Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশে ১২টি আইটি পার্ক নির্মাণের পরিকল্পনা

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আগামী ২০১৭-১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে দেশে ১২টি আইটি পার্ক নির্মাণের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। গতকাল (বৃহস্পতিবার) জাতীয় সংসদে উপস্থাপিত বাজেটে এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তিনি বলেন, তথ্য-প্রযুক্তি সেবার উন্নয়নে রূপকল্প ২০২১ এবং সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনার সাথে সামঞ্জস্য রেখে সার্বিক তথ্য-প্রযুক্তি খাতের উন্নয়নে আইসিটি/আইটিইএস সেবার দ্রæত প্রসার এবং আইসিটি অবকাঠামো উন্নয়নে বিনিয়োগ বৃদ্ধির উপর বর্তমান সরকা গুরুত্ব প্রদান করছে। এরই অংশ হিসেবে ইতিমধ্যে সরকার গোপালগঞ্জ সদর, ময়মনসিংহ সদর, জামালপুর সদর, ঢাকার কেরাণীগঞ্জ, কুমিল্লা সদর দক্ষিণ, চট্টগ্রাম বন্দর, কক্সবাজারের রামু, রংপুর সদর, নাটোরের সিংড়া, সিলেটের কোম্পানীগঞ্জ, বরিশাল সদর, এবং খুলনার কুয়েট ক্যাম্পাসে ১২টি আইটি পার্ক স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেছে। এছাড়া দেশের ৭টি স্থানে আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন এবং ইউনিয়ন পর্যায়ে উচ্চ গতির ফাইবার অপটিক ক্যাবল সম্প্রসারণের কার্যক্রম হাতে নেয়া হয়েছে।
তিনি বলেন, ই-জিপি’র সম্প্রসারণ এবং পাবলিক প্রকিউরমেন্ট ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ‘ডিজিটাইজিং ইমপ্লিমেন্টেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট’ শীর্ষক প্রকল্প হাতে নেয়া হয়েছে। বিশ্বব্যাংকের সহায়তায় গৃহীত এ প্রকল্পের মাধ্যমে ২৩টি বৃহৎ সরকারি সংস্থায় ই-জিপি সিস্টেম সম্প্রসারণ করা হবে। এর ফলে সরকারি ক্রয়ের ৮০ ভাগ দরপত্র ই-জিপি’র আওতায় আসবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। নতুন বাজটে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের জন্য ৩ হাজার ৯৭৩ কোটি ৬৮ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে। এ বরাদ্দ গত অর্থবছরের সংশোধিত বাজেট ১ হাজার ৮১৮ কোটি ৯৬ লাখ ৮২ হাজার টাকার চেয়ে ২ হাজার ১৫৪ কোটি ৭১ লাখ ১৮ হাজার টাকা বেশি। এবারের প্রস্তাবিত বরাদ্দ গতবছরের চেয়ে প্রায় ৬৫ ভাগ বেশি। এবারের প্রস্তাবিত বরাদ্দের ২০৮ কোটি ৯৮ লাখ টাকা অনুন্নয়ন ও ৩ হাজার ৭৬৪ কোটি ৭০ লাখ টাকা উন্নয়ন খাতে বরাদ্দ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ