Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

মোটর শ্রমিক ইউনিয়নের আহ্বায়ক কমিটি গঠন প্রতিবাদে বাস বন্ধের চেষ্টা

| প্রকাশের সময় : ৫ জুন, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : গোলাগুলি করে নির্বাচন ভন্ডুলের পর গতকাল রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের আহবায়ক কমিটি ঘোষণা করা হয়েছে। গতকাল দুপুরে নগরীর একটি কমিউনিটি সেন্টারে সংগঠনটির সাবেক সভাপতি কামাল হোসেন রবিকে আহবায়ক করে ২১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়। এর প্রতিবাদে সাবেক সেক্রেটারী মাহাতাব হোসেনের সমর্থকরা সকালে বাস চলাচল বন্ধ করে দেয়। বেশ কিছুক্ষন পর পুলিশের হস্তক্ষেপে পুনরায় বাস চলাচল শুরু হয়। এরআগে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও মহানগরের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন আনুষ্ঠানিকভাবে এই আহŸায়ক কমিটি ঘোষণা করেন। সভায় মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাহফুজুল আলম লোটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার, উপ-প্রচার সম্পাদক ইসতিয়াক আহমেদ লিমন ও মহানগর যুবলীগের সভাপতি রমজান আলী উপস্থিত ছিলেন। এর আগে গঠনতন্ত্রের ২৩ অনুচ্ছেদের ক্ষমতা বলে শ্রমিক ইউনিয়নের নির্বাচন পরিচালনা কমিটি গত ১ জুন এক আদেশ জারি করে এই আহŸায়ক কমিটি গঠন করেন। একই সঙ্গে আগামী তিন মাসের মধ্যে নির্বাচন পরিচালনা কমিটি গঠন করে গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করার জন্য আদেশ দেওয়া হয়।
এই আহŸায়ক কমিটি গঠন করে দিয়ে নির্বাচন পরিচালনা কমিটির চেয়ারম্যানসহ অন্য চার সদস্য পদত্যাগ করেন। তবে তাদের গঠন করে দেওয়া আহŸায়ক কমিটির ব্যাপারে আগে থেকে কিছু জানানো হয়নি। গতকালই এ বিষয়টি জানতে পারেন শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক মাহাতাব হোসেনের সমর্থকরা।
এরপর তারা সকালে নগরীর শিরোইল বাস টার্মিনাল এলাকায় অবস্থান নিয়ে সব রুটের বাস চলাচল বন্ধের চেষ্টা চালান। এ সময় কিছু সময় বাস চলাচল বন্ধ থাকে। বন্ধ হয়ে যায় বাস কাউন্টারও। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি সামাল দেয়। এরপর দুপুর থেকে বাস চলাচল স্বাভাবিক হয়।
এদিকে ব্যালট ছিনতাই ঘটনার জন্য সংগঠনটির তৎকালীন সাধারণ সম্পাদক ও নির্বাচনে একই পদের প্রার্থী মাহাতাব হোসেনকে দায়ী করা হয়। তার এমন কর্মকাÐে মহানগর আওয়ামী লীগ তাকে দল থেকে বহিস্কারের জন্য কেন্দ্রের কাছে সুপারিশ পাঠিয়েছে।
মাহাতাব মহানগর আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক ও রাজশাহী সিটি করপোরেশনের ২৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। নির্বাচনে সহিংসতার পর শ্রমিক ইউনিয়নের এক সংবাদবিজ্ঞপ্তিতে জানানো হয়, মাহাতাবকে সংগঠন থেকে বহিস্কার করা হয়েছে। তবে বহিস্কারের প্রক্রিয়া যথাযথভাবে হয়নি বলে দাবি করে আসছেন মাহাতাব হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ