Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

বেইলি রোড এখন ইফতারের হাট

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার " রোজার শুরুতে অভিজাত পাড়া রাজধানীর বেইলি রোডে জমে উঠেছে ইফতার কেনাবেচা। প্রচলিত আলুর চপ, পেঁয়াজু ছোলা, মুড়ির বাইরে ব্যতিক্রমী ইফতার সামগ্রীর জন্য কয়েক বছর ধরেই পরিচিতি পেয়ে গেছে বেইলি রোড। রাজধানীর বিভিন্ন প্রান্ত থেকে রোজাদাররা ছুটে আসেন বেইলি রোডের ইফতারের স্বাদ নিতে।
বেইলি রোডে ইফতারের অন্যতম আকর্ষন পিঠা ঘরের পিঠা। এ দোকানে সারাবছর পিঠা বিক্রি চললেও রোজা প্রায় ৪০ পদের পিঠার আয়োজন করা হয়। কলা পিঠা, সুন্দরী পাকন পিঠা, রসগজা, ঝিনুক পিঠা, পাস্তোয়া পিঠা, সূর্যমুখী, শাহী মুগ পাকন পিঠা, পাংশা পিঠা, লবঙ্গ লতিকা, রজনীগন্ধা ফুল পিঠা, বিবিয়ানা পিঠাসহ মুখে জল আনা হরেক রকম পিঠার প্রতি পিসের দাম ২৫-৯০ টাকার মধ্যে। এছাড়াও পিঠা ঘরের জনপ্রিয় ফিরনি ২৫ টাকা ও নারকেলের নাড়ু মিলছে প্যাকেট প্রতি ৩৫ টাকায়।
জানা যায়, এবারের রোজার বিশেষ আইটেম দেশি মুরগীর কাবাব, যা প্রতি পিস ১০০ টাকা। আর রয়েছে আড়াইশ থেকে তিনশ টাকার মধ্যে নানা ধরনের রেজালা। সুতি, জালি, মুঠি, রেশমি কাবাবের পাশাপাশি বোরহানি ও লাবাং সারাবছরই চলে। গতবারের তুলনায় এবার দামও বেশি বাড়াইনি তবে মাংসের দাম বাড়ায় কাবাবের দাম কিছুটা বাড়াতে হয়েছে।
সুস্বাদু  ও স্বাস্থ্যসম্মত খাবারের জন্য বিখ্যাত ‘সুইস’ এবার রোজার বিশেষ আইটেম হিসেবে এনেছে ‘হানি চিকেন’, যার প্রতি পিস মিলছে ১০০ টাকায়। জিলাপি- বেগুনির পাশাপাশি সুইসের শিক-কিমা পরোটা, কাবাব, গ্রিল চিকেন ও ফাস্টফুড আইটেম সমানভাবে জনপ্রিয় ।
কাচ্চির জন্য দেশ-বিদেশে জনপ্রিয় ‘ফখরুদ্দীনে’ এবার সবচেয়ে বেশি চলছে খাসির কোরমা, গরু ও খাসির চাপ, শাহি জিলাপি, খাসি-মুরগী হালিম, সঙ্গে বিখ্যাত কাচ্চি বিরিয়ানি পাওয়া যাচ্ছে হাফপ্লেট ১৬০ টাকায়।
বেইলি রোডের আরেক জনপ্রিয় খাবাবের দোকান ‘নবাবী ভোজের’ এবারের রোজার বিশেষ আয়োজন ‘পেস্তা বাদামের শরবত’ ও ‘ক্ষীরসার ফালুদায়’ হুমড়ি খেয়ে পড়েছে ক্রেতারা। পেস্তার শরবতের বোতল (আকারভেদে) বিক্রি হচ্ছে ৮০-১৫০ টাকায় ও ক্ষীরসার ফালুদা বাটি প্রতি বিক্রি হচ্ছে আড়াইশ টাকায়।
এছাড়াও শিক কাবাব, চিকেন টিক্কা, তন্দুরি চিকেন, চিকেন রেশমী কাবাব, কাঠি কাবাব, চিকেন সাসলিক ও হালিম রবশি বিক্রি হয়। বেইলি রোডের ইফতার সামগ্রীর মধ্যে আছে বিভিন্ন ধরনের চপ, কাবাব ও মাংসের নানা খাবার। এখানকার জনপ্রিয় ইফতার সামগ্রীর মধ্যে রয়েছে মগজ ভুনা, খাসির হালিম, খাসির গ্রিল চাপ, গরুর চাপ, লুচি, কাচ্চি বিরিয়ানি (খাসি), ফিরনি, খাসির লেগ রোস্ট, বোরহানি, চিকেন রোস্ট (আস্ত), চিকেন ফ্রাই, চিকেন সমুচা, চিকেন ললি, জালি কাবাব, শিক কাবাব, ভেজিটেবল রোল, স্প্রিং রোল, কিমার চপ, বেসন চপ, বাসমতির জর্দা, চাটনি, পনির সমুচা, নিমক  পোড়া, বুন্দিয়া, হালিম, দইবড়া, সুতি কাবাব, রেশমি কাবাব ও কিমা পরোটা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইফতার

২২ এপ্রিল, ২০২২
১৮ এপ্রিল, ২০২২
১৬ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ