Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ব্যক্তিস্বার্থে পরিবেশের জন্য ক্ষতিকর প্রকল্প গ্রহণ করছে সরকার -মির্জা ফখরুল

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : পরিবেশের জন্য মারাত্মক হুমকি হলেও সরকার সুপরিকল্পিতভাবে যেসব প্রকল্প গ্রহণ করছে, তার  পেছনে ক্ষমতাসীনদের ব্যক্তি স্বার্থ জড়িত বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, পরিবেশ রক্ষায় বর্তমান সরকারকে হঠানোর কোনো বিকল্প নেই।
বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে গতকাল সোমবার রাজধানীর রমনা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিটিউশনে বিএনপির বন ও পরিবেশ বিষয়ক সেলের উদ্যোগে ‘বিশ্ব পরিবেশ দিবস ও বাংলাদেশের পরিবেশ ভাবনা’ শীর্ষক এক সেমিনারে তিনি এসব কথা বলেন।
মির্জা ফখরুল ইসলাম বলেন, সরকার অত্যন্ত সুপরিকল্পিতভাবে এমন কত প্রকল্প গ্রহণ করছে, যে প্রকল্পগুলো আমাদের পরিবেশকে মারাত্মকভাবে হুমকির মধ্যে ফেলে দিচ্ছে। এর একমাত্র উদ্দেশ্য হচ্ছে ক্ষমতাসীনদের ব্যক্তিগত স্বার্থ।
তিনি বলেন, সেখানে দুর্নীতি জড়িত রয়েছে, ক্ষমতায় টিকে থাকার ব্যাপার রয়েছে। এর বিরুদ্ধে আমাদের রুখে দাঁড়াতে হবে। প্রকৃতি রক্ষার জন্য, রাজনৈতিক পরিবেশ রক্ষার জন্য আমাদের ঐক্যবদ্ধ হয়ে অবশ্যই প্রতিরোধ গড়ে তুলতে হবে।
ফখরুল বলেন, যে সরকার আমার বেঁচে থাকার অধিকার কেড়ে নেয়, যে সরকার আমার চারপাশের পরিবেশকে আমার বাসের অনুপযোগী করে ফেলে, সেই সরকারকে হটানো ছাড়া বিকল্প কোনো পথ  নেই। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায় জাতীয় আন্দোলন গড়ে তোলার আহŸান জানান তিনি।
তিনি বলেন, আমরা যে কথাটা জোর দিয়ে বলতে চাই, যেটা আজকে বড় প্রয়োজন- পৃথিবীকে  তো বাঁচাতে হবে আমাদের বেঁচে থাকতে হলে। সেজন্য আমাদের দেশ-জাতি-বর্ণ সকলকে এক সঙ্গে কাজ করতে হবে।
বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশেও একটা জাতীয় আন্দোলন জাতীয় ঐক্যের ভিত্তিতে এই পরিবেশ রক্ষায় আন্দোলন গড়ে তুলতে হবে। জীব-বৈচিত্রকে রক্ষা করার জন্য ন্যাশনাল কনভেশন গঠন করা, সেটাও খুব বেশি জরুরি বলে আমরা মনে করি।
মির্জা ফখরুল ইসলাম বলেন, আজকে আমরা একটা বৈরি পরিবেশে বাস করছি। আমাদের বাঁচার অধিকার নেই, কথা বলার অধিকার নেই। এ অবস্থায় একমাত্র বিকল্প হচ্ছে হঠাও। তিনি বলেন, যে সরকার আমাদের বেঁচে থাকার অধিকার কেড়ে নেয়, জানমালের ক্ষতি করে এমনকি পরিবেশবিরোধী সিদ্ধান্ত নেয়। সেই সরকারকে হঠানো ছাড়া কোন পথ নেই। সরকার ব্যক্তিগত স্বার্থে পরিবেশ ধ্বংসের পরিকল্পনা হাতে নিয়েছে মন্তব্য করে তিনি আরো বলেন, ক্ষমতা টিকে থাকার স্বার্থে, দুর্নীতির স্বার্থে সরকার এই পরিবেশ বিধ্বংসী সিদ্ধান্ত নিয়েছে। এ অবস্থায় ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলে পরিবেশকে রক্ষা করতে হবে।
সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন বিশিষ্ট পরিবেশ সাংবাদিক মাহফুজউল্লাহ।
বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমানের সভাপতিত্বে ও পরিবেশ বিষয়ক সহ-সম্পাদক কাজী রওনাকুল ইসলাম টিপুর পরিচালনায় সেমিনারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের সাবেক ডিন আবুল বাশার, দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক ড. রেদোয়ান সিদ্দিকী,  সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান শেখ ফরিদুল ইসলাম প্রমুখ সেমিনারে বক্তব্য রাখেন।
এছাড়া রাজশাহীর সিটি করপোরেশনের মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, সাংগঠনিক সম্পাদক  সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শ্যামা ওবায়েদ, শিক্ষা বিষয়ক সম্পাদক ওবায়দুল ইসলাম, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশাররফ হোসেন আলোচনায় অংশ নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মির্জা ফখরুল

২১ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ