Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রায়পুরার চানপুরের চরে আ.লীগের দুই লাঠিয়াল বাহিনীর মধ্যে টেঁটা যুদ্ধে নিহত ১ আহত ২০

নিলক্ষা ও বাঁশগাড়ীর চরে বন্দুক ও টেঁটা যুদ্ধের পর

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৭, ১২:০০ এএম

সরকার আদম আলী, নরসিংদী থেকে : নিলক্ষা এবং বাঁশগাড়ীর পর এবার লাঠিয়াল বাহিনীর উপদ্রব শুরু হয়েছে পাশ্ববর্তী চাঁনপুর ইউনিয়নে। ইতোমধ্যে গতকাল সোমবার সকালে আ.লীগের দুই লাঠিয়াল বাহিনীর মধ্যে সৃষ্ট টেঁটা যুদ্ধে আব্দুল কাদির নামে এক লাঠিয়াল নিহত এবং কমবেশী ২০ লাঠিয়াল আহত হয়েছে। ভাঙচুর ও লুটপাট হয়েছে ২টি বাড়ী। আহতদের মধ্যে আব্দুর রশিদ ভুট্টো (৩৮) নামে আরেক লাঠিয়ালকে সঙ্কটাপন্ন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। আহত অন্যান্যদের নাম জানা যায়নি। পুলিশী ঝামেলা এড়াতে এদেরকে নবীনগর ও ভৈরবের বিভিন্ন ক্লিনিকে প্রেরণ করা হয়েছে।
এলাকাবাসী জানিয়েছে, রায়পুরা উপজেলার দুর্গম চাঁনপুর ইউনিয়নের সদাগরকান্দী গ্রামে খান্নারবাড়ী ও আব্দুল্লাহ বাড়ীর মধ্যে দীর্ঘদিন যাবত গ্রাম্য মোড়লীপনা নিয়ে দ্ব›দ্ব কলহ চলে আসছিল। দুই বাড়ীর লোকজনই দলীয়ভাবে আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। খান্নার বাড়ীর নেতৃত্ব দিচ্ছে আ.লীগ নেতা সামসু উদ্দিন ও মনসুর নামে দুই লাঠিয়াল সর্দার এবং আব্দুল্লাহবাড়ীর নেতৃত্ব দিচ্ছে আ.লীগ নেতা কবির ও যুবলীগ নেতা বাবুল নামে দুই লাঠিয়াল সর্দার। আব্দুল্লাবাড়ীর পিছনে রয়েছে এমপি রাজু গ্রæপের লোকজন।
প্রায় প্রতি বছরই দুই বাড়ীর মধ্যে এক দুইবার করে সংঘর্ষ ঘটে থাকে। গত বছর খান্নার বাড়ীর নেতা মনসুরের ভাতিজা খোরশেদকে মারাত্মকভাবে কুপিয়ে যখম করে আব্দুল্লাহ বাড়ীর লোকজন। এ ব্যাপারে রায়পুরা থানায় একটি মামলাও রয়েছে। গত রোববার বিকেলে খান্নার বাড়ীর সামসু উদ্দিনের নাতী জিয়া নবীনগর থেকে বাড়ী ফেরার পথে লঞ্চঘাটে পৌঁছলে আব্দুল্লাহ বাড়ীর কবির ও তার লাঠিয়ালরা তাকে পথরোধ করে গলায় দা ধরে হুমকি দেয়। এ নিয়ে দুই বাড়ীর মধ্যে তীব্র উত্তেজনা সৃষ্টি হলে এলাকার লোকজনের হস্তক্ষেপে দুই পক্ষই পিছিয়ে যায়। কিন্তু সারারাত তারা টেঁটা, বল্লম, রামদা, ছুরি ইত্যাদি দেশীয় অস্ত্রশস্ত্রসহ ব্যাপক রনপ্রস্তুতি নিয়ে ওৎ পেতে বসে থাকে। গতকাল সোমবার সকাল ৯ টায় ঘটনাক্রমে উভয় পক্ষ টেটাযুদ্ধে লিপ্ত হয়। দুই পক্ষের তুমুল যুদ্ধ চলাকালে প্রতিপক্ষের হাতে টেঁটাবিদ্ধ হয়ে আব্দুল কাদির (৫০) নামে খান্নারবাড়ীর এক লাঠিয়াল নিহত এবং উভয় পক্ষে অন্তত: ২০ জন আহত হয়। আহতদের মধ্যে খান্নারবাড়ীর অপর লাঠিয়াল আব্দুর রশিদ ভুট্টোকে সংকটাপন্ন অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
খবর পেয়ে রায়পুরা থানা পুলিশের উপ-পরিদর্শক শাখাওয়াত হোসেনের নেতৃত্বে বিপুল সংখ্যক পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। তবে এখনো উভয় লাঠিয়াল বাহিনী তাদের রন প্রস্তুতি নিয়ে বসে রয়েছে। উভয় গ্রæপের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করছে। যে কোন সময় বড় ধরনের রক্তক্ষয়ী সংঘর্ষের আশঙ্কা করছে এলাকার জনগন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ