Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মর্মান্তিক সড়ক দুর্ঘটনা চার জেলায় ১২ জন নিহত

| প্রকাশের সময় : ৩০ মে, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সড়ক দুর্ঘটনায় মৃত্যুর মিছিল কোনভাবেই থামানো যাচ্ছে না। যত দিন যাচ্ছে ততই এ মিছিল আরো দীর্ঘ হচ্ছে। গতকাল চট্টগ্রামের মীরসরাইয়ের পার্বত্য সড়কে যাত্রীবাহী বাস খাদে পড়ে ৬ জন নিহত, ৩০ জন আহত হয়। দিনাজপুরে বাস নিয়ন্ত্রণ হারিয়ে একটি ইজিবাইককে ধাক্কা দিয়ে রাস্তার পাশে খাদে উল্টে যায়, এতে ৩ জন নিহত, ১০ জন আহত হন। মাদারীপুরে যাত্রীবাহী বাস চাপায় ১ নারী নিহত হন। সাতক্ষীরার দেবহাটায় দুর্ঘটনায় ট্রাক মালিক নিহত ও দিনাজপুরের ফুলবাড়ীর সুজাপুর বটতলিতে রাস্তা পারাপারের সময় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মায়ের সামনে ৬ বছরের শিশু নিহত হয়েছেন হওয়ার খবর পাওয়া গেছে। এ বিষয়ে আমাদের সংবাদদাতাদের পাঠানো বিস্তারিত প্রতিবেদন- মীরসরাই (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, মীরসরাই উপজেলার বারইয়াহাট-রামগড় সড়কের ভাঙ্গা টাওয়ার নামক স্থানে এক ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ৬ জন নিহত ও ৩০ জন আহত হয়েছে। গতকাল সোমবার দুপুর ২ টায় উক্ত দুর্ঘটনা ঘটে। আহতরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।
দুর্ঘটনায় আহতরা জানান, আলিফ সুপার নামক যাত্রীবাহী বাসটি ফেনী থেকে তবলছড়ি যাওয়ার পথে করেরহাট নয়টিলা মাজার পেরিয়ে ভাঙ্গা টাওয়ার নামক স্থানে বাঁক পেরুতেই খাদে পড়ে যায়। ঘটনাস্থলের ঝুকিপূর্ণ বাঁক পার হবার সময় বিপরীত মুখ থেকে হানিফ পরিবহনের পেছনের অংশের ধাক্কায় বাসটি প্রায় দু‘শ ফুট গভীরে খাদে পড়ে যায়।
এসময় ঘটনাস্থলেই ২জন, উপজেলা স্বাস্থ্য কমপেক্সে ২ জন, কমপোর্ট হাসপাতালে ১ জন ও চমেক হাসপাতালে নেবার পথে ১ জন মৃত্যু বরণ করেন। নিহতদের মধ্যে ২জন এর নাম জানা গেছে। এরা হলেন কমফোর্ট হাসপাতালে মৃত্যুবরণ করা মোঃ ঈসমাঈল (৫৬), তার বাড়ি উপজেলার করেরহাট এলাকায়। মস্তাননগর হাসপাতালে আহত দুই শিশু শাহাদাত ও সোহাগ বলে তার নানা রমিজ উদ্দিন বাসে ছিল, নানার মৃতদেহ হাসপাতালে বারান্দায়। কিন্তু ক্ষতবিক্ষত আহত শিশুরা এখনো নানা নেই তা বুঝে উঠতে পারছে না। বিড় বিড় করে শুধু কাঁদছে। তাদের বাড়ি কুমিল্ল­া জেলার চান্দিনা থানায়। আর কিছুই জানে না শিশুরা।
মস্তাননগর হাসপাতালের দায়িত্বরত চিকিৎসক ডাঃ মিনহাজ উদ্দিন বলেন, এই পর্যন্ত অন্তঃত ১৫ জনকে চিকিৎসা দিয়ে চমেক পাঠিয়েছি। তবে সর্বশেষ অজ্ঞাত ২ যুবকের অবস্থা আশংকাজনক।
কমফোর্ট হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক নিজাম উদ্দিন বলেন, আমি অন্তঃত ১০ জনকে চিকিৎসা দিয়ে চমেক পাঠিয়েছি। ১ জন মৃত্যুবরণ করেছে। আরো কয়েকজন এখানে চিকিৎসাধিন রয়েছে।
ঘটনাস্থল এর তদন্ত কর্মকর্তা মীরসরাই থানার এসআই বিপুল দেবনাথ জানান দুর্ঘটনা স্থলের ভয়াবহতা অনেক বেশী। এরপর ও ফায়ার সার্ভিস কর্মী, পুলিশ সদস্যগন ও এলাকাবাসীর সহযোগিতায় সকল আহত ব্যক্তিকে হাসপাতালে পৌছানোর ব্যবস্থা করতে সক্ষম হয়েছি।
দিনাজপুর অফিস জানায়, দিনাজপুর-ঠাকুরগাঁও মহাসড়কে সড়ক দুর্ঘটনায় কবলিত হয়ে ৩ জন নিহত এবং ১০ জন আহত হয়েছেন। আহতদের দিনাজপুর এম আব্দুর রহিম মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য ভর্তি করা হয়েছে।
দিনাজপুর পুলিশ কন্ট্রোল রুম সূত্রে প্রকাশ, গতকাল সোমবার সকাল ১০টায় দিনাজপুর-ঠাকুরগাঁও মহাসড়কের কাহারোল উপজেলার রামপুরা মোড় নামকস্থানে দিনাজপুর থেকে ঠাকুরগাঁওগামী শিমুল পরিবহন যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে একটি ইজিবাইককে ধাক্কা দিয়ে রাস্তার পাশে খাদে উল্টে যায়। দুর্ঘটনায় ৩ জন নিহত হয়। নিহতদের মধ্যে ২ জন ঘটনাস্থলে মারা যায়। ১ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে নেয়ার পথে রাস্তায় মারা যায়। নিহতরা হলেন দিনাজপুরের কাহারোল উপজেলার বারপাটিয়া গ্রামের মৃত মাহাতাব উদ্দীনের স্ত্রী জয়নব বেগম (৫৫), চিরিরবন্দর উপজেলার গছাহার গ্রামের মৃত আব্দুল জব্বারের পুত্র মাজেদুর রহমান (৩০) ও অটো বাইকচালক সালমান আলী (৩৫)। আহত ১০ জনকে সোমবার দুপুর দেড়টায় দিনাজপুর এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে ৩ জনের অবস্থা আশঙ্কাজনক।
কাহারোল থানার অফিসার্স ইনচার্জ মনসুর আলী সরকার জানান, দুর্ঘটনা কবলিত বাস ও ইজিবাইক উদ্ধার অভিযান চলছে। ওই সড়কে যান চলাচল স্বাভাবিক করা হয়েছে। এঘটনায় কাহারোল থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। দুর্ঘটনার পর বাসের চালক, হেলপারসহ অন্যান্যরা পালিয়ে গেছে।
মাদারীপুর জেলা ও শিবচর উপজেলা সংবাদদাতা জানান, ঢাকা-খুলনা মহাসড়কের মাদারীপুরের শিবচরে যাত্রীবাহী বাস চাপায় আকলিমা বেগম (৩৬) নামে ১ নারী নিহত হয়েছে। পুলিশ ঘাতক বাসটিকে আটক করেছে তবে চালক পলাতক ।
শিবচর হাইওয়ে থানার ওসি মাসুদুর রহমান জানান, গতকাল সোমবার সকালে ঢাকা-খুলনা মহাসড়কের উপজেলার পাঁচ্চর বাস স্ট্যান্ড এলাকায় রাস্তার পাশে আকলিমা আক্তার (২৫) নামক এক নারী দাড়িয়ে ছিল। এসময় গোপালগঞ্জ থেকে ঢাকাগামী সেতু ডিলাক্স পরিবহনের একটি যাত্রীবাহী পরিবহন নিয়ন্ত্রন হারিয়ে আকলিমা আক্তারকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। খবর পেয়ে শিবচর হাইওয়ে থানা পুলিশ ঘটনাস্থলে পৌছে ঘাতক গাড়িটি আটক করে। নিহত আকলিমা উপজেলার মাদবরচর ইউনিয়নের দক্ষিন চরজানাজাত মোল্লাকান্দি গ্রামের মতিউর রহমানের স্ত্রী বলে পুলিশ জানায়।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরার দেবহাটায় সড়ক দুর্ঘটনায় ট্রাক মালিক নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন ৪জন। এদের মধ্যে গুরুতর দু’জনকে সাতক্ষীরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত ট্রাক মালিক জেলার কালিগঞ্জ উপজেলার বাজারগ্রামের আরশাদ আলীর পুত্র রফিকুল ইসলাম (৫৫)। গতকাল সোমবার সকালে সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের হাদিপুর পানির কল নামক স্থানে এ ঘটনা ঘটে।
জানা গেছে, খুলনা থেকে ছেড়ে আসা যশোর ন-১১-০০৭৬৩ নম্বরের ট্রাকটি কালিগঞ্জ অভিমুখে আসার পথে হাদিপুর পানির কল নামক স্থানে পৌঁছালে গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে প্রথমে রাস্তার পাশের একটি গাছে এবং পরে বিদ্যুতের খুঁটিতে আঘাত করে। এঘটনায় ট্রাকের ভেতরে বসে থাকা গাড়ির মালিক রফিকুল নিহত হন। এছাড়া, চালকসহ চারজন পথচারি আহত হন। আহতদের মধ্যে আশঙ্কাজনক অবস্থায় জগন্নাথপুর গ্রামের ওয়াজেদ গাঈনের স্ত্রী হাসিনা বেগম (৫০) ও তার নাতনী জান্নাতুল (৮) প্রথমে নলতা হাসপাতালে এবং পরে উন্নত চিকিৎসার জন্য সাতক্ষীরা সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়।
ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফুলবাড়ীতে গতকাল সোমবার দুপুর ১২টায় উত্তর সুজাপুর বটতলিতে রাস্তা পারাপারের সময় ট্রাকের চাকায় পিষ্ট হয়ে মায়ের সামনে ৬ বছরের শিশু নিহত হয়েছে। নিহত শিশু মাইশা মনোয়ারা (৬) উপজেলার বেতদিঘী ইউনিয়নের মাদিলা হাট গ্রামের মোঃ আলমের মেয়ে বলে জানা যায়। প্রত্যক্ষদর্শীরা জানান, বিরামপুর-দিনাজপুর মহাসড়কে ফুলবাড়ী বটতলি এলাকায় উত্তর দিক থেকে মা ও মেয়ে এক সাথে দক্ষিণ দিকে আড়াআড়ি রাস্তা পার হওয়ার চেষ্টা করলে মা রাস্তা পার হতে সক্ষম হলেও মেয়ে মাইশা মনোয়ারা দিনাজপুর হতে বিরামপুর উদ্দ্যেশে যাওয়া ট্রাকের চাকার নিচে পড়ে ঘটনাস্থলেই নিহত হয়। ফুলবাড়ী থানার ওসি শেখ নাসিম হাবিব বলেন, দুর্ঘটনার পর ঘাতক ট্রাকটিকে আটক করে থানায় নিয়ে আসা হয়েছে। তবে ট্রাক ড্রাইভার ট্রাকটি রাস্তায় ছেড়ে পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি। এলাকাবাসী দাবি করে বলেন ফুলবাড়ীতে বাইপাস সড়ক না থাকায় শহরের মধ্য দিয়ে দ্রæত গতিতে ভারি যানবাহন চলাচল করায় এমন দুর্ঘটনা সচারাচর লেগেই থাকছে। দুর্ঘটনা এড়াতে তারা অনতিবিলম্বে ফুলবাড়ী শহরে বাইপাস সড়ক নির্মাণের দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ