Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

মূর্তি অপসারণ প্রতিবাদকারীদের ওপর পুলিশের টিয়ার সেল

| প্রকাশের সময় : ২৭ মে, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোটার : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে আলোচিত গ্রিক দেবীর মূর্তি (ভাস্কর্য) সরানোর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। তারা মূর্তি পুনঃস্থাপনের দাবি জানিয়ে আন্দোলন করে। গতকাল শুক্রবার বেলা সাড়ে ১০টার দিকে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এবং ছাত্র ইউনিয়নের নেতৃত্বে ছাত্র সমাজ রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে হাইকোর্টের মাজার গেটের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশ জল কামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করে তাদের ছত্রভঙ্গ করে। এসময় কয়েকজনকে আটক করে পুলিশ। যদিও পরে তাদেরকে ছেড়ে দেয়া পুলিশ। এদিকে পুলিশের জল কামান ও মূর্তি অপসারণের প্রতিবাদ জানিয়ে আজ (শনিবার) শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল ঘোষণা করেছে বাম সংগঠনের নেতারা ।
গতকাল মূর্তি সরানোর প্রতিবাদে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বিক্ষোভ করেছে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতাকর্মীরা। সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট এবং ছাত্র ইউনিয়নের নেতৃত্বে ছাত্র সমাজ রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে হাইকোর্টের মাজার গেটের দিকে যাওয়ার চেষ্টা করলে পুলিশি বাধার মুখে পড়ে। ব্যারিকেড ভেঙে তারা সামনে এগুতে চাইলে পুলিশ জল কামান ও কাঁদানে গ্যাস ব্যবহার করে তাদের ছত্রভঙ্গ করে। পুলিশি বাধার মুখে হাইকোর্টের মাজার গেট পার হতে না পেরে সেখানেই অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ছাত্ররা। এসময় কেন্দ্রীয় ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক লিটন নন্দী ব্যারিকেড ভাঙলে পুলিশ তাকেসহ দুজনকে আটক করে। কিছুক্ষণ পর তাদের ছেড়ে দেয় পুলিশ। পরে লিটন নন্দীকে ও আল আমিন হোসেন জয়, উদীচীর আরিফুরসহ ৪ জনকে আটক করে থানায় নিয়ে যাওয়া হয়েছে।
ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মারুফ হোসেন সরদার সাংবাদিকদের বলেন, হাইকোর্ট একটি সংরক্ষিত এলাকা। দেশের সর্বোচ্চ আদালতে সর্বোচ্চ নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতে হবে। এখানে সভা সমাবেশ নিষিদ্ধ। তারা হাইকোর্টের ভেতরে প্রবেশ করতে চাইছিল। আমরা তাদের সকাল থেকে ঠেকানোর করার চেষ্টা করছি। দফায় দফায় কথা বলেছি। তারা রাজু ভাস্কর্য থেকে মিছিল নিয়ে মাজারগেটের প্রধান সড়কের ব্যারিকেড ভেঙে ফেলে। তখন তাদের ছত্রভঙ্গ করা হয়। আটকের বিষয়ে তিনি বলেন, খবর না নিয়ে আটকের বিষয়টি নিশ্চিত করে বলা যাবে না। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন প্রিন্স বলেন, বিকালে আবারও ঢাকায় বিক্ষোভ কর্মসূচি দেয়া হয়েছে। শনিবার সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে বিক্ষোভ মিছিল করা হবে।
গণজাগরণ মঞ্চের মুখপাত্র: ভাস্কর্য অপসারণের তীব্র সমালোচনা করে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকার বলেছেন, মৌলবাদীদের তুষ্ট করতে নোংরা রাজনৈতিক খেলায় নেমেছে সরকার। মূর্তি (ভাস্কর্যটি) সরানোর পর এই প্রতিক্রিয়া জানান তিনি। তিনি সাংবাদিকদের বলেন, এর মাধ্যমে হেফাজতে ইসলামসহ মৌলবাদীদেরকে আরও উস্কানি দেয়া হচ্ছে। তাদের নৈরাজ্য করবার পথ তৈরি করে দেয়া হচ্ছে। আমি মনে করি, মৌলবাদের উত্থানের পথ সুগম করে দিচ্ছে সরকার। ইমরান বলেন, এটা খুবই ন্যক্কারজনক,এই ভাস্কর্যের বিষয়টি সরকার সামনে এনে অন্যান্য অপরাধগুলো আড়াল করার অপচেষ্টা করছে। সামগ্রিকভাবে কোন ঘটনার বিচার নাই, স্বাধীনভাবে মানুষ কথা বলতে পারছে না। জনগণের সম্পদ লুটে খাচ্ছে দুর্নীতিবাজ কর্তৃপক্ষ। বিদেশে পাচার হচ্ছে জনগণের কষ্টার্জিত অর্থ। এসব থেকে জনগণের চোখ ফিরিয়ে রাখতেই মানুষের ধর্মীয় অনুভূতিকে পুঁজি করে ধর্মকে রাজনৈতিকভাবে আত্মরক্ষার ঢাল হিসাবে ব্যবহার করছে সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ