Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

উল্লাপাড়ায় অসুস্থ গরুর গোস্ত খেয়ে ১৫ জন অ্যানথ্রাক্স আক্রান্ত

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ৩:১৭ পিএম

উল্লাপাড়া (সিরাজগঞ্জ) উপজেলা সংবাদদাতা : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় অসুস্থ গরুর গোস্ত খেয়ে ১৫ জন অ্যানথ্রাক্স আক্রান্ত হয়েছে। আক্রান্তদের সনাক্ত করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে চিকিৎসা সেবা দেয়া হচ্ছে।

জানা গেছে, উপজেলার কালিকৈড় গ্রামের হাজী আবুল হোসেনের একটি ষাঁড় গরু অসুস্থ হলে ২৯ মে তার ছেলে আরিফ হোসেন গরুটি জবাই করে এর গোস্ত গ্রামবাসীদের নিকট কম দামে বিক্রি করে। এ গরুর জবাই কাজে নিয়োজিত এবং গোস্ত খেয়ে ১৫ জন অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত হয়। আক্রান্তরা প্রাথমিক চিকিৎসার পর জানতে পারে তারা অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত হয়েছে। বিষয়টি জানতে পেরে উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষ থেকে টিম গঠন করে সরেজমিনে আক্রান্তদের বাড়িতে গিয়ে গত দুদিন ধরে চিকিৎসা দেয়া হচ্ছে।

অ্যানথ্রাক্স রোগে আক্রান্তরা হচ্ছে- উপজেলার মোহনপুর মিলপাড়া গ্রামের আব্দুল মজিদের স্ত্রী রোকেয়া খাতুন (৪৫), খোকন আলীর ছেলে কামরুল (১৪), কালিয়াকৈর গ্রামের মমতাজ প্রামানিকের ছেলে শাহ আলম(৪০), আব্দুল করিমের ছেলে আকরাম আলী (৩০), আবুল হোসেনের ছেলে আরিফ(৩৫), আব্দুল কুদ্দুসের ছেলে মাসুদ (২৭), মুজা আকন্দের ছেলে আব্দুস সামাদ(৫০), শাহীন আলীর মেয়ে রিমা (৩), বাহের আলীর স্ত্রী ফাতিমা (৭০), রানা প্রামানিকের স্ত্রী রাশিদা (৩১), আবুল কাশেমের ছেলে হান্নান (৪০), হান্নান আলীর স্ত্রী জাহানারা (৩০), ছেলে বাদশা (১৪), শাহ আলমের মেয়ে সেতু (১০) এবং মাহমুদ আলীর ছেলে সিয়াম(১০)। এ ঘটনার পর উপজেলা প্রাণিসম্পদ বিভাগ ওই গরুর মালিককে অসুস্থ গরুর জবাই করার কারণে ৫ হাজার টাকা জরিমানা করেছে। ওই এলাকায় মাইকিং করে জনসচেতনতা বৃদ্ধি করা হয়েছে। পার্শ্ববর্তী ফরিদপুর থানার জন্তিহার গ্রামেও আরো বেশ কয়েকজন অ্যানথ্রাক্স রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।

মঙ্গলবার উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও প. প. কর্মকর্তা জাফরুল ইসলামের নেতৃত্বে পাঁচ সদস্য বিশিষ্ট চিকিৎসকদল ওই এলাকা পরিদর্শন করে আক্রান্তদের প্রাথমিক চিকিৎসাসেবা দিয়েছে। আক্রান্তরা সুস্থ না হওয়া পর্যন্ত তাদের চিকিৎসা সেবা দেয়া অব্যাহত থাকবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ