Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৬ দফায় বঙ্গবন্ধু স্বাধীনতার বীজ বপন করেন মহিউদ্দিন চৌধুরী

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সভাপতি এবিএম মহিউদ্দিন চৌধুরী বলেছেন, ঐতিহাসিক ৬ দফা ঘোষণার মধ্য দিয়ে বঙ্গবন্ধু ৬৬ সালের ৭ জুন প্রথম স্বাধীনতার বীজ বপন করেছিলেন। তিনি জানতেন বৈষম্য ও জাতিগত নিপীড়ন বন্ধ এবং বাঙালির শোষণ মুক্তির জন্য আমাদেরকে রাজনৈতিক লড়াইয়ে নামতে হবে। তিনি গতকাল ঐতিহাসিক ৭ জুন ৬ দফা দিবস উপলক্ষে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে দারুল ফজল চত্বরে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এ কথা বলেন।
তিনি বলেন, বঙ্গবন্ধু যখন ৬-দফা ঘোষণা করেন তখন দলের অনেক শীর্ষ নেতারা তাঁর পাশে ছিলেন না। কোন কোন প্রগতিশীল ব্যক্তি ও সংগঠন ৬-দফায় সিআইয়ের গন্ধ খুঁজে পান। তখন বঙ্গবন্ধুর অন্যতম ভরসা ছিলেন চট্টগ্রামের জহুর-আজিজ-মানিক চৌধুরী।
মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন যুগ্ম সাধারণ সম্পাদক এম রেজাউল করিম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক নোমান আল মাহমুদ। উপস্থিত ছিলেন সহ-সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, নঈম উদ্দিন চৌধুরী, এড. সুনীল কুমার সরকার, খোরশেদ আলম সুজন, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এমএ রশীদ, সাংগঠনিক সম্পাদক শফিক আদনান, সম্পাদকমন্ডলীর সদস্য সৈয়দ হাসান মাহমুদ চৌধুরী শমসের, এড. ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মোহাম্মদ হোসেন, আবদুল আহাদ, হাজী জহুর, মানস রক্ষিত, শহীদুল আলম, জহরলাল হাজারী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ