Inqilab Logo

শনিবার, ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এবার টানা ৯ দিন ছুটি পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা

দুই ঈদে সরকারি ছুটি বাড়ছে

| প্রকাশের সময় : ৮ জুন, ২০১৭, ১২:০০ এএম


পঞ্চায়েত হাবিব : ঈদুল ফিতর ও ঈদুল আজহার সরকার ছুটি বাড়াচ্ছে সরকার। দুই ঈদে তিন দিন করে মোট ৬ দিন সরকারি ছুটির ঘোষণা আসছে। আগামী সপ্তাহে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করতে যাচ্ছে সরকার।
জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, সাধারণত ঈদের ছুটি তিন দিন। চাঁদ দেখা সাপেক্ষে ২৫ বা ২৬ জুন বাংলাদেশে ঈদুল ফিতর উদযাপিত হতে পারে। এ জন্য ২৬ জুন ঈদ ধরে ২৫, ২৬ ও ২৭ জুন ঈদের ছুটি নির্ধারিত আছে। এর আগে ২৩ তারিখে শবে কদরের ছুটি। এবার নতুন করে এক সঙ্গে ২৮ জুন থেকে ১ জুলাই ছুটি যোগ হওয়ার সম্ভাবনা রয়েছে। ফলে এবারের ঈদে টানা ৯ দিনের ছুটির সুযোগ পাচ্ছেন সরকারি চাকরিজীবীরা। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে গত ৬ জুন পাঠানো হয়েছে।
মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম ইনকিলাবকে বলেন, প্রাথমিক আলোচনা হলেও বৈঠকে ছুটি নিয়ে সিদ্ধান্ত চূড়ান্ত হয়নি। সিদ্ধান্ত চূড়ান্ত হলে জনপ্রশাসন মন্ত্রণালয় নির্বাহী আদেশে ছুটির ঘোষণা দেয় এবং কোরবানী ঈদের ছুটি পুনঃনির্ধারণ করে আলাদা আদেশ জারি করে।
আগামী ২২ জুন শবে কদর, পরদিন ২৩ জুন সরকারি ছুটি যা সরকারি নির্বাহী ক্ষমতাবলে রয়েছে। তবে ২২ জুনের পর থেকে আর সরকারি অফিস আদালত খুলছে না। ফলে এবারের ঈদে টানা ৯ দিনের ছুটির সুযোগ সরকারি চাকরিজীবীদের দিচ্ছে সরকার। গত সোমবার মন্ত্রিসভার বৈঠকে এ বিষয়ে আলোচনা হওয়ার পর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত প্রস্তাবের সার-সংক্ষেপ পাঠানো হয়েছে। আগামী সোমবার মন্ত্রিসভার পরে হয়তো ঈদে মানুষের ঘরে ফেরার সুবিধার্থে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাহী আদেশের ছুটি ঘোষণা দেয়া হবে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো, মোজাম্মেল হক খান ইনকিলাবকে বলেন, মানুষ যাতে নির্বিঘেœ বাড়ি যেতে পারে এবং আনন্দমুখর পরিবেশে ঈদের ছুটি কাটাতে পারে, সে জন্য প্রধানমন্ত্রী  শেখ হাসিনার নির্দেশে এ সিদ্ধান্ত নেয়া হচ্ছে।
ঈদের আগে সরকারি চাকরিজীবীদের শেষ অফিস ২২ জুন বৃহস্পতিবার। ২৩ জুন শুক্রবার, একই সঙ্গে শবে কদরের ছুটি, ২৪ জুন শনিবার সাপ্তাহিক ছুটি, ২৫ থেকে ২৭ জুন ঈদের ছুটি এবং মাঝে ২৮ ও ২৯ জুন ঘোষণা হতে পারে সরকারী ছুটি, ৩০ জুন শুক্রবার ও ১ জুলাই শনিবার সাপ্তাহিক ছুটি। অর্থাৎ ২৩ জুন থেকে ১ জুলাই পর্যন্ত ৯ দিন ছুটি কাটিয়ে ২ জুলাই থেকে যথারীতি অফিস কার্যক্রম শুরু হবে।
ওদিকে কোরবানীর ঈদে নির্ধারিত তিন দিন ছুটির সঙ্গে আরও তিন দিন যুক্ত করা হচ্ছে। এখন থেকে টানা ছয় দিনের অবকাশ মিলছে সরকারি চাকুরেদের।
জানা গেছে, যে সব অফিসের সময়সূচি ও ছুটি তাদের নিজস্ব আইন-কানুন দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকে অথবা যে সব অফিস, সংস্থা ও প্রতিষ্ঠানের চাকরি সরকার কর্তৃক অত্যাবশ্যক হিসেবে ঘোষণা করা হয়েছে সেক্ষেত্রে সংশ্লিষ্ট অফিস, সংস্থা ও প্রতিষ্ঠান নিজস্ব আইন-কানুন অনুযায়ী জনস্বার্থ বিবেচনা করে এ ছুটি ঘোষণা করবে। গত বছর রোজার ঈদেও নির্বাহী আদেশে এক দিন ছুটি ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী। আর তাতে ছুটি দাঁড়িয়েছিল টানা নয় দিন। বাড়তি ছুটির বিষয়টি পুষিয়ে দিতে ঈদের পর এক শনিবার সরকারি অফিস আদালত খোলা রাখা হয়েছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ