Inqilab Logo

শনিবার, ০৮ জুন ২০২৪, ২৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ০১ যিলহজ ১৪৪৫ হিজরী

তানোরে খাল পুনঃখননে দরপত্র আহবানে তোলপাড়

| প্রকাশের সময় : ৩ জুন, ২০১৭, ১২:০০ এএম

তানোর (রাজশাহী) উপজেলা সংবাদদাতা : রাজশাহীর তানোরে বর্ষা মৌসুমে পানি ভর্তি খাল পুনঃখননের জন্য গোপণে দরপত্র আহবান করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। এদিকে দরপত্র আহবানের বিষয়টি সাধারণের মধ্যে জানাজানি হলে ব্যাপক চাঞ্চল্যর সৃষ্টি হয়েছে, উঠেছে সমালোচনার ঝড় ও সংশ্লিষ্ট বিভাগে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে, ‘বিষয়টি টক অবদ্যা তানোর’-এ পরিনত হয়েছে। জানা গেছে, তানোরের বাধাইড় ইউনিয়ন পরিষদ ইউপিতে ‘বেসরকারি উন্নয়ন সংস্থা ‘ডেভলপমেন্ট এ্যাসোসিয়ান ফর সেলফ রিয়ালেন্স কমিউনিকেশন এ্যান্ড হেলথ’ ‘ডাসকো’ পানি ভর্তি খাল পুনঃখননে গোপণে দরপত্র আহবান করেছেন। স্থানীয়দের অভিযোগ, উপজেলা আওয়ামী লীগের জনবিচ্ছিন্ন ও বির্তকিত এক নেতার মদদে ইউপি চেয়ারম্যান খাল পুনঃখননের নামে প্রকল্পের টাকা আতœসাতের উদ্দেশ্যে বর্ষা মৌসুমে দরপত্র আহবান করেছেন। সরেজমিন ধামধূম গ্রামের খাল পরিদর্শন করা হলে অভিযোগের সত্যতা পাওয়া যাবে বলে একাধিক সূত্র নিশ্চিত করেছেন। উপজেলা এলজিইডি’র নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেন, বর্ষা মৌসুমে খাল-খাড়ি বা পুকুর পুনঃখননের বিজ্ঞপ্তি প্রকাশ করার উদ্দেশ্যে হচ্ছে কাগজ-কলমে কাজ করে প্রকল্পের টাকা আতœসাৎ করা।
জানা গেছে, চলতি বছরের ২৮মে রোববার বাধাইড় ইউনিয়ন পরিষদ ‘ইউপি’ ইউপির ধামধুম গ্রামে একটি পানি ভর্তি খাল পুনঃখননের জন্য দরপত্র আহবান করেন, দরপত্র বিক্রয়ের শেষ দিন ১২ জুন, দরপত্র দাখিলের শেষদিন ১৩ জুন ও দরপত্র খোলার শেষ দিন ১৩ জুন বলা হয়েছে। এদিকে দরপত্র বিক্রয়, গ্রহণ ও খোলার সুনিদ্রিষ্ট কোনো স্থানের কথা বলা হয়নি, এছাড়াও খাড়ির সুনিদ্রিষ্ট স্থান ও দৈর্ঘ্য এবং বরাদ্দের পরিমাণ ইত্যাদি উল্লেখ করা হয়নি। নাম প্রকাশে অনিচ্ছুক এক ইউপি সদস্য বলেন, স¤প্রতি এলাকার একটি খাল পুনঃখনন করা হয়েছে ওই খাল দেখিয়ে খাল পুনঃখনন প্রকল্পের টাকা আতœসাতের উদ্দেশ্যে ইউপি চেয়ারম্যান গোপণে অসম্পূর্ণ ওই দরপত্র আহবান করেছেন। এব্যাপারে জানতে চাইলে বাধাইড় ইউপি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান আতাউর রহমান অভিযোগ অস্বীকার করে বলেন, দরপত্র আহবান করা হয়েছে সত্য, তবে বর্ষা মৌসুমে খাল পানিতে ভরে যাওয়ায় তা বাতিল করার চিন্তা-ভাবনা চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ