Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুমিল্লায় প্রশিক্ষণপ্রাপ্তদের সেলাই মেশিন বিতরণ দুস্থ অস্বচ্ছল মানুষের পাশে মুক্তিযোদ্ধা সংসদ

| প্রকাশের সময় : ২৮ মে, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : দুস্থ অস্বচ্ছল মুক্তিযোদ্ধা পরিবারদের সহযোগিতা ও তাদের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদ। দীর্ঘ ৪৫ বছর ধরে মুক্তিযোদ্ধা সংসদ কুমিল্লা জেলা কমান্ড ইউনিট মুক্তিযোদ্ধাদের কল্যাণে এক নিবেদিত ভূমিকা পালন করে আসছে। এখনো দুস্থ মুক্তিযোদ্ধা পরিবার এবং হতদরিদ্র সাধারণ মানুষদের সবধরণের সহযোগিতার দরজা খোলা রেখে কার্যক্রম চালিয়ে আসছে কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদ। সেবা ও কল্যাণমুখি কার্যক্রমের ধারাবাহিকতায় গতকাল শনিবার কুমিল্লা মুত্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে তিনটি পরিবারের প্রশিক্ষণপ্রাপ্ত সদস্যকে সেলাই মেশিন প্রদান করা হয়।
কুমিল্লায় বসবাসকারি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান নগরীর ছোটরার ইসরাত জাহান শান্তা ও দৌলতপুরের নাদিয়া সুলতানা শ্যামলী সেলাই কাজে প্রশিক্ষণ নিয়েও অর্থাভাবে সেলাই মেশিন কিনতে পারছেন না। একইভাবে গোবিন্দপুরের সাধারণ পরিবারের হতদরিদ্র হাবিবুর রহমানের ওই কাজে প্রশিক্ষন থাকা সত্তে¡ও সেলাই মেশিন নেই। কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার সফিউল আহমেদ বাবুলের কাছে সেলাই মেশিনের প্রয়োজনীয়তা উল্লেখ করে তারা আবেদন করেন। পরে কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে ওই তিনজনকে সেলাই মেশিন দেয়ার উদ্যোগ নেয়া হয়। গতকাল শনিবার বেলা ১২টায় নগরীর গোয়ালপট্টিতে মুক্তিযোদ্ধা সংসদ প্রাঙ্গণে আনুষ্ঠানিকভাবে কুমিল্লা পুলিশ সুপার শাহ মো. আবিদ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে সেলাই মেশিন বিতরণ করেন। এসময় পুলিশ সুপার মুক্তিযোদ্ধা সংসদের সেবা ও কল্যাণমূলক কার্যক্রমের ভূয়সী প্রশংসা করে বলেন, দুস্থ অস্বচ্ছল মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের সদস্যরা যাতে স্বচ্ছলভাবে জীবনযাপন করতে পারে এজন্য কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদ দায়িত্বশীলতার সাথে কাজ করে যাচ্ছে। গত দুই বছরে মেধা ও যোগ্যতা অনুসারে মুক্তিযোদ্ধা কোটায় পুলিশ বিভাগে কুমিল্লার মুক্তিযোদ্ধা পরিবারের ১৭৪জন সদস্যের চাকরি হয়েছে।
অনুষ্ঠানে কুমিল্লা জেলা মুক্তিযোদ্ধা সংসদ কমান্ডার সফিউল আহমেদ বাবুল জানান, অস্বচ্ছল মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের জন্য চিকিৎসাসেবা, সন্তানদের শিক্ষা খরচ, বিয়ের খরচ, সাংসারিক পণ্য সামগ্রী প্রদান, গৃহনির্মাণ ও ভূমি দেয়ার ব্যাপারেও কাজ করে যাচ্ছে কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগে মুক্তিযোদ্ধা মন্ত্রাণালয় থেকে কুমিল্লার ষোল উপজেলায় অস্বচ্ছল মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারকে সার্বিক সহযোগিতা দেয়ার কার্যক্রম অব্যাহত রয়েছে। কমান্ডার বাবুল আরও বলেন, গত দুই বছরে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে, পুলিশ বিভাগে, স্বাস্থ্য বিভাগে, পরিবার পরিকল্পনা বিভাগ ও জেলা প্রশাসনে কুমিল্লার এক হাজারের বেশি মুক্তিযোদ্ধার সন্তানের চাকরি হয়েছে। কেবল অস্বচ্ছল মুক্তিযোদ্ধা পরিবারকেই নয়, অতি দরিদ্র সাধারণ মানুষকেও কুমিল্লা মুক্তিযোদ্ধা সংসদের পক্ষ থেকে যথাসাধ্য সহযোগিতা দেয়া হয়ে থাকে। সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে জেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার শৈলপতি নন্দন চৌধুরী, সহকারি কমান্ডার ফজলুর রহমান সরকার, সহকারি কমান্ডার মনির হোসেন, কোতয়ালী থানা কমান্ডার শাহজাহান সাজু, সদর দক্ষিণ উপজেলা কমান্ডার সিরাজুল ইসলাম, কুমিল্লা সদর উপজেলার ডেপুটি কমান্ডার নজরুল ইসলাম ও চৌদ্দগ্রাম থানা কমান্ডার প্রমোদ চক্রবর্তীসহ মুক্তিযোদ্ধারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ