Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাজেটকে ‘ব্যবসা বান্ধব’ বলে মনে করেন ময়মনসিংহের শীর্ষ ব্যবসায়ীরা

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

মো:শামসুল আলম খান : বিশাল আয় ও অভ্যন্তরীণ রাজস্ব আয়ের বড় লক্ষ্যমাত্রা নিয়ে নতুন ২০১৭-১৮ অর্থ বছরের জন্য জাতীয় বাজেটকে ‘ব্যবসা বান্ধব’ বলে মনে করছেন ময়মনসিংহের শীর্ষ ব্যবসায়ীরা। ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির এ নেতারা বলছেন, এ বাজেট একই সঙ্গে জনকল্যাণমুখী। প্রস্তাবিত এ বাজেটে দেশীয় শিল্প সুরক্ষার উদ্যোগ নেয়া হয়েছে।
তারা বলেন, অবকাঠামো উন্নয়নে বাজেটে বরাদ্দ বাড়ানো হয়েছে। বিনিয়োগ ও ব্যবসা বৃদ্ধির জন্য এ বাজেট ইতিবাচক। এতে দীর্ঘ মেয়াদে ইতিবাচক সুফল মিলবে। এ বাজেট বাস্তবায়নের মাধ্যমে দেশ কাঙ্খিত লক্ষ্য পূরণের পথে আরো একধাপ এগিয়ে যাবে।  গতকাল শুক্রবার দুপুরে ইনকিলাবের সঙ্গে আলাপকালে ময়মনসিংহ চেম্বার নেতারা এসব কথা বলেন। ‘চলতি অর্থ বছরের ঘোষিত বাজেট অবশ্যই ব্যবসা বান্ধব’ এমনটি উল্লেখ করে ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সভাপতি ও এফবিসিসিআই’র সাবেক পরিচালক আলহাজ্ব আমিনুল হক শামীম বলেন, বাজেটে অবকাঠামোগত, শিক্ষা ও প্রযুক্তি খাতকে গুরুত্ব দেয়া হযেছে এটি নি:সন্দেহে ইতিবাচক। উন্নয়ন সহায়ক এ বাজেট নিত্য প্রয়োজনীয় পণ্য, জীবন রক্ষাকারী ওষুধসহ অনেক পণ্যই মুসকের আওতার বাইরে রাখা হয়েছে। জাতীয় স্বার্থে সামগ্রিকভাবে প্রবৃদ্ধি, শিল্প ও ব্যবসায় বান্ধব বাজেট প্রণয়নের চেষ্টা করা হয়েছে। টানা তিনবার রেকর্ড ভোটে এফবিসিসিআই’র পরিচালক পদে নির্বাচিত হওয়া দেশের অন্যতম এ শীর্ষ ব্যবসায়ী বলেন, প্রস্তাবিত বাজেটে কৃষি, শিক্ষা ও অবকাঠামো খাতকে অগ্রাধিকার দেয়া হয়েছে। বাস্তবসম্মত ও সময়োপযোগী এ বাজেট সার্বিক অর্থনীতির জন্য ইতিবাচক ভূমিকা পালন করবে।’ এ বাজেটকে যুগান্তকারী আখ্যা দিয়ে ময়মনসিংহ পৌরসভার মেয়র ও ময়মনসিংহ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির সাবেক সভাপতি ইকরামুল হক টিটু বলেন, এ বাজেট দেশের আর্থ সামাজিক উন্নয়নের ক্ষেত্রে বিশেষ গুরুত্ব বহন করবে। কৃষি, অবকাঠামো ও শিক্ষা খাতকে গুরুত্ব দেয়ায় দেশ সমৃদ্ধির দিকে এগিয়ে যাবে। একই সঙ্গে সরকারের সামাজিক নিরাপত্তা কর্মসূচির মাধ্যমে দরিদ্র ও অসহায় মানুষের উপকৃত হবার সুযোগ রয়েছে বলেও মন্তব্য করেন তিনি। এফবিসিসিআই’র ইতিহাসে পরিচালকদের মধ্যে সর্বকনিষ্ঠ সামিউল হক সাফা। ময়মনসিংহ চেম্বারের এ প্রতিনিধি এবার প্রথমবারের মতো এফবিসিসিআই’র পরিচালক নির্বাচিত হয়েছেন।
এবারের বাজেটকে শিল্প বান্ধব উল্লেখ করে তিনি বলেন, শিল্পের উন্নয়ন ও নতুন নতুন শিল্প সৃষ্টিতে উৎসাহ প্রদানসহ সামগ্রিক অর্থনীতি গড়ার ক্ষেত্রে এ বাজেট অবদান রাখবে। যুগোপযোগী এ বাজেট উন্নয়নের জন্য ইতিবাচক।
ময়মনসিংহ মহানগর যুবলীগের আহবায়ক ও চেম্বার নেতা মোহাম্মদ শাহীনুর রহমান বলেন, গণমুখী ও উন্নয়নমূলক বাজেট উপস্থাপন হয়েছে। এ বাজেটে শিক্ষা ও শিল্প খাতকে অগ্রাধিকার দেয়ায় প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে আন্তরিক অভিনন্দন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ