Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বিএমডিএ’র গভীর নলকুপে অবৈধ ড্রেন নির্মাণ

| প্রকাশের সময় : ৭ জুন, ২০১৭, ১২:০০ এএম

তানোর (রাজশাহী) উপজেলা সংবাদদাতা : রাজশাহীর তানোরে ‘বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ’ বিএমডিএ’র গভীর নলকুপের এক অপারেটরের বিরুদ্ধে, ক্ষমতার অপব্যবহার, স্বেচ্ছাচারিতা ও কমান্ড এরিয়া লঙ্ঘন করে অবৈধ ড্রেন নির্মাণের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় চলতি বছরের ৪ই জুন রোববার এলাকার প্রায় অর্ধশতাধিক কৃষকের স্বাক্ষর সংবলিত লিখিত অভিযোগ বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলীর কাছে জমা দেয়া হয়েছে। এদিকে কমান্ড এরিয়া লঙ্ঘন করে অগভীর নলকুপের কমান্ড এরিয়ায় রাতের আধারে গভীর নলকুপের ড্রেন নির্মাণ করা নিয়ে এলাকায় বিবাদমান দুটি পক্ষের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। সমিতির মাধ্যমে ও কৃষকের মতামতের ভিত্তিত্বে গভীর নলকুপ অপারেটর নিয়োগের জন্য স্কীমের কৃষকরা সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
জানা গেছে, তানোর পৌর এলাকার ধানতৈড় গ্রামের বাসিন্দা মৃত সোলেমান মোল্লার পুত্র মহাসিন মোল্লা ধানতৈড় মৌজায় ১৬৮০ নম্বর দাগে একটি বিদ্যুৎ চালিত অগভীর নলকুপ স্থাপন করেছেন। তিনি দীর্ঘদিন ধরে শান্তিপূর্ণ ভাবে কৃষকদের জমিতে সেচ দিয়ে আসছেন। কিন্তু ধানতৈড় মৌজার ১৪১৯ নম্বর দাগে অবস্থিত গভীর নলকুপের অপারেটর হাশেম আলী পূর্ববিরোধের জের ধরে অভীর নলকুপের কমান্ড এরিয়ায় গভীর নলকুপের ড্রেন নির্মাণ শুরু করেছেন। এদিকে অবৈধ ড্রেন নির্মাণকে কেন্দ্র করে বিবাদমান দুটি পক্ষের মধ্যে বিস্ফোরণমূখ পরিস্থিতি বিরাজ করছে, যেকোনো সময় রক্তক্ষয়ি সংঘর্ষ ঘটতে পারে বলে এলাকার কৃষকরা শঙ্কিত হয়ে পড়েছে।
এছাড়াও অপারেটর হাশেম আলীর বিরুদ্ধে বিঘা প্রতি দু’হাজার টাকা সেচচার্জ আদায় করা সহ নানা অভিযোগ রয়েছে। কৃষক আনারুল ইসলাম বলেন, অপারেটর হাশেম আলী কৃষকদের জিম্মি করে অতিরিক্ত অর্থ আদায় করাসহ নানা অনিয়মের সঙ্গে সম্পৃক্ত রয়েছে। এব্যাপারে বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, অভিযোগ পেয়েছি এবং কমান্ড এরিয়া লঙ্ঘন করে ড্রেন নির্মাণ না করার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এব্যাপারে অপারেটর হাশেম আলী অভিযোগ অস্বীকার করে বলেন, ড্রেন নির্মাণ নিয়ে একটু ঝামেলা হয়েছে, আমরা নিজেরাই সেটা ঠিক করে নিবো।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ