Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাজেটে জীবন যাত্রার ব্যয় এবং মূল্যস্ফীতি বৃদ্ধির আশঙ্কা -ড. দেবপ্রিয় ভট্টাচার্য

| প্রকাশের সময় : ২ জুন, ২০১৭, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : জাতীয় বাজেট ঘোষণার তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সেন্টার ফর পলিসিডি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেন, আমরা চেয়েছিলাম এবারের বাজেট মানুষের জীবন যাত্রার ব্যয় কমাতে নার পারলেও যেন না বাড়িয়ে দেয়। এছাড়া বাংলাদেশের শিল্পখাত, কৃষিখাতসহ বিভিন্ন খাতে উৎপাদন ব্যয় যাতে বাড়িয়ে না দেয়। দুটোর একটিও এ বাজেটে রক্ষিত হয়নি। আগামী বছর আমাদের জীবন যাত্রার ব্যয় এবং মূল্যস্ফীতি বৃদ্ধির আশঙ্কা রয়েই গেল বলে মন্তব্য করেছেন তিনি। বৃহস্পতিবার বিকালে সিপিডির কার্যালয়ে তাৎক্ষণিক এই প্রতিক্রিয়ার এসব কথা বলেন তিনি।  
তিনি বলেন, আমরা ধারাবাহিকভাবে বলে এসেছি যে বাজেটের আর্থিক কাঠামো শক্তিশালী করতে হবে। কারণ বাজেটের সাথে প্রায়ই এমন সব প্রাক্কলন করা হয় যার সাথে বাস্তবতার কোন মিল থাকে না। এবারও আপনারা লক্ষ্য করে দেখবেন, মোট সরকারি ব্যয় মোট ২৬ শতাংশ বাড়বে। অর্থাৎ সরকারের ব্যয় চারভাগের এক ভাগ বেড়ে যাবে আগামী এক বছরে। অথচ গত চার-পাঁচ বছরের হিসেব নিলে দেখা যাবে এই খাতে ১৪-১৫ শতাংশের বেশি বৃদ্ধি পায়নি। এই বৃদ্ধির বাস্তবায়ন পরিকল্পনাও বাজেটে সুনির্দিষ্টভাবে দেখতে পারিনি।
তিনি আরো বলেন, যে মূহূর্তে রাষ্ট্রীয় ব্যয়ের ২৬ শতাংশ বৃদ্ধি হতে যাচ্ছে, সেই মূহূর্তে তারা একটি পরিসংখ্যানের ফাঁদে পড়ে গেছেন। অর্থাৎ এ জন্য ওনাদের অর্থায়ন সমাবেশ করতে হবে। অর্থায়ন সমাবেশে অর্থের উৎস সম্পর্কে বলা আমরা উদাহরণ হিসেবে বলছি এখন বলা হচ্ছে করের পরিমাণ বাড়বে ৩৪ শতাংশ। এক বছরে তিন ভাগের এক ভাগ করের পরিমাণ বৃদ্ধি করা এতটা সহজ ব্যাপার নয়। এ জন্য যে ধরনের পরিকল্পনা, কাঠামোগত পরিবর্তন, নীতি সংস্কার এবং অন্যান্য সক্ষমতার দরকার তার পরিপ্রেক্ষিতে আমাদের কাছে অসঙ্গতিপূর্ণ মনে হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ