আশেপাশের এলাকায় বোরো মৌসুমে এই মাড়াইকলের ব্যাপক চাহিদা বেড়ে যায়। শ্রমিকরা ধান কেটে কৃষকের খুলি বা আঙ্গিনায় রেখে তাদের কাজ শেষ করে। আর মাড়াইকলে মুহূর্তে ধান মাড়াই হয়ে যায়। এভাবে দ্রæত ধান মাড়াই হয়ে যায় কৃষকদের। এসব মাড়াইকলের মালিক প্রতিবিঘা জমি মাত্র ছয়শ’ টাকায় মাড়াই করে দেন।
প্রতিবছর ধান কাটার মৌসুমে শ্রমিক সংকট দেখা দেয়। কারণ এসময় বেশি লাভের আশায় ধানকাটা শ্রমিকরা অন্য জেলায় চলে যান। কেউ কেউ ইউনিয়ন পরিষদের অধীনে মাটি কাটাসহ বিভিন্ন কাজে ব্যস্ত থাকেন। এ অবস্থায় কৃষকরা বেকায়দায় পড়ে শ্রমিকদের বেশি টাকা দিয়ে ধান কেটে এনে ওই মেশিনে মাড়াই করছেন। এই মাড়াইকল ডিজেলচালিত শ্যালো মেশিনে ও বিদ্যুতের মর্টারে চালানো যায়। উপজেলার কামারপুকুর, বোতলাগাড়ি, খাতামধুপুর, কাশিরাম বেলপুকুর, বাঙালিপুর, সৈয়দপুর পৌরসভাসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, বোরো ক্ষেতে নেক বøাস্ট রোগ ও কালবৈশাখীর ঝড়ের আশঙ্কায় কৃষকরা তড়িঘড়ি করে ক্ষেতের বোরো ধান শ্রমিকদের দিয়ে কেটে নিচ্ছেন। সৈয়দপুর রেলওয়ে কারখানার অবসরে যাওয়া কর্মচারি ও স্থানীয় লেদ মেশিনে তৈরি এসব মাড়াইকল বিক্রি হচ্ছে ৫০/৬০ হাজার টাকায়।
এ ব্যাপারে সৈয়দপুর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ হোমায়রা মন্ডল জানান, এই যন্ত্রের সুবিধায় কৃষকরা প্রযুক্তিগত দিক থেকে এগিয়ে গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ