Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ক্রেতা বেশে মোবাইল কোর্ট

| প্রকাশের সময় : ৪ জুন, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : পবিত্র রমজান উপলক্ষে বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে গতকাল (শনিবার) নগরীর কাজির দেউড়ি বাজারে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়। চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সৈয়দ মোরাদ আলী অভিযান দলে থাকা পুলিশ সদস্যের বাইরে রেখে একাই নাছির অ্যান্ড ব্রাদার্সে যান ক্রেতা হিসেবে। ছোলার দাম জানতে চাইলে বিক্রেতা প্রতি কেজি ৯০ টাকা দাম হাঁকেন। পরে ম্যাজিস্ট্রেট পরিচয় দিলে বিক্রেতা বলেন, একটু বাড়িয়ে বলেছি, ক্রেতারা দরদাম করে কমাবেন তাই। ক্রেতাবেশী ম্যাজিস্ট্রেটের কাছে নির্ধারিত মূল্যের চেয়ে প্রতি কেজি ছোলার দাম পাঁচ টাকা বেশি চান বিক্রেতা।
এ সময় ওই দোকানে থাকা এক নারী ক্রেতার কাছে ম্যাজিস্ট্রেট জানতে চাইলে তিনিও ৯০ টাকায় ছোলা কেনার বিষয়টি নিশ্চিত করেন। এরপর ওই দোকানকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। অপর অভিযানে নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুস সামাদ শিকদারের নেতৃত্বে বহদ্দার হাট এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়। এ সময়ে কামাল স্টোরকে পণ্যের মূল্য, পরিমাণ, উৎপাদন তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ, সর্বোচ্চ খুচরা মূল্য ইত্যাদি তথ্য উল্লেখ না করে চা মোড়কজাত করার অপরাধে ১০হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও বিভিন্ন অপরাধে আরো সাতটি প্রতিষ্ঠানকে পনের হাজার টাকা জরিমানা করা হয়। জেলা প্রশাসনের অপর একটি টিম চাকতাইয়ের জিলানী স্টোরকে মেয়াদ উত্তীর্ণ ঘি রাখার অপরাধে ত্রিশ হাজার টাকা এবং মূল্য তালিকা না থাকায় আরো চারটি প্রতিষ্ঠানকে দশ হাজার পাঁচশত টাকা জরিমানা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট রঞ্জন চন্দ্র দে এ টিমের নেতৃত্ব দেন। এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেট শান্তা রহমানের নেতৃত্বে কর্ণেল হাট বাজারে পরিচালিত ভ্রাম্যমাণ আদালত দুটি প্রতিষ্ঠানকে পাঁচ হাজার টাকা জরিমানা করেন। এ সময় পুলিশ ও ব্যাটালিয়ন আনসার বাহিনীর সদস্যরা আইন-শৃঙ্খলা রক্ষার কাজে সহায়তা প্রদান করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ