Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কুমিল্লার সর্বত্র ইফতারীর জমজমাট আয়োজন

| প্রকাশের সময় : ২৯ মে, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : সংযম ও আত্মত্যাগের মাস মাহে রমজানকে ঘিরে কুমিল্লার বিভিন্ন রাজনৈতিক দল, ক্লাব ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো ‘ইফতার পার্টি’র নামে নিজেদের শো-ডাউন কালচারে মেতে উঠার প্রক্রিয়া শুরু করেছে। অন্যদিকে রমজানের প্রথমদিন থেকে ইফতারির জমজমাট আয়োজন শুরু হয়েছে কুমিল্লা মহানগরীর হোটেল, রেস্তোরা ও ফাষ্টফুড দোকানে। মাসব্যাপী চলবে এ আয়োজন। ঘরে তৈরি আইটেমের সঙ্গে বাজারের সুস্বাদু, মুখরোচক আইটেম যোগ করতে নগরীর ইফতার সামগ্রী বিক্রির দোকানগুলোতে রোজার প্রথমদিন গতকাল রোববার বৃষ্টিভেজা বিকেলে ক্রেতাদের ভিড় জমে উঠে। এদিকে নগরীর সর্বত্রই দেখা গেছে অন্য সময়ের তুলনায় এ মাসে মসজিদে মসুল্লিদের প্রচন্ড ভিড়। তারাবীর নামাজের সময় উৎসবের আমেজ বিরাজ করে।
পবিত্র মাহে রমজান ঘিরে মাসব্যাপী বিক্রির লক্ষ্যকে সামনে রেখে কুমিল্লা নগরীর অন্তত দু’শতাধিক ষ্পটে ইফতার সামগ্রীর পসরা বসেছে। প্রতিবছরের মতো এবারও নগরীর বাঙলা রেস্তোরা, রেড রুফ ইন, ক্যাপসিকাম, ইউরো কিং, আলিফ রেস্তোরা, হোটেল কস্তুুরি, হোটেল আমানিয়া, সিলভার ষ্পুন, হোটেল কাশ্মিরী, বারফি রেস্তোরা, কিংফিশার রেস্তোরাঁ, খাজা গার্ডেন, পিসি রেস্তোরা, হোটেল মিনার্ভা, সিটি রেস্তোরাঁ, ঘরোয়া, উৎসব, আলআমিন বাবরি হোটেল, হোটেল ছমির, একুশে রেস্তোরা, ধানসিঁড়ি, কিং রেস্তোরা, আহাম্মদিয়া হোটেলসহ অসংখ্য বড় বড় দোকান সুস্বাদু রকমারি ইফতার সামগ্রীর পসরা সাজিয়ে বিক্রয় কর্মীরা রোজার প্রথমদিন দুপুর থেকেই ব্যস্ত হয়ে পড়ে। কুমিল্লা নগরীতে ইফতার বিক্রির আয়োজনস্থল ঘুরে দেখা গেছে, বড় বড় দোকানগুলো ক্রেতাদের বাড়তি সুবিধা দিতে আর দোকানের ভেতরের ভিড় নিয়ন্ত্রণে রাখতে রকমারি ইফতারের পসরা সাজিয়েছে দোকানের বাইরের সামনের অংশে। নগরীর ভেতরে এবং নগরীর বাইরের বিভিন্ন এলাকায় ইফতার সামগ্রী বিক্রির ভাসমান দোকান গড়ে উঠেছে। নগরীর হোটেল রেস্তোরায় এবারে ইফতারের রকমারি আইটেমের মধ্যে রয়েছে আলু চপ, পিয়াজু, বেগুনি, পাকুড়া, ডিম চপ, কাটলেট, চিকেনটোষ্ট, তন্দুরী, ঝাল সমুচা, ফালুদা, বোরহানি, শাহী জিলাপি, বাঙলা রেস্তোরার ইরানী জিলাপি, চিকেন টিকিয়া, খাসী ও গরুর কাবাব, সুতি কাবাব, হালিম, বিরিয়ানি, চায়না জুসসহ হরেক রকম আইটেম। ইফতারির সামগ্রিক পরিবেশনে বাড়তি স্বাদ এনে দিতে ছয় বছর আগে চালু করা বাঙলা রেস্তোরাঁর ঘি’য়ে ভাজা মচমচে ইরানি জিলাপি এবারও রোজাদারদের পছন্দের শীর্ষ তালিকায় রয়েছে। রোজার প্রথম দিন বেলা ৪টা থেকে বাঙলা রেস্তোরাঁর নিচে ইফতার সামগ্রী কেনার পাশাপাশি ইরানী জিলাপীর জন্য নারী পুরুষের দীর্ঘ লাইন লক্ষ্য করা গেছে।
অন্যদিকে রহমত, মাগফিরাত ও নাজাতের মাস মাহে রমজানকে ঘিরে স্থানীয় রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, স্বেচ্ছাসেবি সংস্থা ও সাইনবোর্ড সর্বস্ব সংগঠনগুলোর ইফতার রাজনীতির মিশন বাস্তবায়নের কাজ শুরু হয়েছে। দ্বিতীয় থেকে বিশ রমজানের মধ্যেই রাজনৈতিক দলগুলোর মধ্যে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিএ বং প্রতিষ্ঠিত সংগঠনের মধ্যে কুমিল্লা ক্লাব, বিএমএ, আইনজীবী সমিতি, রোটারী ক্লাব, সাংবাদিকদের বিভিন্ন সংগঠন এবং এনজিওগুলো ইফতার পার্টির আয়োজন করতে প্রস্তুতি নিয়ে রেখেছে। মাহে রমজানকে ঘিরে ইফতার পার্টি বা ইফতার মাহফিলের নামে অন্যান্য বছরের ন্যায় এবারেও কিছু ভুঁইফোড় সংগঠন নড়ে চড়ে ওঠবে। সাইবোর্ড সর্বস্ব এসব সংগঠন ইফতার আয়োজনের ছবি তুলে পত্রিকায় তা বিজ্ঞাপন আকারে প্রকাশ করে জানান দিতে চায় তারাও মাঠে-ময়দানে সরব রয়েছে। ঘরে-বাইরে কোনঠাসা জামায়াতে ইসলামী ও ছাত্রশিবির রমজান মাসকে মোক্ষম সময় হিসেবে বেছে নিয়েছে। শুক্রবার নগরীতে রমজানের পবিত্রতা রক্ষার আহŸান জানিয়ে মিছিল করেছে জামায়াত-শিবির। ইফতার মাহফিল আয়োজনের মধ্যদিয়ে প্রচারণায় আসার চেষ্টায় রয়েছে দলটি। বিএনপি ও এর অঙ্গসংগঠন এবারেও ইফতার পার্টি আয়োজনের মাধ্যমে বর্তমান রাজনীতির প্রেক্ষাপট তুলে ধরবেন বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ