Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশী নারী শিশুকে ফেরত দিয়েছে বিএসএফ

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

বেনাপোল অফিস : ভারতে ৩ বছর কারাভোগের পর বাংলাদেশ থেকে পাচার হওয়া ৩১ বাংলাদেশী নারী শিশুকে বেনাপোল চেকপোস্ট দিয়ে গতকাল সন্ধ্যায় বিজিবির কাছে হস্তান্তর করেছে ভারতীয় পুলিশ।
ফেরত আসা নারী শিশুদের মধ্যে ২৮ জন নারী ও ৩ জন শিশু রয়েছে। এদের অধিকাংশের বাড়ি খুলনা, নড়াইল, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার বাসিন্দা।
বিজিবির বেনাপোল আইসিপি ক্যাম্প কমান্ডার আব্দুল ওয়াহাব জানান, ২ বছর আগে এসব নারী শিশুদের ভালো কাজের প্রলোভন দেখিয়ে একটি দালাল চক্র যশোরের বিভিন্ন সীমান্ত পথে ভারতে পাচার করে। পরে দালালরা তাদের ভালো কাজের প্রতিশ্রæতি ভঙ্গ করে মহারাষ্ট্র শহরে ফেলে পালিয়ে যায়। এ সময় মহারাষ্ট্র পুলিশ তাদের আটক করে আদালতে পাঠায়। আদালত তাদের ৩ বছর কারাবাসের নির্দেশ দেন। সেখান থেকে রেসকিউ ফাউন্ডেশন নামে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। পরবর্তীতে তারা এসব শিশুদের নাম,ঠিকানা সংগ্রহ করে যাচাই-বাছাই করে। পরে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের যোগাযোগে ‘স্বদেশ প্রত্যাবর্তনের’ মাধ্যমে গতকাল তাদের বাংলাদেশে ফেরত পাঠায়।
বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা ওমর শরীফ ফেরত আসার বিষয়টি নিশ্চিত করে বলেন ,কাগজপত্রের কাজ সম্পন্ন করে বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির যশোর শাখার কর্মকর্তা আবুল হোসেন মুহিতের নিকট হস্থান্তর করা হয়। সেখান থেকে আজই তাদের পরিবারের কাছে পৌছে দেবে বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ