Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

আপিল বিভাগের আদেশ গ্যাসের দাম বাড়াতে বাধা নেই

| প্রকাশের সময় : ৬ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দ্বিতীয় ধাপে ১ জুন থেকে গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত বহাল রেখেছেন আপিল বিভাগ। একই সঙ্গে আগামী ৩১ জুলাইয়ের মধ্যে এ-সংক্রান্ত জারি করা রুল নিষ্পত্তির নির্দেশ দিয়েছেন আদালত।
এনার্জি  রেগুলেটরি কমিশনের দুই ধাপে গ্যাসের দাম বৃদ্ধির সিদ্ধান্তের দ্বিতীয় ধাপের কার্যকারিতা ছয় মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ আপিল বিভাগও স্থগিত করেছেন। গতকাল  সোমবার প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের আপিল  বেঞ্চ এ আদেশ দেন। এর আগে গত ৩০  মে গ্যাসের দাম বাড়ানো স্থগিত করে হাইকোর্টের দেয়া আদেশ ছয় মাসের জন্য স্থগিত করেন আপিল বিভাগের চেম্বার আদালত। এ আদেশের পর সরকার দ্বিতীয় দফায় গ্যাসের দাম বাড়ায়।
রিট আবেদনের পক্ষে শুনানি করেন সুব্রত চৌধুরী। এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষে ছিলেন অ্যাটর্নি  জেনারেল মাহবুবে আলম।
গত ২৮ ফেব্রæয়ারি ১ জুন থেকে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্য বাড়ানোর সিদ্ধান্ত ছয় মাসের জন্য স্থগিত করেন হাইকোর্ট বেঞ্চ। একই সঙ্গে আদালত রুলও জারি করেন। গ্যাসের মূল্য বাড়িয়ে এনার্জি রেগুলেটরি কমিশনের প্রকাশ করা গণবিজ্ঞপ্তি কেন অবৈধ ঘোষণা করা হবে না, রুলে তা জানতে চাওয়া হয়। গত ২৩ ফেব্রæয়ারি এনার্জি রেগুলেটরি কমিশনের পক্ষ থেকে দুই ধাপে মূল্য বাড়িয়ে সিদ্ধান্তের কথা জানিয়ে বিজ্ঞপ্তি প্রকাশ করে।
বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ মার্চ থেকে প্রথম দফা এবং ১ জুন থেকে দ্বিতীয় দফায় দাম বাড়ানো কার্যকর হবে। গত ১ মার্চ থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ এবং এক চুলার জন্য ৭৫০ টাকা করা হয়। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে দুই চুলার জন্য ৯৫০ এবং এক চুলার জন্য ৯০০ টাকা করার সিদ্ধান্ত  নেয় সরকার। গ্যাসের দাম বাড়ার এ সিদ্ধান্ত স্থগিত চেয়ে ক্যাব পক্ষে রিট করেন  প্রকৗশলী মুবাশ্বির হোসেন। শুনানি নিয়ে এই আদেশ দেন হাইকোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাস

২৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ