Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

বিশৃঙ্খলা, যানজট ও ব্যবসায়িক ক্ষতির অভিযোগ রুটপারমিট ছাড়াই চলছে ভিআইপি ক্লাসিক

| প্রকাশের সময় : ৩১ মে, ২০১৭, ১২:০০ এএম


বিশেষ সংবাদদাতা : রুট পারমিট নেই, তারপরেও নিয়ম ভঙ্গ করে চলছে ভিআইপি ক্লাসিক নামের বাস। ঢাকার আজিমপুর থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত চলাচল করায় যানজট, পরিবহন সেক্টরে বিশৃঙ্খলাসহ ব্যবসায়িক ক্ষতি হচ্ছে। এই বাস কোম্পানীর বিরুদ্ধে বিআরটিএ-এর নিষেধাজ্ঞা অমান্য করাসহ পরিবহন সেক্টরে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ মালিকদের। ভুৃক্তভোগিদের প্রশ্ন প্রশাসনের নাকের ডগায় ভিআইপি ক্লাসিক কিভাবে চলছে? বিআরটিএ-সূত্রে জানা গেছে ২০১৫ সালের ৫ মার্চ সড়ক পরিবহন মন্ত্রণালয়ের উপসচিব  ড. মোঃ  কামরুল আহসান স্বাক্ষরিত এক চিঠিতে বিআরটি প্রকল্পের আওতায় ‘গাজীপুর হতে টঙ্গীব্রিজ পর্যন্ত’-গাজীপুর অংশে বাসের নতুন রুট পারমিট নবায়ন করা থেকে বিরত থাকার বিষয়ে মতামত আহবান করা হয়। এ বিষয়ে একই মাসের ২৫ তারিখে গাজীপুরের জেলা প্রশাসক  মোঃ নূরুল ইসলাম স্বাক্ষরিত এক চিঠিতে গাজীপুর অংশে বাসের নতুন রুট পারমিট মঞ্জুর করা থেকে বিরত থাকার বিষয়ে মতামত বিআরটিএ-কে জানানো হয়। ওই চিঠির মতামত অনুযায়ি গাজীপুর জেলা আরটিসি সদস্য ও বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি গাজীপুর জেলা শাখার সভাপতি আবুল হাশেম সরকার গাজীপুর অংশে নতুন করে রুট পারমিট ইস্যু না করার ব্যাপারে মতামত প্রদান করেন। গাজীপুর জেলা বাস মিনিবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি সুলতান আহামেদ সরকার যানজটের বিষয়টি বিবেচনায় রেখে গাজীপুরে নতুন করে রুট পারমিট প্রদান না করার পক্ষে লিখিত মতামত দেন।
এসব মতামতের ভিত্তিতে গাজীপুর বিআরটি প্রকল্পের আওতাধীন ‘গাজীপুর হতে টঙ্গীব্রিজ; পর্যন্ত অংশে নতুন করে রুট পারমিট ইস্যু না করার জন্য বিআরটিএ- কে লিখিতভাবে অনুরোধ জানানো হয়। এর প্রেক্ষিতে বিআরটিএ আগের রুটপারমিটগুলো  সংশোধন  করে। সংশোধিত রুটপারমিট অনুযায়ি ভিআইপি ক্লাসিক পরিবহন ঢাকার আজিমপুর থেকে সায়েন্সল্যাব, মানিক মিয়া, ফার্মগেইট, কাকলী, বনানী, কুড়িল ফ্লাইওভার হয়ে কুড়াতলী পর্যন্ত চলার জন্য অনুমোদিত। কিন্তু তা না মেনে এই কোম্পানীর বাস গাজীপুর চৌরাস্তা পর্যন্ত চলাচল করছে। এতে করে যানজট ও বিশৃঙ্খলার সৃষ্টি হচ্ছে বলে বাস মালিকদের অভিযোগ।  এ বিষয়ে জানতে চাইলে ভিআইপি ক্লাসিক প্রাইভেট লিমিটেডের চেয়ারম্যান জহিরুল হক জিল্লু গতকাল টেলিফোনে ইনকিলাবকে বলেন, আমার রুটপারমিট কুড়াতলী পর্যন্তই। অন্য রুটের বাস যদি গাজীপুর পর্যন্ত চলতে পারে তবে আমারটা পারবে না কেনো?  তিনি বলেন, খালি আমার বেলায় নিয়ম আছে আর অন্যের বেলায় নাই-এটাতো হতে পারে না। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

৯ জানুয়ারি, ২০২৩
২৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ