Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

তানোরে সরকারি সম্পত্তি জবরদখল

| প্রকাশের সময় : ২৮ মে, ২০১৭, ১২:০০ এএম

তানোর (রাজশাহী)উপজেলা সংবাদদাতা : রাজশাহীর তানোরে আবু বাক্কার নামের এক সরকারি কর্মচারীর বিরুদ্ধে সরকারি খাস সম্পত্তি জবরদখলের অভিযোগ পাওয়া। ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরের কাস্টম অফিসের পিয়ন পদে আবু বাক্কর কর্মরত রয়েছেন। 

আর সেই সুবাদে কাস্টম কর্মকর্তার নাম ভাঙ্গিয়ে প্রভাব বিস্তার ও সাধারণ মানুষকে ভয়ভীতি দেখিয়ে আবু বাক্কার পাচন্দর মোড়ে রাস্তার ধারের প্রায় ৪৫ শতক আয়তনের পানি নিস্কাসনের নালা জবরদখল করে সেখানে অবৈধ ভাবে পাকা দোকান ঘর নির্মাণ শুরু করেছেন। এ ঘটনায় গত ২২ মে এলাকাবাসির পক্ষে নাসির উদ্দিন বাদি হয়ে রাজশাহী জেলা প্রশাসক, জেলা পরিষদ চেয়ারম্যান, তানোর উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ করেছেন। এদিকে প্রকাশ্যে দিবালোকে প্রায় কোটি টাকা মূল্যের সরকারি সম্পত্তি জবরদখল করে সেখানে অবৈধ দোকান ঘর নির্মাণ করা হলেও অজ্ঞাত কারণে উপজেলা প্রশাসন নির্বিকার রয়েছে।
অভিযোগ সূত্রে জানা যায়, তানোরের পাচন্দর ইউপির পাঁচন্দর গ্রামের মৃত আব্দুর রহিমের পুত্র আবু বাক্কার সিদ্দিক ১৯৯৫ সালে রাজশাহী ডিসি,পি এস কেস ন ম্বর ১০৮২ এবং এ,সি, পি,এস কেস নম্বর ১৬৮ মূল্যের সরকারি নীতিমালার ভিত্তিত্বে শর্ত সাপেক্ষে সরকারের কাছ থেকে পাঁচন্দর মৌজায় ২০২ ও ২৭৮ দাগে ২০ শতক সম্পত্তি ইজারা ও পরবর্তীতে ১৯৯৫ সালের ১৮ মে ২৭৪৩ নম্বর কবুলিয়াত দলিল মূলে রেজিস্ট্রি করে নেয়। রেজিস্ট্রিকৃত ওই দলিলে ৮ নম্বর শর্তে উল্লেখ করা হয় ওই সম্পত্তি কৃষি কাজ ব্যতিত অন্য কোনো কাজে ব্যবহার করা যাবে না, এর ব্যতিক্রম হলে ইজারার শর্ত ভঙ্গের অভিযোগে সম্পত্তি সরকারের অনুকুলে ফেরত যাবে।
এছাড়াও দলিলের ৭ নম্বর শর্তে আরো উল্লেখ আছে সম্পত্তির সংলগ্ন সরকারি রাস্তা মেরামতের জন্য সম্পত্তি থেকে মাাটির প্রয়োজন হলে মাটি কাটার অনুমতি দিতে হবে কোনো অবস্থাতেই বাধা দেয়া যাবে না। অথচ তিনি সরকারি নীতিমালা লঙ্ঘন করে সরকারি রাস্তার পার্শ্বের পানি নিস্কাশনের নালাসহ ‘নয়নজলি’ প্রায় ৪৫ শতক সরকারি সম্পত্তি জোরপূর্বক জবরদখল করেছেন। এ ঘটনায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। এব্যাপারে নাসির উদ্দীন বলেন, সরকারি সম্পত্তিতে দোকান ঘর নির্মাণে আমরা তাকে বাধা দিতে গেলে সে আমাদের কাস্টম কর্মকর্তার ভয়ভীতি দেখিয়ে জোরপূর্বক দোকান ঘর নির্মাণের কাজ শুরু করেছেন।
এব্যাপারে আবু বাক্কার সিদ্দিক বলেন, সরকাকারী নিয়ম কানুন মেনে তিনি জমি বন্দোবস্ত করে নিয়েছেন। তিনি বলেন, তার জায়গায় তিনি যা খুশি করতে পারেন এখানে তাকে কেউ বাধা দিতে পারেন না আর বাধা দিলেও কোনো লাভ হবে না। এ ব্যাপারে তানোর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, অভিযোগ পেয়ে ঘটনাস্থলে গিয়ে কাজ বন্ধ করে দিয়েছি এবং বিষয়টি অবহিত করে দুই পক্ষকে নোটিশ করেছি। তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ