Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

নেত্রকোনায় ঝড়ে ক্ষতিগ্রস্থ’রা এখনও খোলা আকাশের নীচে

| প্রকাশের সময় : ৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

ত্রাণের জন্য হাহাকার

নেত্রকোনা জেলা সংবাদদাতা : নেত্রকোনা জেলার আটপাড়া ও মদন উপজেলায় গত শনিবার দুপুরের দিকে মাত্র তিন মিনিট স্থায়ী প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে ১০টি গ্রাম লন্ডভন্ড হয়ে যাওয়ার ২৪ ঘন্টা পেরিয়ে গেলেও ক্ষতিগ্রস্থ এলাকায় অনেক পরিবার তাদের পরিবার পরিজন নিয়ে এখনও খোলা আকাশের নীচে বাস করছে। ক্ষতিগ্রস্থ এলাকায় চলছে হাহাকার। প্রয়োজনীয় ত্রাণ বা সরকারি সহায়তা না পৌঁছায় অনেক পরিবারকে অনাহারে অর্ধাহারে দিনতিপাত করতে হচ্ছে। গতকাল দূর্গত এলাকা পূর্ব হাতিয়র গ্রামের সবুজ মিয়ার বাড়ীতে গিয়ে দেখা যায়, তারা বাড়ী ঘর হারিয়ে ত্রাণ বা সরকারি আর্থিক সাহায্যের আশায় খোলা আকাশের নীচে পরিবার পরিজন নিয়ে তীর্থের কাকের মতন বসে আছে। সবুজ মিয়ার স্ত্রী আক্ষেপ করে বলেন, ‘ঝড় আমরার সবকিছু কাইড়া নিলো, ক্ষয়ক্ষতি দেখতে এই পর্যন্ত সরকারি ও রাজনৈতিক দলের অনেহেই আইছে। কিন্তু কেউ আমরারে এহন পর্যন্ত কিছুই দিলো না। কামারগাতি গ্রামের শেখ কামাল বলেন, ঝড়ে আমার বাড়ীর চারটি টিনের ঘরই ভেঙে গেছে। পুলাপান লইয়া বৃষ্টির মধ্যে খোলা আকাশের নীচে বইয়া রইছি। শুনছি, এমপি সাব আইব, তার কাছ থেকে যদি কিছু পাওয়া যায়।
এদিকে, গতকাল সকালে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শনে আসেন কেন্দ্রীয় আওয়ামীলীগের সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল ও কেন্দ্রীয় আওয়ামী লীগের কার্য নির্বাহী কমিটির সদস্য উপাধ্যক্ষ রেমন্ড আরেং। তারা ক্ষতিগ্রস্থ লোকজনের সাথে কথা বলে প্রয়োজনীয় সাহায্য সহযোগিতার আশ্বাস প্রদান করেন। দুপুরের দিকে ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন আসেন স্থানীয় সংসদ সদস্য ইফতেকার উদ্দিন তালুকদার পিন্টু। তিনি ক্ষতিগ্রস্থ লোকজনের সাথে কথা বলে ধৈর্য্য সহকারে প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় সবাইকে এগিয়ে আসার আহবান জানান। তিনি বলেন, বর্তমান সরকার জনগনের সরকার। এ সরকারের আমলে বন্যা দূর্গত এলাকায় কেউ না খেয়ে থাকেনি, দূর্গত এলাকায়ও কোন লোক না থেয়ে থাকবে না। ঝড়ে যারা ঘর বাড়ী হারিয়েছেন, তাদেরকে ঘর বাড়ী নির্মাণে প্রয়োজনীয় সাহায্য সহযোগিতা করা হবে। ক্ষতিগ্রস্থ শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে মেরামত করে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক রাখার দ্রুত উদ্যোগ নেয়া হবে। জেলা প্রশাসক ড. মোঃ মুশফিকুর রহমান বলেন, চেয়ারম্যান মেম্বারদেরকে ঝড়ে ক্ষতিগ্রস্থ এলাকার লোকজনের তালিকা তৈরীর নির্দেশ দেয়া হয়েছে। ক্ষতিগ্রস্থদের মাঝে বিতরণের জন্য ইতিমধ্যে ১০ মেট্রিক টন চাল বরাদ্দ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ