Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে আইন নেই এটাই তার প্রমাণ -মওদুদ আহমদ

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম


স্টাফ রিপোর্টার : আইনি লড়াইয়ে হারের পর রাজউকের অভিযানে বাড়ি থেকে উচ্ছেদ হয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ প্রশ্ন রেখেছেন- দেশে কি আইন নেই? তিনি বলেন, আমি কী করব- কী করার আছে? রাতে ফুটপাতে শুয়ে থাকব। কী করার আছে! জোরের বিরুদ্ধে, বেআইনি শক্তির বিরুদ্ধে আমাদের মত নাগরিকদের করার আর কী থাকে?
গুলশান-২ নম্বর সেকশনের ১৫৯ নম্বর প্লটের বাড়িতে মওদুদ আহমেদ বসবাস করে আসছিলেন ১৯৭২ সাল থেকে। গতকাল রোববার দুপুরে উচ্ছেদ হয়ে সেই বাড়ির ফটকের সামনে দাঁড়িয়েই মওদুদ আহমেদ এ প্রতিক্রিয়া জানান। নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে রাজউকের কর্মীরা তখন ওই বাড়ি থেকে মালামাল সরিয়ে নিচ্ছিলেন।
মওদুদ আহমেদ বলেন, আমরা রাজনীতি করি বলে, বিরোধী দল করি বলেই কি আজকে এই অবস্থা? সরকারি দলের কেউ হলে আজকে এরকম হত? আজকে বিরোধীদল করি বলেই প্রতিহিংসার এই চরম দৃষ্টান্ত।
বিগত চার দলীয় জোট সরকারের আইনমন্ত্রী মওদুদ বলেন, সুপ্রিম কোর্টে যে মামলা ছিল সেটার নিষ্পত্তি হয়ে গেছে। কোনো আইন নেই? যে এত দিনের মধ্যে আপনাকে বাড়ি ছাড়তে হবে? আজকে আদালতের কোনো অর্ডার আছে? তাদের (রাজউক) কোনো অর্ডার আছে? একটা বাড়িতে ঢুকে গেল ! আমাদের দেশে কি আইন নেই?”
আদালতে একটি মামলা করেছেন জানিয়ে মওদুদ বলেন, দেওয়ানী মামলা নাম্বার ৫৬১-২০২৬।  সেই মামলা রাজউকের বিরুদ্ধে এবং সরকারের বিরুদ্ধে। তারা যেন কোনোভাবে আমাকে ডিস্টার্ব না করে এবং আমার যে দখলের স্বত্ত¡- এতে যেন তারা কোনো বিঘœ না করে। তাদের ওপরে সমন জারি হয়েছে, ১৯ জুলাই শুনানির তারিখ দেয়া হয়েছে।
তিনি প্রশ্ন রাখেন, আপনি কী করে বললেন এটা রাষ্ট্রের সম্পত্তি? এটা রাষ্ট্রের সম্পত্তি নয়। সুপ্রিম  কোর্ট বলে দিয়েছে যে এটা সরকারি সম্পদ নয়।
মওদুদ আহমেদ বলেন, তাকে বাড়ি ছাড়া করে সরকার এটাই প্রমাণ করেছে যে, দেশে আইনের শাসন নাই, দেশে কোনো সভ্যতা নেই। বিরোধী দলের রাজনীতি করার কারণেই এভাবে হেয় প্রতিপন্ন করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। অবশ্য দেশে আইনের শাসন নিয়ে সংশয় প্রকাশ করলেও ফের আইনের আশ্রয় নেয়ার কথাই বলেছেন সুপ্রিম কোর্টের অন্যতম সিনিয়র এই আইনজীবী।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ