Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুর্নীতিমুক্ত ন্যায়ভিত্তিক সমাজ গঠনে সবাইকে কাজ করতে শিক্ষামন্ত্রীর আহ্বান

| প্রকাশের সময় : ৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতিমুক্ত, ন্যায়ভিত্তিক ও শুদ্ধাচারী সমাজ গঠনের লক্ষ্যে সবাইকে আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, উন্নতির ভাগ যাতে সকল মানুষ সমানভাবে পায়, সেজন্য সবাইকে সততার সাথে দায়িত্ব পালন করতে হবে। সমান অধিকার, মর্যাদা ও সুযোগ নিশ্চিত করতে শুদ্ধাচারের বিকল্প নেই। গতকাল (রোববার) ঢাকায় ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) অডিটোরিয়ামে জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে সরকারি কর্মকর্তাদের অঙ্গীকার বিষয়ক কর্মশালায় তিনি এসব কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগ এ অনুষ্ঠানের আয়োজন করে।
শিক্ষামন্ত্রী বলেন, শুদ্ধাচারের প্রয়োগের মাধ্যমেই আইনের শাসন প্রতিষ্ঠা সম্ভব। নতুন প্রজন্মকে সততা, নিষ্ঠা, দায়বদ্ধতা, নৈতিক মূল্যবোধ ও দেশপ্রেমে উজ্জীবিত করে আমাদের জাতীয় লক্ষ্য অর্জনের জন্য তাদেরকে প্রস্তুত করে তুলতে হবে। এজন্য শিক্ষক সমাজের ভূমিকা সবচেয়ে গুরুত্বপূর্ণ। তিনি বলেন, শুদ্ধাচার, ন্যায়নীতি ও মূল্যবোধের গুরুত্ব শিক্ষা পরিবারে সবচেয়ে বেশি। শিক্ষকদেরকে সবধরনের অনৈতিক কাজ থেকে দূরে থাকতে হবে। কারণ তারা দেশের ভবিষ্যৎ প্রজন্মকে গড়ে তোলার দায়িত্ব পালন করছেন। শিক্ষামন্ত্রী বলেন, কিছু অসৎ শিক্ষকের কারণে সার্বিকভাবে শিক্ষকদের ভাবমূর্তি ক্ষুন্ন হচ্ছে। এ মহৎ পেশায় তাদের থাকার কোন অধিকার নাই। অনৈতিক কাজ করে কেউ রেহাই পাবে না।
মন্ত্রী বলেন, ভিশন-২০২১ এবং মুক্তিযুদ্ধের লক্ষ্য, আদর্শ ও চেতনা বাস্তবায়নের লক্ষ্যে আমাদের নতুন প্রজন্মকে উন্নত আধুনিক বাংলাদেশের নির্মাতা হিসেবে গড়ে তোলার জন্য বিশ্বমানের শিক্ষা-জ্ঞান-প্রযুক্তি-দক্ষতা দিয়ে প্রস্তুত করতে প্রচেষ্ঠা চালিয়ে যাচ্ছি। একই সঙ্গে তাদেরকে ভাল মানুষ তথা সততা, নৈতিক মূল্যবোধসম্পন্ন, জনগণের প্রতি দায়বদ্ধ এবং দেশপ্রেমে উজ্জীবিত পরিপূর্ণ মানুষ হিসেবে গড়ে তুলতে চাই।
কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীরের সভাপতিত্বে কর্মশালায় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সমন্বয় ও সংস্কার) এন এম জিয়াউল আলম, কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব এফ এম এনামুল হক বক্তব্য রাখেন। শুদ্ধাচার বিষয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস।
অনুষ্ঠানে দেশের সকল সরকারি পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজের অধ্যক্ষগণ এবং অধিদপ্তর ও বিভাগের কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে উপস্থিত কর্মকর্তাদের শুদ্ধাচার বাস্তবায়ন শপথ পাঠ করান শিক্ষামন্ত্রী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ