Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জিপিএইচের কারখানা পরিদর্শনে অস্ট্রিয়ার ক‚টনীতিক

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : অস্ট্রিয়ার প্রতিষ্ঠান কর্তৃক সরবরাহকৃত প্রযুক্তি ও যন্ত্রপাতি দিয়ে জিপিএইচ ইস্পাত লিমিটেড কুমিরায় যে সম্প্রসারিত প্রকল্প বাস্তবায়ন করছে তা ইস্পাত শিল্পের ইতিহাসে অনন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। গতকাল (সোমবার) সকালে অস্ট্রিয়ার দিল্লীস্থ দূতাবাসের কমার্শিয়াল এ্যাটাশে সিগফ্রায়েড ওয়েডলিচ কারখানা পরিদর্শন শেষে এ মন্তব্য করেন। এর আগে কারখানা এলাকায় এলে দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তাকে জিপিএইচ ইস্পাত লিঃ এর অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আলমাস শিমুল স্বাগত জানান। এ্যাটাশে ওয়েডলিচ উল্লেখ করেন ২০১৬ সালে জিপিএইচ অস্ট্রিয়ার প্রাইমেটাল টেকনোলজিস অব অস্ট্রিয়া জিএমবিএইচ’র সাথে চুক্তি স্বাক্ষর করেছে। তিনি তার অতিসম্প্রতি ভিয়েনা সফরের অভিজ্ঞতা থেকে বলেন, অস্ট্রিয়া বিভিন্ন শিল্পখাতে প্রভূত উন্নয়ন সাধন করেছে। তাদের সহায়তায় জিপিএইচ তথা বাংলাদেশও ইস্পাতখাতে দ্রæত উন্নতির দিকে এগিয়ে যাচ্ছে।
অস্ট্রিয়ার কমার্শিয়াল ওয়েডলিচ বলেন, প্রতিবছর অস্ট্রিয়া-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ বাড়ছে। তাছাড়া অস্ট্রিয়া বিনিয়োগের স্থান হিসেবে চট্টগ্রামকে যথেষ্ট গুরুত্ব দিচ্ছে। জিপিএইচ ইস্পাতসহ অন্যান্য শিল্প প্রতিষ্ঠান যাতে সহজে অস্ট্রিয়ার ভিসা পায় তার সমস্যা সমাধানেরও আশ্বাস দেন। তিনি বলেন যে, অস্ট্রিয়া-বাংলাদেশ ব্যবসা ও বিনিয়োগ সম্পর্কিত তথ্য-উপাত্ত ও প্রকাশনা আদান-প্রদান পর্যাপ্ত পরিমাণে সরবরাহ করা হবে। কারখানা পরিদর্শনকালে নির্বাহী পরিচালক (প্ল্যান্ট) মাদানি এম. ইমতিয়াজ হোসেন উপস্থিত ছিলেন। তাছাড়া সিনিয়র জিএম ও সিএফও কামরুল ইসলাম এফসিএ প্রাইমেটাল্স’র সাথে জিপিএইচ’র সংযুক্তির বিশদ বর্ণনা দেন। শুরুতে হেড অব প্রজেক্ট ডঃ এ এস এম সুমন সমন্বিত প্রকল্প ও বিভিন্ন নির্মাণাধীন ইউনিটের একটি মাল্টিমিডিয়া প্রেজেন্টেশন দেন। এসময় জিপিএইচ’র অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ