Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চৌদ্দগ্রামের মাদ্রাসা’য় শ্রেণীকক্ষ ও ভবন সংকটে শিক্ষাকার্যক্রম ব্যাহত

| প্রকাশের সময় : ২৭ মে, ২০১৭, ১২:০০ এএম

মোঃ আকতারুজ্জামান চৌদ্দগ্রাম থেকে : কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সিংরাইশ রহমানিয়া বালিকা আলিম মাদ্রাসায় ভবন ও শ্রেণীকক্ষ সংকটে শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। মাদ্রাসাটিতে এবতেদায়ী থেকে শুরু হয়ে আলিম পর্যন্ত দ্বিতল একটি ভবনের মধ্যেই ক্লাশ সীমাবদ্ধ। এমনকি ভবনটিতে স্থান সংকুলান না হওয়ায় পাশ্ববর্তী একটি টিনের ঘরেই অফিস করেন উপজেলার স্বনামধন্য এই প্রতিষ্ঠানের শিক্ষকরা।
মনোরম ও দৃষ্টিনন্দন পরিবেশে অবস্থিত মাদ্রাসাটি ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর এ পর্যন্ত নিয়মিতভাবে ভালো ফলাফল করে আসলেও এখনো সরকারীভাবে কোন ভবন নির্মিত হয়নি। এবতেদায়ী, দাখিল ও আলিম পর্যায়ের প্রতিটি ক্লাশের জন্য একটি করে রুম শিক্ষার জন্য বাধ্যতামুলক। কিন্তু মাদ্রাসাটির নিজস্ব অর্থায়নে ইতিপূর্বে নির্মিত ৬ কক্ষের একটি ভবন, পাশে অফিসসহ ৬ কক্ষের ২টি টিনশেড ভবনে অনেক কষ্টে ক্লাশ করছে শিক্ষার্থীরা। শ্রেণীকক্ষ সংকটে বাধ্য হয়েই মাদ্রাসার ১টি শ্রেণীর ক্লাশ হয় পাশ্ববর্তী মসজিদের বারান্দায়। এছাড়াও মাদ্রাসা’র প্রায় ৬০০ শিক্ষার্থীর জন্য কমন রুম, কম্পিউটার ল্যাব কোনটিই নেই।
জানা যায়, ১৯৮৬ সালে অত্র এলাকার নারী সমাজের দ্বীনি শিক্ষার মান উন্নয়নে বিশিষ্ট আলেমে দ্বীন, শায়খুল হাদিস মরহুম মুফতি মাকসুদুর রহমান পীরসাহেব অত্র মাদ্রাসাটি প্রতিষ্ঠা করেন। অত্র এলাকার ৭-৮ কিলোমিটারের মধ্যে নারীদের স্বতন্ত্র কোন শিক্ষা প্রতিষ্ঠান না থাকায় এই মাদ্রাসাটিই এলাকার ধর্মভীরু সাধারণ মানুষের নারী শিক্ষা গ্রহণের একমাত্র অবলম্বন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ