Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

বিচার বিভাগকে বিক্ষুব্ধ করবেন না -প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ২:৫২ পিএম | আপডেট : ২:৫৪ পিএম, ২৯ মে, ২০১৭

স্টাফ রিপোর্টার : আইন না জেনে মন্ত্রণালয় ভুল ব্যাখ্যা দিচ্ছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। তিনি বলেছেন, বিচার বিভাগকে বিক্ষুব্ধ করবেন না।

অধস্তন আদালতের বিচারকদের শৃঙ্খলাসংক্রান্ত বিধিমালার গেজেট প্রকাশ বিষয়ক শুনানিতে আজ সোমবার প্রধান বিচারপতি এ কথা বলেন।

গেজেট প্রকাশের জন্য আজ রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতের কাছে দুই সপ্তাহ সময় চান। সময়ের আবেদন মঞ্জুর করেন আদালত।

শুনানিতে সুরেন্দ্র কুমার সিনহা বলেন, ‘বিচার বিভাগীয় যেসব কর্মকর্তাকে প্রেষণে (ডেপুটেশন) দিয়েছি, তাঁদের যদি প্রত্যাহার করি, তাহলে কারও কিছু করার থাকবে না।’
অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ করে প্রধান বিচারপতি বলেন, ‘নির্বাহী বিভাগকে সুষ্ঠুভাবে কাজ করার জন্য বিচার বিভাগ হাত বাড়িয়ে দিয়েছে। আপনারা বিচার বিভাগকে বিক্ষুব্ধ করবেন না।’

সুরেন্দ্র কুমার সিনহা বলেন, রাষ্ট্রপতির কাছে কোনো ফাইল পাঠিয়ে যদি বলা হয়, ‘করবেন’, তখন তিনি ‘হ্যাঁ’ বলেন। আর ‘না’ বললে, ‘না’ বলেন।

উল্লিখিত বিষয়ের প্রসঙ্গ টেনে প্রধান বিচারপতি বলেন, ‘এ কারণে বলছি, ভুল ব্যাখ্যা দেওয়া হয়। ভুল বোঝাবুঝি যত কম হয়, ততই ভালো।’

সুরেন্দ্র কুমার সিনহা বলেন, আইন না জেনে মন্ত্রণালয় ব্যবধান সৃষ্টি করছে। তারা যদি মনে করে, আইনের একটা ব্যাখ্যা দাঁড় করিয়ে দেবে, তাহলে ভুল করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ